শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কৃষক বাঁচাও-বালু উত্তোলন বন্ধ করার জন্য ডাকাতিয়া নদী সংলগ্ন সাধারণ কৃষকদের আকুতি

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২, ২০২১
news-image

নাঙ্গলকোট প্রতিনিধি:

কুমিল্লা চৌদ্দগ্রাম এবং নাঙ্গলকোট উপজেলা সংলগ্ন ডাকাতিয়া নদীতে অবাধে চলছে বালু উত্তোলন ব্যবসা। ডাকাতিয়া নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে কোটি কোটি টাকা ব্যবসা করে যাচ্ছে কিছু অসাধু শ্রেণীর লোক। এই বিষয়ে বারবার দুই উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ আইনগত ব্যবস্থা নিলেও পরবর্তীতে আবার বালু উত্তোলনের ব্যবসা শুরু করে দেন।

জানা যায়, চৌদ্দগ্রাম উপজেলা কনকাপৈত ইউনিয়নের জঙ্গলপুর গ্রামের যুবলীগ নেতা জিয়াউল হক চৌধুরী ও তার ভাই মোহাম্মদ বদিউল আলম আওয়ামীলীগের নাম ভাঙ্গিয়ে অনেকদিন ধরে বালু উত্তোলনের ব্যবসা চালিয়ে যাচ্ছে এবং কোটি কোটি টাকা ব্যবসা করছে ডাকাতিয়া নদী থেকে শুধু মাত্র ডিজেলের খরচ দিয়ে। এ বিষয়ে গত কিছুদিন আগে জিয়াউল হক চৌধুরীর একটি ড্রেজার কনকাপৈত পুলিশ ফাঁড়িতে জব্দ করা হয়
এরপর ও ক্ষান্ত হননি আবার শুরু করছেন বালু উত্তোলন।  এই বিষয়ে চৌদ্দগ্রাম উপজেলা ভূমি সহকারী কর্মকর্তা নির্বাহী ম্যাজিস্ট্রেট তমালিকা পাল ও চৌদ্দগ্রাম থানা পুলিশ সহ খবর পেয়ে ঘটনাস্থলে আসেন।প্রশাসন আসার খবর পেয়ে ড্রেজার এর মালিক জিয়াউল হক চৌধুরী ও তার ভাইসহ সাথে সাথে ড্রেজার সরিয়ে ফেলে পালিয়ে যান।

এলাকার সাধারণ কৃষকরা অভিযোগ করে বলেন, আমাদের ফসলি জমি ড্রেজার দিয়ে বালু উত্তোলন করায় ফসলি জমি ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং শতাধিক জমি বিলীন হয়ে গেছে । কিছুদিনের মধ্য ফসলি জমি চাষাবাদ করাও সম্ভব হবে না আস্তে আস্তে ভেঙে ডাকাতিয়া নদীতে বিলীন হয়ে গেছে।কিছু অসহায় পরিবার পথে বসার উপক্রম হয়েছে প্রতিবাদ করতে পারিনা। রাজনৈতিক প্রভাবের কারণে তাই সরকারের দৃষ্টি আকর্ষণ করছেন ডাকাতিয়া নদীতে বালু উত্তোলন বন্ধ করে কৃষকদের ফসলি জমি ভাঙ্গনের হাত থেকে উদ্ধার করার জন্য।

আর পড়তে পারেন