শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা-১১ আসনে সুবিধাজনক অবস্থায় আ’লীগ, কৌশলী অবস্থানে ঐক্যফ্রন্ট

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৭, ২০১৮
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা (চৌদ্দগ্রাম-১১) আসনে সুবিধাজনক অবস্থায় রয়েছে আওয়ামী লীগ। টানা দুই বার ক্ষমতায় থাকায় আওয়ামীলীগ তৃনমূল পর্যায়ে কমিটি গঠনের মাধ্যমে সুসংগঠিত রয়েছে। তবে দীর্ঘদিন ক্ষমতার বাহিরে থাকা ও নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা-হামলার কারনে ছত্রভঙ্গ বিএনপি ও ঐক্যফ্রন্টের নেতাকর্মীরা। তবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রধান বিরোধী দল ঐক্যফ্রন্টের অন্যতম শরিক দল বিএনপির প্রার্থী হিসেবে জামায়াতের কেন্দ্রীয় নেতা ডা.আবদুল্লাহ মোহাম্মদ তাহের অংশগ্রহণ করায় কৌশলী অবস্থানে রয়েছে ঐক্যফ্রন্ট।

কুমিল্লা চৌদ্দগ্রাম-১১ আসনের আওয়ামীলীগের নেতাকর্মী ও দলীয় সমর্থকদের সাথে কথা বলে জানা যায়, এ আসনে যখন যেভাবেই নির্বাচন হউক নির্বাচনে আওয়ামীলীগ প্রার্থীর নিরঙ্কুশ বিজয় হবে। কারণ হিসেবে নেতাকর্মীরা জানান, চৌদ্দগ্রামের মাটি ও মানুষের সন্তান রেলমন্ত্রী মুজিবুল হক মুজিব চৌদ্দগ্রামের সকল জায়গায় উন্নয়ন করেছেন। সামগ্রিক অবকাঠামোগত উন্নয়ন ছাড়াও চৌদ্দগ্রামে সাধারণ মানুষ যে কোন সমস্যা নিয়ে যখনই রেলমন্ত্রী মুজিবুল হকের কাছে গেছেন হাসিমুখেই সেসব সমস্যার সমাধান করে দিয়েছেন।

চৌদ্দগ্রাম আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক-পৌর মেয়র মো:মিজানুর রহমান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি-চৌদ্দগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুস সোবহান ভূইয়া হাসান বলেন, গত ১০ বছরে আওয়ামীলীগ সরকারের রেলপথমন্ত্রী আমাদের প্রিয় নেতা চৌদ্দগ্রামে ব্যাপক উন্নয়ন করেছেন। চৌদ্দগ্রামে অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি বিধাব ভাতা,বেকার যুবকদের কর্মসংস্থান,শিক্ষিত যুবকদের চাকুরীসহ এমন কোন ক্ষেত্র নেই যেখানে মানুষদেও জীবনমানের উন্নয়ন হয়নি। উপজেলার সবর্ত্রই উন্নয়নের ছোয়া লেগেছে। যার কারনে আাসন্ন জাতীয় সংসদ নির্বাচনে চৌদ্দগ্রাম আসনে নৌকা প্রতীকের প্রার্থী জননেতা মুজিবুল হক মুজিবের বিকল্প কিছু ভাবছেনা সাধারণ ভোটাররা।

এদিকে উপজেলা যুবলীগের আহবায়ক ও শ্রীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহজালাল মজুমদার এবং আওয়ামীলীগের প্রচার সম্পাদক ও কাশিনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো:মোশারেফ হোসেন বলেন, যে দল সাধারণ মানুষকে পেট্রোল বোমা দিয়ে পুড়িয়ে মারে সে দলের প্রার্থীকে কখনোই সাধারণ মানুষ ভোট দিবেনা।

