শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লার রাজনীতিতে তরুণ নেতৃত্ব: যুবলীগ নেতা গোলাম মোস্তফা শরীফ

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২০, ২০২০
news-image

 

স্টাফ রিপোর্টার:
বাংলাদেশের রাজনীতিতে কুমিল্লা জেলা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা সব সময় পালন করে আসছে। এরই ফলশ্রুতিতে কুমিল্লা থেকে প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, এলজিআরডি মন্ত্রী, আইনমন্ত্রী, নৌ পরিবহন মন্ত্রী ও বন-পরিবেশমন্ত্রীসহ বহু গুণী রাজনীতিবিদ পেয়েছে বাংলাদেশ । কুমিল্লা হলো রাজনীতিবিদ তৈরির অন্যতম কারখানা। সেই ফলশ্রুতিতে আজকের কুমিল্লা শুরু করেছে “কুমিল্লা রাজনীতিতে তরুণ নেতৃত্ব” নামক একটি ধারাবাহিক পর্ব। প্রথম পর্বে থাকছে- যুবলীগ নেতা গোলাম মোস্তফা শরীফকে নিয়ে একটি প্রতিবেদন।

গোলাম মোস্তফা শরীফ কুমিল্লা নগরীর ১৮ নং ওয়ার্ডের নুরপুর এলাকার স্থানীয় কুসিক কাউন্সিলর ও ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি হাজী মোঃ আফসান মিয়ার ছেলে। হাজী মোঃ আফসান মিয়া ১৯৭৩ সাল থেকে অধ্যাবদি ৬ বার কাউন্সিলর হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি কুমিল্লা শহর আওয়ামীলীগের সদস্যও ছিলেন। আওয়ামী রাজনৈতিক পরিবারের সন্তান গোলাম মোস্তফা শরীফ ১৯৮৫ সালের ১৫ মার্চ জন্মগ্রহণ করেন।

গোলাম মোস্তফা শরীফ কুমিল্লার ইউসুফ বহুমুখী মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পাশ করেন। পরবর্তীতে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেতে এইচ.এস.সি, বি.এস.এস (রাষ্ট্রবিজ্ঞান) এবং এম.এস.এস (রাষ্ট্রবিজ্ঞান) পাশ করেন। পরে কুমিল্লার বঙ্গবন্ধু ল কলেজ থেকে এল.এল.বি পাশ করেন।

কলেজ জীবনেই ছাত্রলীগের রাজনীতিতে জড়িয়ে পড়েন গোলাম মোস্তফা শরীফ। রাজনীতিতে সক্রিয় ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য তাকে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক করা হয়। পরে তিনি কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের পাঠাগার উপ বিষয়ক সম্পাদক হন। এরপরে তিনি দক্ষিণ জেলা ছাত্রলীগের সহ-সভাপতি নির্বাচিত হন। এছাড়া বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলার কেন্দ্রীয় কমিটির সাংগাঠনিক সম্পাদক এবং বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলা, কুমিল্লা জেলা শাখার সভাপতি হিসেবে দায়িত্বে আছেন। বর্তমানে কুমিল্লা মহানগর যুবলীগের কমিটিতে তার কোন পদ না থাকলেও কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি ও সংরক্ষিত নারী আসনের সাংসদ আনজুম সুলতানা সীমার গ্রুপের যুবলীগের অন্যতম নেতা তিনি। কুমিল্লার রাজনীতির মাঠে তরুণ রাজনীতিবিদ হিসেবে তার পদচারণা উল্লেখ করার মত।

গোলাম মোস্তফা শরীফের উল্লেখযোগ্য রাজনৈতিক কর্মকান্ড ঃ

খালেদা জিয়া-নিজামী জোট সরকারের বিরুদ্ধে কুমিল্লার রাজপথে সক্রিয়ভাবে আন্দোলন-সংগ্রামে অংশগ্রহণ করেন তরুণ এই রাজনীতিবিদ। ২০০১ সালের ৩০ শে জুন বাংলাদেশ আওয়ামীলীগের ডাকে চার দলীয় জোট সরকারের বিরুদ্ধে প্রথম হরতালে পিকেটিং করার সময় কুমিল্লা নগরীর কান্দিরপাড়ের পূবালী চত্বর হতে পুলিশ তাকে গ্রেফতার করে। পরবর্তীতে ওয়ান ইলেভেন এর সময় দলীয় সভানেত্রী শেখ হাসিনার মুক্তির দাবিতে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ হতে স্বাক্ষর গ্রহণ কর্মসূচী করার সময় কুমিল্লা কোতয়ালী থানা পুলিশ তাকে গ্রেফতার করে। ২১ আগষ্ট গ্রেনেড হামলার প্রতিবাদে কুমিল্লা কান্দিরপাড়ে প্রতিবাদি মিছিল করার সময় পুলিশ তাকে পুনরায় গ্রেফতার করে এবং পুলিশ তাকে লাঠিচার্জ করে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকারীদের বিচারের দাবিতে বিভিন্ন সময় মিছিল-মিটিং, মানববন্ধনে অংশগ্রহণ করেন এই তরুণ নেতা। যুদ্ধপরাধীদের বিচারের দাবিতে কুমিল্লা মহানগরে বিভিন্ন সময় মিছিল-মিটিং ও মানববন্ধন সহ বাংলাদেশ আওয়ামীলীগের বিভিন্ন জাতীয় কর্মসূচীতে অংশ গ্রহণ করেছেন তিনি।

গোলাম মোস্তফা শরীফ ‘আজকের কুমিল্লা’কে জানান, আমি কলেজ জীবন থেকে ছাত্রলীগের রাজনীতি শুরু করেছি। বিভিন্ন আন্দোলনে অংশগ্রহণ করেছি। বেশ কয়েকবার গ্রেফতার হয়েছি। কোন পদ-পদবী পাওয়ার আশায় রাজনীতি করিনি। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি, স্বাধীনতার মহান স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আর্দশকে বুকে লালন করে, মাননীয় প্রধানমন্ত্রী মানবতার মা দেশরত্ন শেখ হাসিনার ভিশন ২০৪১ বাস্তবায়নে কুমিল্লা রাজপথ ও যেকোনো দায়িত্ব পালনে শত প্রতিকূল পরিস্থিতিতে নিজেকে তৈরি রেখেছি।

আর পড়তে পারেন