শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা জেলা ও মহানগর যুবদলের আহ্বায়ক কমিটি ঘিরে অনিয়মের অভিযোগ

আজকের কুমিল্লা ডট কম :
মে ২, ২০২৩
news-image

ইমতিয়াজ আহমেদ জিতু:
বাংলাদেশ জাতীয়তাবাদি যুবদল কুমিল্লা (দক্ষিণ) জেলা ও মহানগর শাখার আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। অন্তত তিনটি বড় ধরণের অনিয়ম হয়েছে এই দুই কমিটির পদ নিয়ে-এমনটাই দাবি করছেন নেতাকর্মীরা। ফলে কুমিল্লার বিএনপিতে আবারো কোন্দল ও বিভক্তি শুরু হয়েছে বলে বিভিন্ন সূত্র দাবি করছে।

এদিকে মঙ্গলবার বিকেলে ঘোষিত দুই কমিটিকে অবৈধ ঘোষণা দিয়ে বাতিলের দাবিতে বিএনপি ও যুবদলের নেতাকর্মীরা কুমিল্লা নগরীতে মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে।

এই কমিটি ঘোষণার পরে মাঠের বিভিন্ন সূত্র দাবি করছে- এই দুই কমিটি মূলত কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক হাজী আমিন উর রশীদ ইয়াছিন ও মহানগর বিএনপির সদস্য সচিব ইউসুফ মোল্লা টিপু গ্রুপের প্রতিনিধিত্ব করছে। অপর দিকে সাবেক কুসিক মেয়র, বিএনপি থেকে পদ হারানো মনিরুল হক সাক্কু ও মহানগর বিএনপির আহ্বায়ক উৎবাতুল বারী আবু সমর্থিত নেতাকর্মীরা এই দুই কমিটির ঘোষিত পদে জায়গা পায়নি। এতে করে একটি কোন্দলের আর্বিভাব হয়েছে। এই কমিটিগুলো ঘোষণার জের ধরে বড় ধরণের সংঘর্ষের আশংকা করছেন তৃণমূলের নেতাকর্মীরা।

১ মে ঘোষিত হয় দুই কমিটি। কুমিল্লা দক্ষিণ জেলা শাখা যুবদলের আহ্বায়ক পদে মো: আনোয়ারুল হক, সিনিয়র যুগ্ম আহ্বায়ক খলিলুর রহমান বিপ্লব ও সদস্য সচিব পদে ফরিদ উদ্দিন শিপলু রয়েছেন। এদিকে মহানগর যুবদলের আহ্বায়ক পদে ফয়সালুর রহমান পাভেল ও সদস্য সচিব পদে রোমান হাসান রয়েছেন। আগামী ১৫ দিনের মধ্যে ৩১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি পূর্ণ করে কেন্দ্রিয় দপ্তরে জমা দেওয়ার জন্য নির্বাহী কমিটির সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকু ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিল্টন নির্দেশ দিয়েছেন।

তৃণমূলের নেতাকর্মীরা জানান, এই দুই কমিটিতে সক্রিয় ও যোগ্য অনেকেই জায়গা পান নি। বিশেষ করে তিনটি অনিয়ম হয়েছে। ঘোষিত মহানগর যুবদলের সদস্য সচিব পদে স্থান পাওয়া রোমান হাসান (ইউসুফ মোল্লা টিপু গ্রুপ সমর্থিত)মহানগর স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সম্পাদক পদে আছেন। যুবদলের গঠনতন্ত্র অনুযায়ী তিনি স্বেচ্ছাসেবক দল থেকে যুবদলে পদ পেতে পারেন না। অপরদিকে মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন শিপলুকে কুমিল্লা দক্ষিণ জেলা যুবদলের সদস্য সচিব পদে রাখা হয়েছে। শিপলু মাঠের সক্রিয় কর্মী হলেও মহানগর ছাত্রদলের সভাপতি রিয়াজকে বাদ দিয়ে শিপলুকে স্থান দেওয়ার বিষয়টি অনিয়ম বলেই ধরে নিচ্ছেন নেতাকর্মীরা।এছাড়া ফয়সালুর রহমান পাভেল মহানগর যুবদলের সদ্য বিলুপ্ত কমিটিতে বদরুল হাসান রাব্বুর পরের অবস্থানে ছিল। তিনি মহানগর যুবদলের নতুন কমিটিতে আহ্বায়ক হয়েছেন। কিন্তু রাব্বু কমিটিতে স্থান পাননি। এসব বিষয়গুলোকে অনিয়ম হিসেবেই দেখছেন নেতাকর্মীরা।

