রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা জেলা পরিষদ নির্বাচন: নৌকার মাঝি হতে চায় যারা

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৬, ২০২২
news-image

 

ইমতিয়াজ আহমেদ জিতু:

নির্বাচন কমিশন আগামী ১৭ অক্টোবর সারাদেশের ন্যায় কুমিল্লা জেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণের সময় নির্ধারণ করেছেন। গত ২৩ আগস্ট নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তফসিল ঘোষণার পরপরই আলোচনা শুরু হয়েছে কে হচ্ছে কুমিল্লা জেলা পরিষদ চেয়ারম্যান? কে পাবে আ’লীগ দলীয় মনোনয়ন? এসব বিষয় নিয়ে জেলাজুড়ে বেশ জমজমাট আলোচনা চলছে।

স্থানীয় একাধিক সূত্রমতে, জেলা পরিষদ এর চেয়ারম্যান পদে আ’লীগ দলীয় মনোনয়ন প্রত্যাশী রয়েছেন প্রায় ১০ জন।তারা হলেন বর্তমান প্রশাসক, সাবেক চেয়ারম্যান ও নৌবাহিনীর সাবেক প্রধান রিয়ার এডমিরাল (অবঃ) আবু তাহের, জেলা পরিষদের সাবেক প্রশাসক আলহাজ্ব ওমর ফারুক, বর্ষীয়ান আ’লীগ নেতা মরহুম এড. আফজাল খানের বড় ছেলে বঙ্গবন্ধু ল করেজের সাবেক জিএস ও বাংলাদেশ আওয়ামীলীগের তথ্য ও গবেষনা বিষয়ক উপ-কমিটির সদস্য, কুমিল্লা চেম্বার অব কমার্সের সভাপতি মাসুদ পারভেজ খান ইমরান(সিআইপি), কুমিল্লা উত্তর জেলা আ’লীগের সাবেক সাধারণ সম্পাদক আলহাজ্ব জাহাঙ্গীর আলম সরকার, বাংলাদেশ আ’লীগ জাতীয় কমিটির সদস্য,সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় কমিটির সদস্য, মুজিব বাহিনীর মাউন্টেন বিগ্রেড নর্থ কলাম কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নাজমুল হাসান পাখি, কুমিল্লা মহানগর আওয়ামিলীগের সাংগঠনিক সম্পাদক ও সদর দক্ষিণ উপজেলার ভাইস-চেয়ারম্যান আব্দুল হাই বাবলু, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামিলীগের স্বাস্থ্য, জনসংখ্যা ও পরিবার কল্যাণ সম্পাদক ডাঃ এ বি এম খোরশেদ আলম, কুমিল্লা মহানগর যুবলীগের আহ্বায়ক, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সাবেক জিএস ও জেলা পরিষদের সাবেক প্যানেল চেয়ারম্যান আব্দুল্লাহ আল মাহমুদ সহিদ, দক্ষিণ জেলা আওয়ামিলীগের সাংগঠনিক সম্পাদক ও বরুড়ার সাবেক ৪ বারের সংসদ সদস্য প্রয়াত আব্দুল হাকিমের ছেলে এড. কামরুল ইসলাম এবং দক্ষিণ জেলা আ’লীগের অর্থ বিষয়ক সম্পাদক মোঃ আলী আকবরসহ আরো অনেকে।

রাজনৈতিকভাবে কুমিল্লা জেলা দুই ভাগে বিভক্ত। কুমিল্লা দক্ষিণ জেলা ও কুমিল্লা উত্তর জেলা। বিগত দুই টার্মে আলহাজ্ব ওমর ফারুক প্রশাসক হিসেবে এবং নৌবাহিনীর সাবেক প্রধান রিয়ার এডমিরাল (অবঃ) আবু তাহের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। আবু তাহের বর্তমানে প্রশাসক হিসেবেও দায়িত্ব পালন করছেন। আলোচিত প্রার্থীদের মধ্যে ৯ জনই কুমিল্লা দক্ষিণ জেলার। কুমিল্লা উত্তর জেলা আ’লীগের সাবেক সাধারণ সম্পাদক আলহাজ্ব জাহাঙ্গীর আলম সরকার শুধু কুমিল্লা উত্তর জেলার মধ্যে পড়েছে। তাই এবার দেখার পালা আ’লীগ দলীয় মনোনয়ন ও বিজয়ী চেয়ারম্যান কোন এলাকার হচ্ছেন?

