মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কূটনৈতিকদের গোপন বৈঠকে- ‘হোয়াই তারেক’

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৫, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় ৫ বছরের সশ্রম কারাদণ্ডের সাজা পাওয়া বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কারান্তরীণ থাকা অবস্থায় সার্বিক অবস্থার পরিপ্রেক্ষিতে রাজনৈতিক পরিস্থিতি ব্রিফ করতে কোনরূপ ঢাকঢোল পেটানো ছাড়াই অনেকটা ‘নিভৃতে’ বিদেশি কূটনীতিকদের একটি সভা ডেকেছিল বিএনপি নেতৃবৃন্দ। বিএনপির নেতৃবৃন্দের আহ্বানে সাড়া দিয়ে ঢাকাস্থ বিভিন্ন দূতাবাসের কর্মকর্তারা আসেন গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন, ড. মঈন খান সহ সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন উক্ত বৈঠকে। বিএনপি খালেদা জিয়ার মামলা, তার গ্রেপ্তার এবং বর্তমান প্রেক্ষাপট তুলে ধরেন কূটনৈতিকদের কাছে। সেই সাথে এটি যে একটি রাজনৈতিক প্রতিহিংসামূলক ঘটনা এবং খালেদা জিয়া যে সম্পূর্ণ নির্দোষ- তারেক জিয়ার নির্দেশে বিষয়টি ‘বিশ্বাসযোগ্য’ করে তুলতে চেষ্টার কসুর করেনি বিএনপি নেতারা।

এরপর উপস্থিত কূটনীতিকরা বিভিন্ন প্রশ্ন করেন। বৈঠকে মার্কিন দূতাবাস থেকে এসেছিলেন ৩ জন প্রতিনিধি। বিএনপি নেতৃবৃন্দের ব্রিফিং শেষে, তাদের মধ্যে একজন জানতে চাইলেন ‘হোয়াই তারেক? প্রথমে প্রশ্নটা বুঝতে পারেননি বিএনপি নেতৃবৃন্দ। এরপর ওই মার্কিন কূটনীতিক বিষয়টা খোলাসা করেই বলেন। তিনি জানতে চান ‘বেগম জিয়া গ্রেপ্তার হবার পর তারেক জিয়াকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান করা হলো কেন?’ বিএনপি মহাসচিব জানালেন ‘বিএনপি চেয়ারপারসনের পর তিনিই সিনিয়র ভাইস চেয়ারম্যান। গঠনতন্ত্র অনুযায়ী চেয়ারম্যান দায়িত্ব পালনে অপরাগ হলে, সিনিয়র ভাইস চেয়ারম্যানই দলের দায়িত্ব নেন।’

এরপর অন্য এক মার্কিন কূটনীতিক পাল্টা প্রশ্ন করেন ‘বাট হি ইজ অলসো কনভিকটেড। হি ইজ নট ইভেন ইন দ্য কান্ট্রি?’ এই প্রশ্নে মির্জা ফখরুল একটু বিব্রত হন। এরপর আসতে থাকে তারেক কেন্দ্রিক বিভিন্ন স্পর্শকাতর প্রশ্ন। তারেক কেন লন্ডনে থাকছেন, কেন ট্রায়াল ফেস করছে না ইত্যাদি।

সবশেষে ভারতের কূটনীতিক প্রশ্ন করেন ‘আদালত যদি কাউকে দুর্নীতিবাজ ঘোষণা করে, তবে কি সে বিএনপি করতে পারবে?’ উত্তরে ড. মঈন খান বলেন ‘না, এটা করা উচিত না।’ ভারতীয় কূটনীতিক প্রশ্ন করেন, তাহলে কেন বিএনপির গঠনতন্ত্র সংশোধন করা হলো?’ বিএনপির কেউই এই প্রশ্নের উত্তর দেননি।

বৈঠকে বিএনপি নেতৃবৃন্দ খালেদা জিয়াকে বাদ দিয়ে নির্বাচন না যাওয়ার সিদ্ধান্ত কূটনীতিকদের জানান। সূত্র-বনরুপঃ

আর পড়তে পারেন