শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় স্বরস্বতী প্রতিমা তৈরীতে ব্যস্ত মৃৎশিল্পীরা

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ৩১, ২০১৯
news-image

 

আজকের কুমিল্লা, অনলাইনঃ
প্রতিবারের ন্যায় কুমিল্লায় স্বরস্বতী প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা।
নগরীর মনোহরপুর রাজ রাজেশ্বরী কালীবাড়ী, কাপড়িয়া পট্টি চাঁনময়ী কালীবাড়ী, দেশওয়ালীপট্টি ও পালপাড়া ব্রিজের পাশে সনাতন ধর্মের বিদ্যাদেবীর প্রতিমা তৈরি ও বিক্রি চলছে।

নগরীর কালীগাছতলা কালীবেদী ও শিব মন্দির প্রাঙ্গণে বিক্রমপুর থেকে আগত মৃৎশিল্পী রমেশ পাল বলেন, বড় সাইজের প্রতিটি প্রতিমার মূল্য ৮ থেকে ১২ হাজার টাকা, মাঝারি সাইজ ১ হাজার হতে ১৫ শ’ টাকা ও ছোট সাইজ ৫শ’ টাকা হতে ৮শ’ টাকায় বিক্রি করছি। প্রতিমা বানাতে সহযোগিতা করছেন নীলকমল পাল, শ্যামল পাল, শংকর পাল ও রিপন পাল।

ডিসি মো. আবুল ফজল মীর বলেন, সরস্বতী পূজাকে উৎসবে রূপ দিতে বদ্ধপরিকর। যেকোন ধরনের নাশকতা ঠেকাতে জেলা পুলিশের সঙ্গে সমন্বয় সভা হয়েছে।

কুমিল্লা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম বলেন, পূজাকে কেন্দ্র করে পূজা মন্ডপে অতিরিক্ত পুলিশ মোতায়েন করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে। এছাড়া গোয়েন্দা নজরদারি থাকবে।

বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্ট্রান ঐক্য পরিষদ কুমিল্লা জেলা শাখার তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট তাপস চন্দ্র সরকার বলেন, শাস্ত্রীয় মতে, প্রতি বছর মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা হয়ে থাকে। তারই ধারাবাহিকতায় ৯ ফেব্রুয়ারি শনিবার সকাল ৯টা ৪৯ মিনিট ২২ সেকেন্ড থেকে পরদিন ১০ ফেব্রুয়ারি রবিবার সকাল ১০টা ৫৫ মিনিট ১৫ সেকেন্ড পর্যন্ত শ্রী শ্রী সরস্বতী পূজা হবে।

আর পড়তে পারেন