শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লার নামীদামী হোটেল-রেস্তরাঁর ভয়াবহ চিত্র

আজকের কুমিল্লা ডট কম :
মে ১২, ২০১৮
news-image

 

সেলিম সজীবঃ

টিকটিকি ও তেলাপোকার দৌড়ঝাঁপ। মাছির গুঞ্জন, মশার ভনভনানি। কর্দমাক্ত মেঝে। পাশের টয়লেটের দরজাটাও খোলা। সেখান থেকে আসে উটকো গন্ধ। উপরে আছে পাশের একটি ছাউনি।

সেখান থেকে গড়িয়ে পড়ে পানি। পানি পড়ে তো, অন্য কোথাও নয়, ঠিক যেখানটায় রাখা হয় খাবারের হাঁড়ি। স্যুয়ারেজ ড্রেনের পাশেই হাঁড়ি পাতিল। কুমিল্লার অধিকাংশ রেস্টুরেন্ট এই হাল। যার বাইরের চিত্রটা দেখেই মনে হয় এটা আসলেই একটা উন্নতমানের রেস্টুরেন্ট। কুমিল্লা শহরে অধিকাংশ রেস্টুরেন্ট বাইরে পরিপাটি চিত্র যার, ভেতরের চিত্রটা এতটা কুৎসিত ও নোংরা সেটা দেখার পর আপনি আর এই ধরনের রেস্টুরেন্ট খাবার খাবেন না। নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশ যে শুধু রান্নাঘরেই তা নয়।

যিনি রান্না করেন, যিনি খাবার পরিবেশন করেন তাদের হাত-পা আরও নোংরা। হাতের নখ এতই বড় যে, তার ভেতরে ময়লার স্তূপ বেশ দূর থেকেই চোখে পড়ে। তাদের শরীরেও রয়েছে দাউদ, খুজলির মতো সংক্রামক ব্যাধি । এমনই অবিশ্বাস্য নোংরা আর অস্বাস্থ্যকর অবস্থায় চলছে কুমিল্লার নামীদামী হোটেল-রেস্টুরেন্টগুলো। সাধারণ থেকে নামীদামী প্রায় সব খাবার হোটেলেরই চিত্র এটি। কুমিল্লা নগরীর শাসনগাছা, রেলষ্টেশন, বাদুরতলা, কান্দিরপাড়, রাজগঞ্জ, চকবাজার, টমসমব্রীজ, পদুয়ারবাজার এলাকার বেশকিছু খাবার হোটেল ঘুরে দেখা গেছে রান্নাঘর ও সামনের পরিবেশ এতোটাই অপরিচ্ছন্ন যেখানকার তৈরি খাবার মানুষের পেটে যাচ্ছে।

বেশিরভাগ খাবার হোটেল মালিক পরিবেশনের জায়গা পরিচ্ছন্ন রাখলেও রান্নাঘরের অবস্থার দিকে নজর দেননা। এসবদিকে কর্তৃপক্ষের কোন নজরদারি লক্ষ্য করা যায়নি।

আর পড়তে পারেন