শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চাঁদপুরে জাটকা ধরায় ২৬ জেলের কারাদন্ড

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৯, ২০২৪
news-image

মাসুদ হোসেন, চাঁদপুরঃ

চাঁদপুরের মেঘনা নদীর বিভিন্ন এলাকায় নিষিদ্ধ জালে জাটকা ধরার দায়ে জেলা টাস্কফোর্সের অভিযানে আটক ২৯ জেলের মধ্যে ২৬ জনের প্রত্যেককে ১৫ দিন করে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। বাকী ১ জনকে ৫০০টাকা জরিমানা ও বয়স কম হওয়ায় দুইজন অপ্রাপ্ত বয়স্ক জেলেকে মুচলেকা রেখে ছেড়ে দেয়া হয়।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুরে কোস্টগার্ড চাঁদপুর স্টেশনে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রেশমা খাতুন।

আটক অধিকাংশ জেলের বাড়ী মেঘনা নদীর পশ্চিমে সদর উপজেলার রাজরাজেশ্বর এলাকায়।

অভিযানে অংশগ্রহণকারী সদর উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মোঃ তানজিমুল ইসলাম জানান, বুধবার (২৮ ফেব্রুয়ারি) দিনগত রাত ১০টা থেকে ভোর পর্যন্ত মেঘনা নদীর রাজরাজেশ্বর, মোলহেড, বহরিয়া, হরিনা, আলুবাজার, হাইমচরের কাটাখালি ও ইশানবালা এলাকায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় ২৫ হাজার মিটার কারেন্টজাল, ২ হাজার মিটার চরঘেরা জাল, দুটি মাছ ধরার নৌকা জব্দ এবং ২৯ জেলেকে আটক করা হয়।

তিনি আরও জানান, আটক জেলেদের কারাদন্ড দেয়ার পর জেলা কারাগারে পাঠানো হয়েছে। জব্দকৃত জাল নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়।

অভিযানে সার্বিক সহযোগিতা করেন ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক মো. মামুনুর রশীদ চৌধুরী, সহকারী প্রকল্প পরিচালক মো সুলতান মাহমুদ, হাইমচর উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মোঃ মাহবুব রশীদ, ইলিশ উন্নয়ন প্রকল্পের সহকারী মৎস্য কর্মকর্তা এস এম মুশফিকুর রহমান, ক্ষেত্র সহকারী মোঃ জামিল হোসেন, মতলব দক্ষিণ উপজেলা মৎস্য অফিসের ক্ষেত্র সহকারী ইজাজ মাহমুদসহ কোস্টগার্ড চাঁদপুর ও হাইমচর আউটপোস্টের সদস্যরা।

আর পড়তে পারেন