শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় একই পরিবারের ৩ দৃষ্টি প্রতিবন্ধী কন্যাকে নিয়ে বিপাকে বিধবা মা

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৩, ২০২২
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লা ১৭নং ওয়ার্ডের দ্বিতীয় মুরাদপুর শাহাপাড়া এলাকার মৃত মো: দুদু মিয়ার ৩ প্রতিবন্ধী কন্যাকে নিয়ে বিপাকে পড়েছেন অসহায় মা মমতাজ বেগম (৬০)। এই পরিবারের ৪ কন্যা সন্তানের মধ্যে তিন সন্তানই দৃষ্টি প্রতিবন্ধী, শারীরিক ও মানসিক প্রতিবন্ধী হয়ে জন্মগ্রহণ করেছে। জন্মগ্রহণের পর থেকেই তাদের ভরণ-পোষণ নিয়ে কষ্ট করছে পরিবারটি। অন্ধ অবস্থায় জন্মগ্রহণ করে। শারীরিক প্রতিবন্ধীর পাশাপাশি তারা অন্ধ ও বাক-প্রতিবন্ধীও। প্রতিবন্ধী এই তিন সন্তান নিয়ে দুর্বিষহ জীবন-যাপন করলেও সরকারি কোনো সাহায্য-সহযোগিতা যে পরিমাণ পায় তা দিয়ে চিকিৎসা সেবাই হয় না সংসার চলা দায় হয়ে দাঁড়িয়েছে। একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিই বাবা মারা যাওয়ার এখন প্রায় পথবসা অবস্থা হয়েছে পরিবারটি।

প্রতিবন্ধী পরিবার ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, কুমিল্লা মহানগরীর ১৭নং ওয়ার্ডের দ্বিতীয় মুরাদপুর শাহাপাড়ার মৃত মো: দুদু মিয়া মিয়ার কন্যা আজমিরী বেগম (৪৫), রেখা বেগম (৩৩), হাসি বেগম (৩৫)সহ তিন জনের মধ্যে দুইজন দৃষ্টি প্রতিবন্ধী, একজন শারীরিক ও বুদ্ধি প্রতিবন্ধী। এর মধ্যে আজমিরী বেগমের দৃষ্টি প্রতিবন্ধী, তার নিবন্ধন নং পৌ/২২৭/২০১১, এবং রেখা আক্তারও দৃষ্টি প্রতিবন্ধী তার নিবন্ধন নং- পৌর/২২৬/২০১১ এবং হাসি বেগমের কোন প্রতিবন্ধী কার্ড নেই। প্রতিবন্ধীদের পিতা দুদু মিয়া মৃত্যুর পর ওই পরিবারটি মানবেতর জীবন যাপন করছে। এরই মধ্যে তাদের একমাত্র সহায় সম্বল বাড়িটি প্রায় জরাজীর্ণ হয়ে পড়েছে। বাড়িটি সংস্কার করা জরুরী। অন্যতায় যে কোন মুহুর্তে বাড়িটি ভেঙ্গে ব্যাপক ক্ষয়ক্ষতি আশঙ্কা রয়েছে।

অসহায় প্রতিবন্ধীদের মা মমতাজ বেগম বলেন, জন্ম পর থেকে আমার ৪ কন্যা সন্তানের মধ্যে ৩ জনই প্রতিবন্ধী। সরকার থেকে যে পরিমাণ ভাতা পাই তা নিয়ে তাদের ওষুধ ও খাওনের জোগান ঠিকমত দিতে পারি না। আমার ছোট মেয়ে নাজমা বেগম সেলাই কাজ করে আমাদের সংসারটা কোন রকম টিকিয়ে রেখেছে।

তিনি আরও বলেন- “আমার নিজের টিনসেট বাড়িটি ৪শতক। টিনসেট বাড়িটি যে কোন মুহুর্তে ভেঙ্গে ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। আমার জরাজীর্ণ বাড়িটি সংস্কার করা দরকার, ঝড় বৃষ্টিতে বাড়িতে থাকা যায় না। নির্মাণের জন্য আমি মাননীয় প্রধানমন্ত্রী, ভূমি মন্ত্রী, সদরের এমপি, জেলা প্রশাসক, সিটির সকল কাউন্সিলরসহ সকল (জনগণ) বিত্তবানদের নিকট আমার আকুল আবেদন আমাকে একটু সাহায্য সহযোগিতা করলে আমার জরাজীর্ণ বাড়িটি সংস্কার করে আমার ৪ কন্যা সন্তানকে নিয়ে বসবাস করতে পারব। আমার বিকাশ নাম্বার-০১৯৪১২৯৩৪৯২।

 

আর পড়তে পারেন