শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কে হচ্ছেন নতুন সাধারণ সম্পাদক ? সরব আওয়ামী লীগ

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৮, ২০২২
news-image

 

ডেস্ক রিপোর্ট:

চলতি বছরেই আওয়ামী লীগ তার কাউন্সিল অধিবেশন করবে এমনটি মোটামুটি নিশ্চিত। তবে ডিসেম্বরে হবে নাকি এর আগেই কাউন্সিল অধিবেশন হবে এ নিয়ে আওয়ামী লীগে নানামুখী আলাপ-আলোচনা চলছে। আওয়ামী লীগ সারাদেশে সাংগঠনিক তৎপরতা জোরদার করেছে। বিভিন্ন জেলায়, উপজেলায় সম্মেলন করা হচ্ছে এবং নতুন নেতৃত্ব নির্বাচন করা হচ্ছে। আওয়ামী লীগ সভাপতি করোনার প্রকোপ যখন বেড়েছিলো তখনও স্বাস্থ্যবিধি মেনে সম্মেলন করার ব্যাপারে নির্দেশনা দিয়েছিলেন। আর এর প্রেক্ষিতে আওয়ামী লীগের নেতাকর্মীরা মোটামুটি নিশ্চিত যে, চলতি বছরের কোন এক সময়ের মধ্যেই আওয়ামী লীগ কাউন্সিল করবে। কারণ, আগামী বছর ডিসেম্বরে যদি নির্বাচন অনুষ্ঠিত হয়, তাহলে নতুন কমিটিকে অন্তত এক বছর দল গোছানোর জন্য সময় দিতে হবে। আওয়ামী লীগের কাউন্সিল মানে সাধারণ সম্পাদক নিয়ে আলোচনা। আওয়ামী লীগের সভাপতি পদ নিয়ে কোনোরকম আলোচনা নেই। আওয়ামী লীগের সকল নেতাকর্মী একটি বিষয়ে ঐক্যমতে আছেন যে, শেখ হাসিনার কোন বিকল্প নেই। শেখ হাসিনা যতদিন থাকবেন ততদিন আওয়ামী লীগের সভাপতিত্ব তিনি করবেন। প্রশ্ন হলো আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কে হবে?

আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দ্বিতীয়বারের মতো সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। তিনি আবার সাধারণ সম্পাদক হবেন না, এটা মোটামুটি নিশ্চিত। বিশেষ করে তাঁর শারীরিক অবস্থা এবং সামনের নির্বাচনের আগে সারাদেশে সাংগঠনিক তৎপরতার জন্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে তিনি বিবেচনায় নেই। আর এ কারণেই আওয়ামী লীগের নতুন সাধারণ সম্পাদক কে হবেন এ নিয়ে নানামুখী জল্পনা-কল্পনা এবং গুঞ্জন চলছে। এটিকে ঘিরেই আওয়ামী লীগের মধ্যে এক ধরনের চাঞ্চল্য তৈরি হয়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কে হবে, এ নিয়ে আওয়ামী লীগের মধ্যেই নানামুখী আলোচনা রয়েছে।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, সাধারণ সম্পাদকের দৌড়ে এই মুহূর্তে সবচেয়ে এগিয়ে আছেন জাহাঙ্গীর কবির নানক। জাহাঙ্গীর কবির নানক ২০১৮ সালের নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পাননি। কিন্তু মনোনয়ন না পাওয়াটা যেন তার জন্য শাপে-বর হয়েছে। এর পরপরই তিনি আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য হিসেবে অভিষিক্ত হয়েছেন এবং প্রেসিডিয়াম সদস্য হিসেবে অভিষিক্ত হওয়ার পর আওয়ামী লীগের দলীয় কর্মকাণ্ডের প্রাণকেন্দ্রে পরিণত হয়েছেন জাহাঙ্গীর কবির নানক। বিশেষ করে নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে তার ভূমিকা এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সংকট নিরসনে তাঁর উদ্যোগ প্রশংসিত হয়েছে। আওয়ামী লীগ সভাপতির আস্থাভাজন নেতা জাহাঙ্গীর কবির নানক ছাত্রলীগের নেতা ছিলেন, যুবলীগের চেয়ারম্যান ছিলেন। আর এ কারণেই সাধারণ সম্পাদক হিসেবে সবচেয়ে জনপ্রিয় নাম জাহাঙ্গীর কবির নানক।

কিন্তু আওয়ামী লীগের একটি ঐতিহাসিক বাস্তবতা রয়েছে। তাহলো সাধারণ সম্পাদক পদে দলে যারা বেশি আলোচিত হন, তারা কখনো সাধারণ সম্পাদক হতে পারেন না। তোফায়েল আহমেদ, আমির হোসেন আমুর মতো দলের ভেতরে জনপ্রিয় এবং প্রভাবশালী নেতারা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হতে পারেনি। অন্যদিকে, সৈয়দা সাজেদা চৌধুরী, জিল্লুর রহমানের মতো ঠাণ্ডা মাথার নেতারাই দলের সাধারণ সম্পাদক হয়েছেন। সেই বিবেচনায় জাহাঙ্গীর কবির নানক যদি সাধারণ সম্পাদক না হন তাহলে সাধারণ সম্পাদক পদে কে আসবেন? আওয়ামী লীগের অনেক নেতাই এ ব্যাপারে নানা রকম নাম বলছেন। আওয়ামী লীগের বর্তমান প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাকের নাম আলোচনায় আছে। তিনি সুধী-সমাজের মধ্যে গ্রহণযোগ্য ব্যক্তি, দলের একজন ভদ্রলোক হিসেবে তিনি স্বীকৃত। কিন্তু সারাদেশে সাংগঠনিক নেটওয়ার্কে তার গ্রহণযোগ্যতা কতটুকু, সে নিয়ে প্রশ্ন রয়েছে। তিনি প্রকৃচি থেকে আওয়ামী লীগে এসেছেন, সরকারি চাকরী করতেন। তারপরও দলের ভিতর যে তাঁর একেবারে গ্রহণযোগ্যতা নেই, এমনটি নয়।

সাধারণ সম্পাদক হিসেবে আলোচনায় আছেন মাহবুব উল আলম হানিফও। তিনি তিনবার আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। দলে তার গ্রহণযোগ্যতা বেড়েছে। এছাড়া নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে তিনি এখন বেশ ভালো অবস্থানে আছেন। তিনি যদি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হন, সেটিও উড়িয়ে দেওয়া যায় না। সাধারণ সম্পাদক হিসেবে ড. হাছান মাহমুদ এবং ডা. দীপু মনির নামও আলোচনায় এসেছে। এই দুইজনই আওয়ামী লীগ সভাপতির আস্থাভাজন নেতা হিসেবে পরিচিত। দুজনই আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক। সেই হিসেবে তারাও যদি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন, সেক্ষেত্রেও অবাক হবার কিছু নেই। এর বাইরেও আওয়ামী লীগে চমক আছে। আর সাধারণ সম্পাদক হিসেবে অনেক সময় চমক সৃষ্টি হয় আওয়ামী লীগের মত বড় রাজনৈতিক দলে। তাই জাতীয় কাউন্সিলের আগে পর্যন্ত কেউই নিশ্চিত করে বলতে পারবে না কে হচ্ছেন আওয়ামী লীগের পরবর্তী সাধারণ সম্পাদক। তবে এ নিয়ে যে আওয়ামী লীগের বিভিন্ন আড্ডায় সরগরম আলোচনা হবে তা মোটামুটি নিশ্চিত।

আর পড়তে পারেন