শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চাঁদপুর মুক্ত দিবসে স্বতন্ত্র প্রার্থী রেদওয়ান খান বোরহানের উদ্যোগে দোয়া

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৯, ২০২৩
news-image

চাঁদপুর প্রতিনিধি:

১৯৭১ সালের ৮ ডিসেম্বর মহান স্বাধীনতা যুদ্ধ চলাকালে পাকিস্তানি হানাদার বাহিনীর কবল থেকে মুক্ত হয় চাঁদপুর। দিবসটি উপলক্ষে চাঁদপুরে বিশেষ মিলাদ ও দোয়ার আয়োজন করেছে বাংলাদেশ আওয়ামী মৎসজীবি লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চাঁদপুর-৩ (সদর ও হাইমচর) আসনে স্বতন্ত্র এমপি প্রার্থী আলহাজ্ব মোঃ রেদওয়ান খান বোরহান।

জানা যায়, তৎকালীন চাঁদপুর মহকুমা জেলায় সর্বশেষ যুদ্ধ সংঘটিত হয়েছিল ৭ ডিসেম্বর লাকসাম ও মুদাফ্ফরগঞ্জ মুক্ত হওয়ার পর। যৌথ বাহিনী হাজীগঞ্জ দিয়ে ৬ ডিসেম্বর চাঁদপুর আসতে থাকলে মুক্তিসেনারা হানাদার বাহিনীর প্রতিরোধের মুখে পড়েন। এ সময় ভারতের মাউন্ট্নে ব্রিগেড ও ইস্টার্ন সেক্টরের মুক্তিযোদ্ধারা যৌথ আক্রমণ চালায়। দিশা না পেয়ে পাকিস্তান ৩৯ অস্থায়ী ডিভিশনের কমান্ডিং অফিসার মেজর জেনারেল রহিম খান চাঁদপুর থেকে পলায়ন করেন। প্রায় ৩৬ ঘণ্টা তীব্র লড়াইয়ের পর ৮ ডিসেম্বর জেলার হাজীগঞ্জ এবং বিনা প্রতিরোধেই চাঁদপুর হানাদার মুক্ত হয়।

১৯৭১ সালের সেই মুক্তিযুদ্ধে শহীদ হওয়া বীর মুক্তিযোদ্ধাসহ সকল বীর মুক্তিযোদ্ধাদের স্বরণে চাঁদপুর মুক্ত দিবস উপলক্ষে শুক্রবার (৮ ডিসেম্বর) চাঁদপুর পৌরসভার ১৩নং ওয়ার্ডের খালিশাডুলী কেন্দ্রীয় জামে মসজিদে বাদ জুমার নামাজ শেষে বিশেষ দোয়ার আয়োজন করেন আলহাজ্ব রেদওয়ান খান বোরহান। এসময় তিনি উপস্থিত মুসল্লীদের কাছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রুহের মাগফেরাত কামনা ও মাননীয় প্রধানমন্ত্রীর জন্যেও দোয়া কামনা করেন।

আর পড়তে পারেন