বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

খালেদার কি সাজা হচ্ছে?

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ৪, ২০১৬

নিউজ ডেস্ক: বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দায়েরকৃত প্রায় সবগুলো মামলাই সচল হয়েছে। গত এক সপ্তাহে দুইটি মামলার অভিযোগপত্র আদালতে জমা দিয়েছে পুলিশ। একটি মামলার বিচার শুরু হয়েছে গত মঙ্গলবার। আরেকটি মামলা বিচারের জন্য ম্যাজিস্ট্রেট আদালত ঢাকা মহানগর দায়রা জজ আদালতে নথি পাঠিয়েছে। এছাড়া নাইকো মামলায় খালেদা জিয়ার আবেদন খারিজ সংক্রান্ত রায় নিম্ন আদালতে পাঠিয়েছে হাইকোর্ট। আর বিচারের শেষ পর্যায়ে রয়েছে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলা। এই মামলায় সর্বশেষ সাক্ষীর জেরার জন্য আজ বৃহস্পতিবার দিন ধার্য রয়েছে। আগামী ২/১ মাসের মধ্যে মামলাটি নিষ্পত্তির সম্ভাবনা রয়েছে।

20_Khaleda+Zia_241214_0001

বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা রয়েছে ১৭টি। এর মধ্যে দুর্নীতির মামলা ৫টি, ফৌজদারি মামলা ৭টি, রাষ্ট্রদ্রোহের মামলা ১টি, মানহানির মামলা ৩টি এবং দেওয়ানি মামলা ১টি। এসব মামলার মধ্যে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে দায়ের হয় ৩টি। এগুলো হচ্ছে : গ্যাটকো, নাইকো ও বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতির মামলা। ১৪টি মামলা করা হয় বর্তমান সরকারের আমলে। ফৌজদারি ৭টি মামলার মধ্যে তিনটি মামলার চার্জশিট আদালতে দাখিল করা হয়েছে। এর মধ্যে যাত্রাবাড়ীতে গাড়িতে অগ্নিসংযোগ ও বোমা বিস্ফোরণের একটি ঘটনায় তিনটি মামলা হয়েছে। বিশেষ ক্ষমতা আইনে দায়েরকৃত যাত্রাবাড়ীর একটি মামলায় খালেদা জিয়াকে পলাতক দেখিয়ে বিচারের জন্য নথি দায়রা জজ আদালতে পাঠানো হয়েছে।

অপর দুইটি দায়ের হয়েছে হত্যা ও বিস্ফোরক আইনে। এর মধ্যে হত্যা মামলার অভিযোগপত্র গ্রহণের বিষয়ে আগামী ২ মার্চ দিন ধার্য করেছেন ঢাকার মহানগর হাকিম মারুফ হোসেন। বিস্ফোরক আইনে দায়েরকৃত মামলাটিরও চার্জশিট দেয়া হয়েছে। অপর চারটি ফৌজদারি মামলার চার্জশিট এখনো দাখিল হয়নি। এগুলোর মধ্যে কুমিল্লার চৌদ্দগ্রামে দুইটি, খুলনা সদরে একটি এবং গুলশান থানায় একটি মামলা রয়েছে। এই চারটিতে হরতালে নাশকতা ও সহিংসতার অভিযোগ রয়েছে খালেদার বিরুদ্ধে। মানহানির তিনটি মামলার একটিরও এখনো বিচার শুরু হয়নি। তবে দুর্নীতির মামলাগুলোর বিচার কার্যক্রম দ্রুততার সঙ্গে চলছে। এর মধ্যে চ্যারিটেবল ট্রাস্ট সংক্রান্ত দুর্নীতির মামলায় ২৬ জনের সাক্ষ্য গ্রহণ ইতিমধ্যে শেষ হয়েছে। এখন চলছে তদন্তকারী কর্মকর্তা এবং মামলার শেষ সাক্ষীর জেরা।

