রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা নগরীতে সুদ ব্যবসায়ীদের ছোবলে সর্বশান্ত অনেক পরিবার

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১৭, ২০২২
news-image

স্টাফ রিপোর্টার:
কুমিল্লা নগরীসহ সদর উপজেলার সর্বত্রই বেড়েই চলছে রকমারি সুদের ব্যবসা। ভিন্ন মেয়াদি মহাজনী সুদের ফাঁদে জিম্মি হয়ে পড়েছেন অসহায় হত-দরিদ্র জনগোষ্ঠী। রাজস্ব হারাচ্ছে সরকার। অসাধু সুদ ব্যবসায়ীরা বনে যাচ্ছে পাহাড় সমান কালো টাকার মালিক। আর অভাব অনটের সংসারে অন্ন বস্ত্র বাসস্থানের প্রয়োজনে সুদ গ্রহীতারা হারাচ্ছে ভিটেমাটি -সহায় সম্পত্তি সহ অনেক কিছু।

এ বিষয়ে ধর্মপুর এলাকার কাদের, দক্ষিণ চর্থার রবিউল, সাদেক মিয়া, আব্দুর রবসহ প্রায় শতাধিক ব্যক্তির স্বাক্ষরিত একটি পত্র স্বরাষ্ট্রমন্ত্রী, সমাজ সেবা অধিদপ্তর, কুমিল্লা জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ সংশ্লিষ্টকর্তৃপক্ষের নিকট অভিযোগ প্রেরণ করেন।

ওই অভিযোগ থেকে জানা যায়- মানুষকে নিঃস্ব করার অন্যতম সুদের ব্যবসা কুমিল্লা দক্ষিণ চর্থা বড় পুকুর পাড়, থিরাপুকুর পাড়, গোবিন্দপুর, ধর্মপুরসহ সদর উপজেলার সর্বত্র ছড়িয়ে পড়েছে সুদের ব্যবসা। অসাধু সুদ ব্যাবসায়ীরা দৈনিক, সাপ্তাহিক ও মাসিক ভিত্তিতে সুদের ব্যবসা চালিয়ে যাচ্ছে। অত্র এলাকায় সুদের ব্যবসা মহামারী আকার ধারণ করেছে। সুদ ব্যবসায়ীদের রোষানলে পড়ে অসহায় হয়ে পড়েছে সমাজের নিম্নবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের সাধারণ মানুষগুলো। কোন কোন ব্যাক্তি কৃষি লোন এমনকি অত্র এলাকার বিভিন্ন হাট-বাজার এর কতিপয় ব্যাবসায়ী সরকারি ব্যাংক কিংবা এনজিও সংস্থা থেকে লক্ষ লক্ষ টাকা শিল্প লোন উত্তোলন করে সিন্ডিকেট এর মাধ্যমে চড়া সুদে হত-দরিদ্র জনগোষ্ঠীর মাঝে ভিন্ন ভিন্ন মেয়াদে ঋন প্রদান করেছেন। কিন্তু এদের ঋন দানের কোন সরকারি অনুমতি নেই। কোন এনজিওর সাথে ও তাদের সংশ্লিষ্টতা খুজে পাওয়া যায়নি। কিন্তু দিনের পর দিন কোন বাঁধা বিপত্তি ছাড়াই চালিয়ে যাচ্ছে সুদের ব্যবসা। এসব ব্যবসার সাথে জড়িয়ে পড়ছে সমাজের মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবার গুলো।বিপদ-আপদে অনেকটাই বাধ্য হয়ে সুদের উপর টাকা নিয়ে থাকেন মধ্যবিত্ত অনেক পরিবার। পরে নির্দিষ্ট সময়ের মধ্যে সুদ ও আসল টাকা পরিশোধ করতে না পারলেই সুদ ব্যবসায়ীদের হাতে লাঞ্ছনার স্বীকার হতে হয়। হারাতে হয় সহায় সম্পত্তির অনেক কিছুই।

