রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় প্রবাসী কর্মীর প্রতিবন্ধী ও মেধাবী সন্তানদের চেক বিতরণ

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১২, ২০২২
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লা জেলার ৩১ জন প্রবাসী কর্মীর প্রতিবন্ধী সন্তানদের ভাতার ৩১ টি চেক এবং ১৮জন মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তির ১৮ টি চেক বিতরণ করা হয়েছে।

শনিবার (১২ ফেব্রুয়ারি) প্রধান অতিথি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপসচিব একেএম শরীফুল আলম সিদ্দিকী এই চেক বিতরণ করেন।

কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের কনফারেন্স রুমে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড কর্তৃক প্রদানকৃত চেকগুলো বিতরণকালে উপস্থিত ছিলেন- বিশেষ অতিথি কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মোঃ কামরুজ্জামান, সভাপতি কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ, অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের কাউন্সেলর মোঃ ইকবাল হোসেন, মোঃ গোলাম মোস্তফা, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং ১০০ জন অভিবাসী পরিবারের সদস্যবৃন্দ।

প্রধান অতিথি একেএম শরীফুল আলম সিদ্দিকী বলেন, প্রবাসী কর্মী এবং তাদের পরিবারের অধিকার রক্ষা, নিরাপত্তা ও কল্যাণ নিশ্চিতকরণে সরকার যথেষ্ট আন্তরিক। তিনি করোনা মহামারীকালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের গৃহীত পদক্ষেপগুলো তুলে ধরেন। তিনি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, বিএমইটি, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ব্যাংক, ডিইএমও, টিটিসি এবং শ্রম-কল্যাণ উইংয়ের কার্যক্রম নিয়ে আলোচনা করেন।

বিশেষ অতিথি কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মোঃ কামরুজ্জামান বৈদেশিক কর্মসংস্থানের জন্য কারিগরি দক্ষতার গুরুত্ব আলোকপাত করেন এবং কুমিল্লা টিটিসি’র চলমান ট্রেডের বর্ণনা দেন।

অনুষ্ঠানের সভাপতি দেবব্রত ঘোষ জানান, মাসিক ১ হাজার টাকা করে প্রতি প্রতিবন্ধী সন্তানের প্রতিনিধিবৃন্দের কাছে ১২ হাজার টাকার চেক হস্তান্তর করা হয়।

তিনি আরও জানান, মুজিব বর্ষ উপলক্ষে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এ বছর প্রথম এই ভাতা চালু করেছে। ৫ বছর ধরে প্রতিজন প্রতিবন্ধী সন্তান মোট ৬০ হাজার টাকা প্রাপ্ত হবেন। কুমিল্লা জেলায় মোট ৫৮ জন প্রতিবন্ধী সন্তান এ ভাতা প্রাপ্ত হয়েছেন।

এছাড়া কুমিল্লায় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে পিএসসিতে ১৬ জন শিক্ষার্থীকে প্রতি জনকে ১৪ হাজার টাকার চেক এবং এসএসসি ক্যাটাগরিতে ২ জন শিক্ষার্থীর প্রতি জনকে ২৭ হাজার ৫০০ টাকার চেক হস্তান্তর করা হয়। প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তির মোট ১৮টি চেক বিতরণ করা হয়।

আর পড়তে পারেন