বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ক্যারিবিয়ানদের বিদায়, সেমির পথ মসৃণ হলো ভারতের

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২৭, ২০১৯
news-image

স্পোর্টস ডেক্সঃ

সেমিফাইনালের শেষ আশাটুকু বাঁচিয়ে রাখতে ভারতের বিপক্ষে জয় দরকার ছিল ওয়েস্ট ইন্ডিজের। কিন্তু জয় তো দূরে থাক শামি-বুমরাহ-চাহালদের সামনে ন্যূনতম প্রতিরোধ গড়ে তুলতে ব্যর্থ হলো উইন্ডিজরা। টুর্নামেন্ট থেকে বিদায়ের দিনে ১২৫ রানের বড় ব্যবধানে হারলো গেইল-হোল্ডারদের ওয়েস্ট ইন্ডিজ।

ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে আজ বৃহস্পতিবার (২৭ জুন) টসে জেতা ভারতকে ২৬৮ রানে আটকে দেয় ক্যারিবীয় বোলাররা। লক্ষ্য সুবিশাল না হলেও তা তাড়া করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ওয়েস্ট ইন্ডিজ। ১৬ রানের মধ্যে ২ উইকেট হারানোর পর একশ পেরোনোর আগেই ৫ উইকেট হারিয়ে বসে তারা।

ওয়েস্ট ইন্ডিজের শুরুটা হয় বেশ বাজে। দলীয় ১৬ রানের মধ্যেই ২ উইকেট হারায় তারা। দুটি উইকেটই নেন মোহাম্মদ শামি। দলীয় ১০ রানে প্রথমবারের মতো ক্যারিবীয় শিবিরে আঘাত হানেন শামি। মন্থর গতিতে ইনিংস শুরু করা গেইল শামির তৃতীয় ওভারের ৫ম বলে উড়িয়ে মারতে গিয়ে ধরা পড়েন মিড-অনে থাকা কেদার যাদবের হাতে।

গেইলের উইকেট হারিয়ে চাপে পড়ে রান তোলার গতি আরও কমে যায় উইন্ডিজদের। কিন্তু তাতেও উইকেট বাঁচাতে পারেননি শাই হোপ। শামির দ্বিতীয় শিকার হন তিনি। ব্যক্তিগত ৫ রানে শামির বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন হোপ।

তৃতীয় উইকেটে ওপেনার সুনীল অ্যামব্রিস ও নিকোলাস পুরান ব্যাট হাতে প্রতিরোধ গড়ে তুলতে শুরু করেন। কিন্তু তাতে বাঁধ সাধেন হার্দিক পান্ডিয়া। ভয়ঙ্কর হতে থাকা এ জুটি ভেঙে দেন তিনি। লেগ বিফোরের ফাঁদে ফেলে সাজঘরে ফেরান ৩১ রান করা অ্যামব্রিসকে। এর কিছুক্ষণ পর পুরানও সঙ্গীর দেখানো পথে হাঁটেন। কুলদীপ যাদবের বলে ছক্কা হাঁকাতে গিয়ে লং-অফে মোহাম্মদ শামির হাতে ধরা দেন তিনি।

এদিকে দলীয় ৯৮ রানে হোল্ডার যখন ফিরে যান তখনই মূলত ম্যাচ থেকে ছিটকে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। লড়াই করার মতো আর কেউ না থাকায় টপাটপ উইকেট দিয়ে আসতে থাকে তাদের লোয়ার মিডল অর্ডার ও লোয়ার অর্ডারের ব্যাটসম্যানরা।

আগের ম্যাচে অনবদ্য সেঞ্চুরি হাঁকানো কার্লোস ব্র্যাথওয়েট এদিন করেন মাত্র ১ রান। তার উইকেটটি তুলে নেন জাসপ্রীত বুমরাহ। এর আগে হোল্ডারকে যাদবের ক্যাচ বানান যুজবেন্দ্র চাহাল। পরে হেটমায়ারও মাত্র ১৮ রান করে সাজঘরে ফিরলে দ্রুতই গুটিয়ে যায় ক্যারিবীয়ানদের ইনিংস।

শামির আরও একটি অনবদ্য পারফরম্যান্সের দিনে ওয়েস্ট ইন্ডিজ স্কোরবোর্ডে জমা করতে পারে কেবল ১৪৩ রান। আগের ম্যাচের ‘হ্যাটট্রিক ম্যান’ শামি আজ নেন ৪ উইকেট- তাও মাত্র ১৬ রান খরচায়। এছাড়া ২টি করে উইকেট পেয়েছেন বুমরাহ ও চাহাল।

আর পড়তে পারেন