বিভিন্ন সূত্রে জানা যায়- কুমিল্লা ধর্মপুর পশ্চিম চৌমুহনীর ভাড়াটিয়া রনি, গোবিন্দপুরের ভাড়াটিয়া বীনা, তার ছেলে রানা, ওরফে ইয়াবা ব্যবসায়ী রানা। কুমিল্লা দক্ষিণ চর্থা বড় পুকুর পাড় এলাকার শাহীন ওরফে সুদের সম্রাজ্ঞী শাহীন। যে কিনা লাখে ১৫ হাজার টাকা সুদ নেয়। থিরা পুকুর পাড় এলাকার কবরস্থানের গলির নুরু মিয়ার কন্যা টুনি। দ্বীন ইসলাম ওরফে হিজড়া, সে কিনা লাখে ২৫ হাজার টাকা মাসিক সুদ নেয়। তাদের মাঠ পর্যায়ে কাজ করে দক্ষিণ চর্থা বড় পুকুর পাড় নিউভিশন হসপিটাল সংলগ্ন ভাড়াটিয়া শেলী ও তার ছেলে জনি ওরফে ইয়াবা ব্যবসায়ী জনি, শেলীর মেয়ে জোসনা ও বোন দেহ ব্যবসায়ী রিনা। নিরীহ লোকদের টার্গেট করে তাদের সর্বত্র হাতিয়ে নিচ্ছে। এদেরকে সাপোর্টকরে যাচ্ছে এলাকার অসাধু কতিপয় ব্যক্তি যারা এর বিনিময়ে কমিশন পায়। টাকার বিনিমেয় ১০০/৩০০ টাকা খালি ষ্ট্যাম্প, ব্যাংকের খালি চেক স্বাক্ষর, বাড়ির মূল দলিলসহ ইত্যাদি নিয়ে নেয়। প্রতিমাসে সুদের কমিশন না দিতে পারলে ঘরের আসবাবপত্র নিয়ে যায়। আসল টাকা তুলে নিতে বললে বিভিন্ন ধরনের অবৈধ মাল দিয়ে পুলিশের কাছে ধরিয়ে দেবি বলেও হেনস্থা করে। এমনকি কুমিল্লা ডিবি পুলিশেও এই সুদের টাকা নিয়ে বিচার হয়েছিল।

এসব সুদ ব্যবসায়ীদের চক্রবৃদ্ধি সুদের রোষানলে দিশেহারা হয়ে পড়েছে সাধারণ অসহায় মানুষ। আর্থিক প্রয়োজনে বেকায়দায় পড়ে এসব সুদ ব্যবসায়ীদের খপ্পরে পড়েছে মধ্যবিত্ত ও স্বল্প আয়ের লোকজনসহ অনেকে। কেউ ব্যবসা করতে,বিদেশগমনে, সিএনজি, অটোরিক্সা, রিক্সা ক্রয়ে বা বিভিন্ন অসুবিধায় সুদ ব্যবসায়ীদের নিকট চড়া সুদে টাকা নিয়ে ১০০/৩০০ টাকার সাদা ষ্ট্যাম্পে স্বাক্ষর বা টিপ দিয়ে টাকা নিতে হয় । আর ওই সব সাদা ষ্ট্যাম্পে সাক্ষী নেওয়া হয় সুদ ব্যবসায়ীদের পছন্দমত ব্যক্তিদের এবং ইচ্ছামত তারা ষ্ট্যাম্প পূরণ করে রাখেন কিংবা প্রয়োজন মত লেখার জন্য ফাঁকা রাখেন। আর বেকায়দায় পড়া ব্যক্তিদের অনেকে সুদ ব্যবসায়ীদের চাপে বন্ধক রাখতে জমির দলিলপত্র, স্বর্ণালংকার, চাকরিজীবীদের মাসিক বেতনের চেকও বন্ধক রাখতে বাধ্য হচ্ছেন সুদ ব্যবসায়ীদের কাছে।মাসিক, সাপ্তাহিক এমনকি দৈনিক ভিত্তিতে নগদ ঋণ দিয়ে দেড় থেকে দুই গুন মুনাফা লাভ করে। একদিকে যেমন সুদ ব্যবসায়ীরা সম্পদের পাহাড় গড়ছেন অন্যদিকে সাধারণ ও মধ্যবিত্ত আয়ের মানুষ দিন দিন গরিব ও ভূমিহীনে পরিণত হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই জানান,সুদের ব্যবসা দিনের পর দিন বেড়েই চলছে। এই ব্যবসায় পুরুষের পাশাপাশি মহিলা সুদ ব্যবসায়ী ও আছে। সুদের টাকা পরিশোধ করতে না পারলে বিভিন্নভাবে ভয়ভীতি দেখিয়ে সুদের টাকা আদায় করেন। এই ব্যবসার মাধ্যমে অনেকেই বিত্তহীন থেকে হয়েছেন বিত্তবান, টিনের ঘর থেকে দু’তলা বাড়ি পর্যন্ত বানিয়েছেন। অথচ সুদ ব্যবসায়ীদের এমন কর্মকান্ডে প্রশাসনের নেই কোন পদক্ষেপ।
যার ফলে ঋনের নামে এসব শোষণ বেড়েই চলছে। সমাজের এই ক্ষতিকর সমাজ-বিরোধী অবৈধ সুদ ব্যবসা উচ্ছেদে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও প্রশাসন এ ব্যাপারে জরুরী পদক্ষেপ নিবেন এই দাবী মহানগর সচেতন মহলের ।

আর পড়তে পারেন