প্রার্থী অনেক হলেও বর্তমান প্রশাসক আবু তাহের, মাসুদ পারভেজ খান ইমরান(সিআইপি), আলহাজ্ব জাহাঙ্গীর আলম সরকার, আব্দুল হাই বাবলু, আব্দুল্লাহ আল মাহমুদ সহিদ ও মোঃ আলী আকবরকে নিয়ে আলোচনা হচ্ছে বেশ জোরালো । নাম প্রকাশ্যে অনিচ্ছুক বিভিন্ন সূত্রমতে, এই কয়েকজনের মধ্যেই যে কেউ একজন নৌকার টিকেট পেতে পারেন।

আবু তাহের:
রাজনৈতিক বিশ্লেষকদের মতে, সাবেক চেয়ারম্যান ও বর্তমান প্রশাসক নৌবাহিনীর সাবেক প্রধান রিয়ার এডমিরাল (অবঃ) আবু তাহের বিগত ৫ বছর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে প্রশাসকও তিনি। বিগত সময়ে কুমিল্লার রাজনৈতিক অঙ্গনে অপরিচিত ব্যক্তিটিকেই নৌকার মাঝি হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছিল। তাঁর সাথে বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন দক্ষিণ জেলা আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন স্বপন। তীব্র প্রতিদ্বন্দ্বিতা শেষে স্বল্প ভোটের ব্যবধানে সাজ্জাদ পরাজিত হয়। ওই সময়ে বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল (লোটাস কামাল) ও সদর সাংসদ হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার বেশ জোরালোভাবে আবু তাহেরের পক্ষে কাজ করেন। বিজয়ী হওয়ার পর আবু তাহেরের সাথে এমপি বাহারের সর্ম্পক আরো মজবুত হয়। বিগত ৫ বছর এমপি বাহারের সাথেই ছিলেন চেয়ারম্যান আবু তাহের। তাই এবার মনোনয়ন লড়াইয়ে এমপি বাহারের সমর্থণ পাচ্ছেন আবু তাহের, এটা বলা যায়। ক্লিন ইমেজের অধিকারি আবু তাহেরের বয়স বেড়েছে।মনোনয়নের ক্ষেত্রে বয়সটা বাঁধা হয়ে দাঁড়াতে পারে। যদিও তিনি স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারেন।এছাড়া বিগত ৫ বছরে সাংগঠনিকভাবে তেমন নেতাকর্মী সৃষ্টি করতে পারেননি তিনি- এ কথাটি প্রচলন রয়েছে কুমিল্লায়।

ওমর ফারুক:
জেলা পরিষদের সাবেক প্রশাসক আলহাজ্ব ওমর ফারুক । তিনি দক্ষিণ জেলা আওয়ামীলীগেরও সহ-সভাপতি।তিনি রাজনীতিতে আ’লীগের আরেকটি গ্রুপের সাথে জড়িত। তিনিও সাংগঠনিকভাবে তেমন নেতাকর্মী সৃষ্টি করতে পারেননি বলে প্রচার রয়েছে কুমিল্লায়।তিনি সবার সাথে সুসম্পর্ক বজায় রাখতে চেষ্টা করেন সব সময়।কুসিক নির্বাচনেও দলীয় মনোনয়ন চেয়েছিলেন। কিন্তু পাননি।

মাসুদ পারভেজ খান ইমরান:
তিনি কুমিল্লার বর্ষীয়ান আ’লীগ নেতা বঙ্গবন্ধুর স্নেহভাজন মরহুম এড. আফজাল খানের বড় ছেলে । তিনি বঙ্গবন্ধু ল করেজের সাবেক জিএস ও বাংলাদেশ আওয়ামীলীগের তথ্য ও গবেষনা বিষয়ক উপ-কমিটির সদস্য এবং কুমিল্লা চেম্বার অব কমার্সের সভাপতি মাসুদ পারভেজ খান ইমরান(সিআইপি) । ইমরানের পরিবার সব সময় আ’লীগের সভানেত্রী ও বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুগত্য পেয়ে থাকেন। এই পরিবার থেকে টানা দুই বার আফজল খান ও তার মেয়ে আনজুম সুলতানা সীমা কুসিক নির্বাচনে দলীয় মনোনয়ন পেয়েছিলেন। যদিও তারা নির্বাচনে মনিরুল হক সাক্কুর কাছে হেরে যান। ইমরান খান বিগত কুসিক নির্বাচনে দলীয় মনোনয়ন না পেয়ে বিদ্রোহী প্রার্থী হিসেবে মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন। পরে দলীয় হাই কমান্ডের নির্দেশে মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন। সেই হিসেবে জেলা পরিষদে চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন পেতে বেশ আশাবাদি ইমরান। আ’লীগের দলীয় রাজনৈতিক কোন্দল মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে নেতিবাচক দিক হতে পারে।

