শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ঘূর্ণিঝড় হিলারি : ক্যালিফোর্নিয়ায় ভারী বৃষ্টিপাত ও বন্যা

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২১, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

মার্কিন যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় ‘হিলারি’ আঘাত হেনেছে। এই ঝড় মেক্সিকোর বাহা ক্যালিফোর্নিয়া উপদ্বীপের মধ্য দিয়ে প্রবল বেগে শুষ্ক আবহাওয়ার জন্য পরিচিত যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে এসে পৌঁছায়। যার ফলে লস অ্যাঞ্জেলসের পূর্ব ও পশ্চিম অংশে ভারী বৃষ্টিপাত ও নজিরবিহীন বন্যার সৃষ্টি হয়েছে। রোববার (২০ আগস্ট) এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, বৃষ্টিপাত ও বন্যার ঘটনায় মেক্সিকোতে ১ ব্যক্তি মারা গেছেন। সেখানে কিছু সড়ক পানিতে ডুবে গেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে শহুরে সড়কগুলো ধারাবাহিক বৃষ্টিপাতে নদীর মতো রূপ ধারণ করেছে। স্যান ডিয়েগোর মোরেনা বুলেভার্ড সেতুর কাছাকাছি জায়গা থেকে ৯ ব্যক্তিকে উদ্ধার করেছে দমকল বাহিনী।

ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম দক্ষিণ ক্যালিফোর্নিয়ার বেশিরভাগ অংশে জরুরি অবস্থা জারি করেছেন। সাধারণত খরা ও শুষ্ক আবহাওয়ার জন্য পরিচিত এসব অঞ্চলে স্থানীয় সময় সোমবার রাত ৩টা পর্যন্ত বন্যার সতর্কতা প্রযোজ্য থাকবে।

ঘূর্ণিঝড়ের কারণে ক্যালিফোর্নিয়ার পর্বত ও মরুভূমিগুলোতেও ৫ থেকে ১০ ইঞ্চির মতো বৃষ্টিপাত হয়েছে। দেশটির আবহাওয়াবিদরা জানান, এসব মরুভূমিতে সারা বছরেও এত বৃষ্টিপাত হওয়ার নজির নেই।

আর পড়তে পারেন