এই দুই ইউনিটের বড় পদে সদ্য বিলুপ্ত মহানগর যুবদলের যুগ্ম সম্পাদক বদরুল হাসান রাব্বু (সাক্কু সমর্থিত), মহানগর ছাত্রদলের সভাপতি রিয়াজ উদ্দিন রিয়াজ (আবু সমর্থিত), জেলা দক্ষিণ ছাত্রদলের সভাপতি নাদিমুর রহমান শিশির (আবু সমর্থিত), মহানগর ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি ফখরুল ইসলাম মিঠু (আবু সমর্থিত),মহানগর ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক মো: শরীফ উদ্দিন বাহার (সাক্কু সমর্থিত), জেলা দক্ষিণ ছাত্রদলের সিনিয়র সহসভাপতি ওমর ফারুক সার্কিট (সাক্কু সমর্থিত) এবং মহানগর ছাত্রদলের সহসভাপতি আসিফ ইকবাল ফারিয়াল (সাক্কু সমর্থিত) অন্যতম প্রার্থী ছিলেন। কিন্তু তাদের কেউই কোন পদে জায়গা পায়নি।

স্থানীয় সূত্র জানান, কুমিল্লা দক্ষিণ জেলা ও মহানগর যুবদলের কমিটিতে যেহেতু উৎবাতুল বারী আবু সমর্থিত গ্রুপের নেতাকর্মীরা স্থান পায়নি, সেহেতু হাজী ইয়াছিন ও ইউসুফ মোল্লা টিপুর সাথে আবু ও তাঁর সমর্থিত নেতাকর্মীদের দূরত্ব বাড়বে বলে মনে করছেন মাঠ পর্যায়ের নেতাকর্মীরা।

গতকাল থেকে ফেসবুকে মনিরুল হক সাক্কু ও উৎবাতুল বারী আবু গ্রুপের নেতাকর্মীরা ক্ষোভ প্রকাশ করছেন।
কবির হোসেন ফেসবুকে লিখেছেন-
“ টাকার রাজনীতি, ঘামে রাজপথ না ভিজিয়ে এসি রুমে বসে টাকা কামিয়ে নেতাদের টাকা দিলেই পদ পাওয়া যায়।’’

সদ্য বিলুপ্ত মহানগর যুবদলের যুগ্ম সম্পাদক বদরুল হাসান রাব্বু জানান, ফয়সালুর রহমান পাভেল ভাই মহানগর যুবদলের সদ্য বিলুপ্ত কমিটিতে আমার পরে অবস্থান ছিল। তিনি মহানগর যুবদলের নতুন কমিটিতে আহ্বায়ক হয়েছেন। তিনি আমার পরে থেকে যদি আহ্বায়ক হয়ে যান, তাহলে আমি কি দোষ করলাম ? আমার স্থান কোথায় ? বিএনপি থেকে বহিষ্কৃত মনিরুল হক সাক্কু ভাইয়ের রাজনীতি করি, এটাই কি অপরাধ আমার ? অনেক বহিস্কৃত নেতাই তো বিভিন্ন প্রোগ্রামে স্টেজে থাকে । সাক্কু ভাই দল থেকে বহিষ্কৃত হলেও অন্য কোন দলে যায় নি। এখনো দেশনেত্রী খালেদা জিয়া ও তারেক রহমানের নামে শ্লোগান দেয়। দলীয় সাংগঠনিক সকল কর্মকান্ডে তিনি সক্রিয়। আমি সর্বশেষ যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকীতে ৪ হাজার নেতাকর্মী নিয়ে অংশগ্রহণ করেছি। গ্রুপিং চিন্তে করে যদি যোগ্যদের এভাবে দূরে সরিয়ে দেওয়া হয়, তাহলে দল সাংগঠনিকভাবে শক্তি হারাবে।

এ বিষয়ে জানতে রিয়াজ উদ্দিন রিয়াজের মুঠোফোনে একাধিকবার কল করেও মুঠোফোন সংযোগে তাকে পাওয়া যায়নি।

এ বিষয়ে মহানগর বিএনপির সদস্য সচিব ইউসুফ মোল্লা টিপু জানান, সময়োপযোগি ও যোগ্য লোক দিয়ে কমিটি করা হয়েছে। তিনটি অনিয়মের বিষয়ে তিনি জানান, কেন্দ্রীয় নেতৃবৃন্দ শিপলুকে প্রয়োজন মনে করেছে তাই নিয়েছে। এছাড়া স্বেচ্ছাসেবক দল করলেই যুবদলে যাওয়া যাবে না এমন কোন নিয়ম নেই। যারা এখন পদ পায়নি তারা ভবিষ্যতে পাবে। অনেকে পদ না পাওয়ার আশংকায় বর্তমান কমিটির সমালোচনা করছে। বিএনপি একটি বড় দল, তাতে একটু মনোমালিন্য , সু:খ-দু:খ , আবেগ থাকতেই পারে। দল ক্রমান্বয়ে সবার মূল্যায়ন করবে।

 

আর পড়তে পারেন