আজও বকশিবাজারে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-৩ এ মামলার সাক্ষীর জেরার দিন ধার্য রয়েছে। বিচার শুরু হওয়ার পর এ মামলাটি দ্রুতগতিতে এগিয়ে চলছে। রাষ্ট্র এবং আসামি পক্ষের আইনজীবীদের তথ্য অনুযায়ী আগামী ১/২ মাসের মধ্যে মামলাটি রায়ের জন্য দিন ধার্য হতে পারে। একইসঙ্গে দায়েরকৃত জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির অপর মামলাটি বর্তমানে সাক্ষ্য গ্রহণ পর্যায়ে রয়েছে। গ্যাটকো, নাইকো ও বড় পুকুরিয়া কয়লা খনি দুর্নীতির মামলা সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে আদালতে চার্জশীট দাখিল করা হয়। তিনটি মামলারই বৈধতা চ্যালেঞ্জ করে খালেদা জিয়া হাইকোর্টে আবেদন করেছিলেন। হাইকোর্ট খালেদার কোনো আবেদনেই সাড়া দেয়নি। কিছু দিন আগে নাইকো মামলার রায়ের কপি নিম্ন আদালতে পাঠিয়েছে হাইকোর্ট। এ মামলাটি বর্তমানে ঢাকার বিশেষ জজ আদালত-৯ এ অভিযোগ গঠনের জন্য ধার্য রয়েছে। গ্যাটকো এবং বড় পুকুরিয়া কয়লা খনি মামলার রায় নিম্ন আদালতে যাওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।
সর্বশেষ খালেদার বিরুদ্ধে দায়ের হয়েছে রাষ্ট্রদ্রোহের মামলা। এ মামলায় খালেদাকে আগামী ৩ মার্চ হাজির হওয়ার জন্য সমন দেয়া হয়েছে। এর আগে জিয়া অরফানেজ ও চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছিলো। কিন্তু ওই পরোয়ানা এক মাসেও থানায় পৌঁছাতে পারেনি আদালত। কিন্তু রাষ্ট্রদ্রোহের মামলায় আদালতের আদেশের পরদিনই তার বাড়ির সামনে সমন টানিয়ে দেয়া হয়। খালেদার বিরুদ্ধে দেশের বিভিন্ন আদালতে মানহানির তিনটি মামলা রয়েছে। খালেদার বিভিন্ন মন্তব্যের প্রেক্ষিতে ক্ষুব্ধ আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা এ মামলাগুলো দায়ের করেছে। মামলাগুলো তদন্তের পর্যায়ে রয়েছে।

ড্যান্ডি ডায়িং মামলায় ঋণ খেলাপির অভিযোগে খালেদার বিরুদ্ধে বিচার শুরু হয়েছে। এ মামলায় তারেক রহমান এবং আরাফাত রহমান কোকোর স্ত্রী ও কন্যাও বিবাদী রয়েছেন। মামলাটি মূলত ঋণ অনাদায়ের মামলা। সোনালী ব্যাংক ঋণের বকেয়া সুদের জন্য এ মামলা দায়ের করেছে। গত ২ ফেব্রুয়ারি ঢাকার প্রথম অর্থ ঋণ আদালতের বিচারক ফাতেমা ফেরদৌসী মামলার ইস্যু গঠন করেন। একইসঙ্গে ১ মার্চ সাক্ষ্য গ্রহণের জন্য ধার্য রেখেছেন।

খালেদা জিয়ার মামলা সম্পর্কে তার আইনজীবী সানাউল্লাহ মিয়া কে বলেন, রাজনীতি এবং নির্বাচন থেকে দূরে রাখতেই মামলাগুলো সচল করেছে সরকার। শুধু খালেদা জিয়া নয়, তার পরিবারের নাবালক শিশুদের পর্যন্ত মামলায় জড়ানো হচ্ছে। আমাদের আদালতগুলোতে ২০/২৫ বছরের পুরনো মামলাও রয়েছে। কিন্তু সেগুলো নিষ্পত্তি না করে খালেদার মামলা নিয়ে তড়িঘড়ি করা হচ্ছে।
আজ আদালতে যাবেন না খালেদা জিয়া

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় আজ বৃহস্পতিবার আদালতে যাবেন না বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বিএনপি চেয়ারপারসনের আইনজীবী সানাউল্লাহ মিয়া এতথ্য জানান। ঢাকার বকশীবাজার এলাকার উমেষ দত্ত রোডে আলিয়া মাদ্রাসা প্রাঙ্গণে স্থাপিত অস্থায়ী বিশেষ আদালতের বিচারক আবু আহমেদ জমাদারের আদালতে জিয়া চ্যারিটেবল ও জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলার বিচার কার্যক্রম চলছে।
উৎসঃ ইত্তেফাক

আর পড়তে পারেন