এদিকে ঐক্যফ্রন্ট প্রার্থীর কি অবস্থান সে বিষয়েও মেয়র মিজান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আবদুস সোবহান ভূইয়া হাসান বলেন, গত দশ বছরে বিএনপি জামায়াত চৌদ্দগ্রামে দেখা যায় নি। তারা প্রেট্রল বোমা হামলায় মানুষ পুড়িয়ে মেরেছে। যার কারনে এখন তারা জনসম্মুখে আসতে পারে না। তবে তারা জনসংযোগ না করে গোপনে বৈঠক,ভিডিও কনফারেন্সে সভাসমাবেশ করে নির্বাচনে সহিংস হামলা করে একটি অস্থিতিশীল পরিবেশ তৈরী করার মাধ্যমে একটি নির্বাচনে জয়ী হতে চায়। যা কখনোই সম্ভব না। চৌদ্দগ্রামের আপামর জনতা ঐক্যফ্রন্ট নামে জামায়েতের প্রার্থীর সকল সহিংসতা রুখে দিয়ে নৌকার নিরঙ্কুষ বিজয় নিয়ে ঘরে ফিরবে।

এদিকে ঐক্যফ্রন্টের প্রার্থীর দৃশ্যমান কোন জনসংযোগ মিছিল মিটিং না থাকলেও ভেতরে তারা নির্বাচনে জয়ী হতে নানান পরিকল্পনা করছে বলে জানা যায়। বিশেষ করে উপজেলার আলকরা যেখানে ঐক্যফ্রন্টের প্রার্থী ডা.তাহেরের জন্ম স্থান সে এলাকাসহ জামায়াত শিবির অধ্যুষিত এলাকা আলকরা,চিওরা বাতিশা,কনকাপৈত এলাকায় একটা থমথমে অবস্থা বিরাজ করছে। কেউ বলছে এখান থেকে ঐক্যফ্রন্টের প্রার্থী ও তাদের নেতাকর্মীরা হামলার পরিকল্পনা করতে পারে।

তবে বিষয়টি অস্বীকার করে অন্য কথা বলেন, কুমিল্লা (দ:) জেলা জামায়েতের এ্যাসিস্যান্ট সেক্রেটারী এড. শাহাজান। তিনি বলেন, ঐক্যফ্রন্টের প্রার্থী ডা.তাহের পক্ষে আমরা নির্বাচনী আচরণ বিধি মেনে প্রচার-প্রচারণা করবো। আগামী ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দের পরেই নির্বাচন কমিশন কর্তৃক প্রচার-প্রচারের কথা বলা হয়েছে। সেদিন আমরা আমাদের প্রার্থীর সালাম ঘরে ঘরে পৌছে দেবো। তিনি আরো বলেন,এখন দৃশ্যত প্রচার-প্রচারনায় নামলে পুলিশ আমাদেরকে হয়রানী করবে। আপনারা খবর নিলে জানতে পারবেন আমাদের নেতাকর্মীদের গণহারে গ্রেফতার করছে পুলিশ। একটি অংশগ্রহণমূলক নির্বাচনে পুলিশের এমন আচরণ কাম্য নয়। আমরা আশা করবো সরকারের শুভ বুদ্ধির উদয় হবে। নির্বাচন কমিশন একটি অবাধ সুষ্ঠ নিরপেক্ষ নির্বাচন করতে পারলে চৌদ্দগ্রামে ধানের শীষের প্রার্থী বিপুল ভোটে বিজয়ী হবে।

তবে যত যাচাই হোক, আগামী ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনে অবাধ সুষ্ঠ নির্বাচন হলে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে মনে করছেন নির্বাচক বিশ্লেষকরা। কারন এই আসনে ঐক্যফ্রন্টের প্রার্থী ডা.তাহের পক্ষে প্রত্যক্ষ-পরোক্ষভাবে কাজ করবে জামায়াত-বিএনপি নেতাকর্মীদের সাথে ও সমমনা দলের নেতাকর্মীরা থাকবেন। তবে আওয়ামীলীগের নেতাকর্মীরা এ বিষয়ে মোটেই চিন্তিত নয়। কারন উন্নয়নের পাশাপাশি এই আসনের সাধারণ মানুষের সাথে আওয়ামীলীগের হৃাদিক সর্ম্পক আওয়ামীলীগের প্রার্থীও বিজয়ের পথকে মসৃণ করে তুলবে।

আর পড়তে পারেন