আলহাজ্ব জাহাঙ্গীর আলম সরকার:
তিনি উত্তর জেলা আ’লীগের সাবেক সাধারণ সম্পাদক। তিনি প্রবীণ রাজনীতিবিদ। তাঁর ছেলে কিশোর মুরাদনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান। ফলে একই ঘরে দুই জন জনপ্রতিনিধি করবে কি না, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন স্থানীয় আ’লীগ নেতৃবৃন্দ।

আব্দুল হাই বাবলু:
তিনি সদর দক্ষিণ উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া কেন্দ্রীয় স্বেচ্ছাসেবকলীগেরও নেতা তিনি।কুমিল্লা মহানগর আওয়ামিলীগের সাংগঠনিক সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করছেন। আ’লীগের ত্যাগি নেতা হিসেবে সুনাম রয়েছে তাঁর। কিন্তু রাজনৈতিক কোন্দলের কারণে তিনি বড় কোন দায়িত্ব পাননি।

আব্দুল্লাহ আল মাহমুদ সহিদ:
তিনি কুমিল্লা মহানগর যুবলীগের আহ্বায়ক, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সাবেক জিএস ও জেলা পরিষদের সাবেক প্যানেল চেয়ারম্যান।মহানগরীর ২৭ ওয়ার্ডে যুবলীগকে সুসংগঠিত করেছেন। করোনা মহামারির সময়েও খাদ্য-চিকিৎসাসামগ্রী নিয়ে অসহায় মানুষের পাশে গিয়ে দাড়িয়েছেন। মূলত জেলা পরিষদের সকল উন্নয়ন কর্মকান্ড ত্বরান্বিত করতে জিএস সহিদ কাজ করেছেন।তিনি নিজে না বললেও জেলা পরিষদের চেয়ারম্যান পদে তিনি প্রার্থী হবেন বলে তার নেতাকর্মীরা বলছেন।

মোঃ আলী আকবর:
তিনি কুমিল্লা দক্ষিণ জেলা আ’লীগের অর্থ বিষয়ক সম্পাদক । তিনি একজন বড় ব্যবসায়ি। অনেক ব্যবসার সাথে জড়িত তিনি। রাজনীতি ও ব্যবসার পাশাপাশি তিনি সমাজসেবায়ও নিজেকে নিয়োজিত রেখেছেন। তিনি ছাত্র রাজনীতির সাথেও জড়িত ছিলেন। দলীয় মনোনয়ন পেতে তিনিও তদবির করছেন।

উল্লেখ্য যে, ২০০৯ সালে আওয়ামী লীগ পুনরায় ক্ষমতায় আসার পর ২০১১ সালে আলহাজ্ব ওমর ফারুককে কুমিল্লা জেলা পরিষদের প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হয় ।পরে ২০১৬ সালের ২৯ ডিসেম্বর নৌবাহিনীর সাবেক প্রধান রিয়ার এডমিরাল অবঃ আবু তাহের দলীয় মনোনয়ন পেয়ে নির্বাচনে দক্ষিণ জেলা আওয়ামিলীগ এর যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন স্বপনকে হারিয়ে বিজয়ী হন। আইন অনুযায়ী সিটি করপোরেশন, উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেয়র এবং কাউন্সিলররা বা সদস্যরা ভোট দিয়ে জেলা পরিষদের চেয়ারম্যান, ১৫ জন সদস্য ও পাঁচজন সংরক্ষিত সদস্য নির্বাচিত করে থাকেন। জেলা পরিষদ আইন-২০০০ অনুযায়ী, নির্বাচিত পরিষদের মেয়াদ হচ্ছে প্রথম সভার দিন থেকে পরবর্তী পাঁচ বছর। ইতিমধ্যে পাচ বছর পূর্ন হওয়ায় পুনরায় সাবেক চেয়ারম্যান আবু তাহেরকে প্রশাসক হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে স্থানীয় সরকার মন্ত্রনালয়।

 

 

আর পড়তে পারেন