সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা নগরীতে ৫ জন ভুয়া ডাক্তার আটক

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ৩০, ২০২২
news-image

 

স্টাফ রিপোর্টার:
কুমিল্লা সদর এলাকা থেকে ডিগ্রীধারী বড় ডাক্তার পরিচয়ে সকল রোগের ভ‚ল চিকিৎসা করা ৫ জন ভ‚য়া ডাক্তারকে আটক করেছে র‌্যাব-১১ এর সিপিসি-২ এর সদস্যরা।

সম্প্রতিকালে পরিলক্ষিত হচ্ছে যে, কতিপয় অসাধু প্রাথমিক চিকিৎসা প্রদানকারী চিকিৎসক বিভিন্ন বই পুস্ত দেখে ক্ষুদ্র জ্ঞান অর্জনের মাধ্যমে চেম্বার খুলে নিজেদেরকে বড় বড় ডিগ্রীধারী ডাক্তার পরিচয় দিয়ে সকল রোগের ভ‚ল চিকিৎসা দিয়ে আসছে। ইতোমধ্যে র‌্যাবের গোয়েন্দা তথ্য অনুযায়ী এই সমস্থ ভ‚য়া ডিগ্রীধারী ডাক্তারের সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। যার ফলশ্রæতিতে রুগীগণ যেমন ভ‚ল চিকিৎসার মাধ্যমে প্রতারিত হচ্ছে ঠিক একইভাবে দির্ঘস্থায়ী বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। সল্প শিক্ষিত এই সমস্থ রোগীগণ কোনকিছু বুঝে উঠার আগেই একাধিকবার এই সমস্থ ভ‚য়া ডাক্তারের চিকিৎসা সেবা গ্রহণের মাধ্যমে নিজেদের জীবনকে মৃত্যু ঝুঁকিতে ফেলেদেয়। যখন উপায় না পেয়ে ভালো কোন হসপিটালে ভালো কোন চিকিৎসকের শরনাপর্ণ হয় তখন শারীরিক অবস্থার এমনই অবনতি হয় যা থেকে মুক্তির জন্য ব্যয় বহুল চিকিৎসা সেবা অপরিহার্য। এই সমস্থ রোগীদের অধিকাংশই অত্যন্ত গরিব হওয়ায় অধিকাংশ রোগীই চিকিৎসা চালিয়ে যেতে পারেনা এবং খুব অল্প সংখ্যক রোগী নিজেদের শেষ সম্বল বিক্রি করে চিকিৎসা চালিয়ে যায়। এইভাবে যেমন অনেক পরিবার আপনজন হারায় আবার অনেক পরিবার ব্যয়বহুল চিকিসা শেষে পথে বসে যায়।

পৃথক দুটি অভিযানে র‌্যাব-১১, সিপিসি-২ এর দুটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে ২৮ জানুয়ারি নগরীর তেলিকোনায়‘‘অমিত মেডিকেল হল”এবং কালির বাজারস্থ ‘‘হৃদয় ফার্মেসী”তে বিশেষ অভিযান পরিচালনা করে। উক্ত অভিযানে ভ‚য়া ডিগ্রীধারী ডাক্তার পরিচয় প্রদানকারী পাঁচজন প্রতারককে আটক করে। আটককৃত আসামীরা হলেন, কুমিল্লা নগরীর দীগাম্বরী তলা গ্রামের মৃত চন্দ্রমোহন দেবনাথ এর ছেলে অযিত কুমার দেবনাথ (৬৩), একই থানার সুজানগর গ্রামের মমতাজউদ্দিন আহমদ এর ছেলে জসিম উদ্দিন আহমদ(৪২), চকবাজার গ্রামের মোঃ এরশাদ আলীর ছেলে মোঃ আমিনুল হাসান তারেক(২৫), কাপ্তানবাজার গ্রামের মৃত এ.কে মফিজুল হক এর ছেলে এ.কে.এম মোজাম্মেল হক (৪৩) এবং পূর্ব বাগিচাগাঁও গ্রামের মৃত. নিরাংশু দাস এর ছেলে দেবাশীষ দাস (৪১)।

প্রাথমিক অনুসন্ধান ও আটককৃত আসামীদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা দীর্ঘদিন যাবৎ বিএমডিসি কর্তৃক অনুমোদিত কিংবা একাডেমিক সার্টিফিকেটধারী কোন রেজিষ্টার্ড ডাক্তার না হয়েও নিজেদেরকে ডিগ্রীধারী বড় ডাক্তার পরিচয় দিয়ে চিকিৎসা প্রাদান করে আসছে বলে স্বীকার করে। উক্ত বিষয়ে আটককৃত আসামীদের বিরুদ্ধে কোতয়ালী থানায় মামলা দায়ের করা হয়েছে।

র‌্যাব-১১, সিপিসি-২ এর কোম্পানী অধিনায়ক মেজর মোহাম্মদ সাকিব হোসেন অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন।

আর পড়তে পারেন