বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা নগরীতে সিসি ক্যামেরা স্থাপনের দাবি

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১১, ২০১৮
news-image

সেলিম সজীবঃ

কুমিল্লায় বিচ্ছিন্নভাবে গুপ্তহত্যা, চোরাগুপ্তা হামলা, খুন-ধর্ষণ ও সন্ত্রাসী কার্যক্রম ঠেকাতে যখন আইনশৃঙ্খলা বাহিনী হিমশিম খাচ্ছে ঠিক তখনই আবারো মাথা চাড়া দিয়ে উঠেছে খুন। এরই মধ্যে কুমিল্লা নগরী ধর্ম সাগর পাড় এ গতকাল রাত আট টায় স্কুল ছাত্র হত্যাসহ স্পর্শকাতর বেশ কয়েকটি ঘটনা। ওইসব ঘটনার তদন্ত নিয়ে এখনো পুরোদমে ব্যস্ত সময় কাটছে পুলিশ বাহিনীর।

এমন পরিস্থিতিতে কুমিল্লা নগরী আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে নগরীর গুরুত্বপূর্ণ স্থাপনা এবং স্পটকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনতে প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি দাবি জানিয়েছে সচেতন সুশীল সমাজ। এ ব্যাপারে স্কুল ছাত্র শুভ বলেন, দেশে এখন যে অবস্থা বিরাজ করছে তাতে জনবহুল প্রতিটি স্থাপনাসহ গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে সিসিটিভি ক্যামেরা স্থাপন অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। তথ্য প্রযুক্তির আধুনিকায়নে আইনশৃঙ্খলা রক্ষায় সিসিটিভি ক্যামেরা স্থাপন সময়ের দাবি বলে মনে করেন তিনি।

সম্প্রতি ঘটে যাওয়া দেশে বড় বড় ঘটনার সুষ্ঠু তদন্তে সিসিটিভি ক্যামেরার ভূমিকার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘কুমিল্লাও আইশৃঙ্খলা রক্ষার পাশাপাশি জননিরাপত্তা নিশ্চিত করতে নগরীর ধর্ম সাগর পাড়, ঝাউতলা, চকবাজার, রাজগঞ্জ,শাষনগাছা বাস টার্মিনাল, আলাদত চত্বরসহ সরকারি, বেসরকারি অফিস ও স্থাপনাগুলোকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা প্রয়োজন।

ব্যাংক কর্মকর্তা রাসেল বলেন, ‘সাম্প্রতিক সময়ের গুপ্তহত্যা, চোরাগুপ্তা হামলাসহ নানা ঘটনায় সারাদেশের মতো কুমিল্লার মানুষও আতঙ্কিত। এখন আইনশৃঙ্খলা বাহিনী ব্যস্ত সময় পার করছে। এতে সুযোগ নিচ্ছে অন্ধকারে থাকা অপরাধীরা। এ কারণে সাধারণ জনগণের নির্বিঘ্নে চলাফেরায় এখন সিসিটিভি ক্যামেরাই ভরসা। তাই কুমিল্লা নগরীর গুরুত্বপূর্ণ প্রত্যেকটি স্পটে সিসিটিভি ক্যামেরা স্থাপনা করতে হবে। এতে দেশের অন্যান্য এলাকার মতো কুমিল্লায় কোনো বড় ঘটনা সৃষ্টির কোনো সুযোগ পাবে না দুর্বৃত্তরা।

অন্যদিকে, বর্তমান প্রেক্ষাপটে নাগরিক জীবনের নিরাপত্তাসহ আইনশৃঙ্খলা রক্ষা এবং অপরাধী সনাক্তে সকল ধর্মীয় প্রতিষ্ঠানসহ গুরুত্বপূর্ণ এলাকায় সিসিটিভি ক্যামেরা স্থাপনের জন্য সংশ্লিষ্ট প্রশাসন ও সিটি করপোরেশনের প্রতি দাবি জানান সম্মিলিত সাংস্কৃতিক জোট নেতারা।

তরুণ সংগঠক ও সমাজকর্মী আবদুর রহমান বলেন, ‘জঙ্গিবাদ দমন যেমন আমাদের সকলের দাবি। তেমনি প্রত্যেকটি মানুষের নিরাপত্তা নিশ্চিত করার দাবিও রয়েছে সরকারের প্রতি। কিন্তু অপ্রতুল পুলিশ বাহিনী দিয়ে আমাদের সবার নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব নয়। তাই জননিরাপত্তা নিশ্চিত করার স্বার্থে এবং অপরাধীদের দ্রুত সনাক্ত করতে দেশের অন্যান্য জেলার মতো কুমিল্লায় প্রতিটি গুরুত্বপুর্ণ স্থাপনা, জনবহুল এলাকাসহ অধিকতর অপরাধপ্রবণ স্পটগুলোতে সিসিটিভি ক্যামেরা স্থাপনা করা দরকার।’

এদিকে, দেশের বর্তমান পরিস্থিতিতে নিরাপত্তার কথা ভেবে দল-মত, ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল মতের মানুষই এখন নির্বিঘ্নে চলাফেরায় প্রশাসনের সহযোগিতার চেয়ে সিসিটিভি ক্যামেরার প্রতি বেশি আস্থাশীল হয়ে পড়েছে। কারণ হিসেবে তারা বলছেন, যেকোনো ঘটনা ঘটার পরই পুলিশ স্পটে উপস্থিত হয়। তারপর যদি সেখানে সিসিটিভি ক্যামেরার সংযোগ থাকে, তবে সেখান থেকে ফুটেজ সংগ্রহ করে তদন্ত শুরু হয়। এভাবেই অপরাধী সনাক্তের প্রক্রিয়া চলছে। এতে অপরাধ করে কেউ কেউ সহজে ধরা পড়ছে।

অন্যদিকে সিসিটিভি ক্যামেরার আওতার বাইরে ঘটে যাওয়া ঘটনা নিয়ে ঘটছে নানা ঘটনা, কালক্ষেপণ ও দীর্ঘ তদন্ত। এমন অবস্থায় সাধারণ জনগণ এখন সিসিটিভি ক্যামেরা ওপর আস্থা রাখার সঙ্গে সঙ্গে পুলিশ বাহিনীর সহযোগিতার কথাই ভাবছেন। এ কারণে কুমিল্লায় গুরুত্বপূর্ণ স্পটসহ জনবহুল এলাকাগুলোতে সিসিটিভি ক্যামেরা স্থাপনা এখন সময়ের দাবি হিসেবে আলোচনায় উঠে আসছে।

আর পড়তে পারেন