শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শ্রেণীকক্ষ সংকটে পাঠদান ব্যাহত, জরুরি ভিত্তিতে ভবন প্রয়োজন

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৯, ২০২৪
news-image

তিতাস প্রতিনিধি:

কুমিল্লার তিতাস উপজেলার ভিটিকান্দি ইউনিয়নের ৩১নং কাশীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণীকক্ষ সংকটে ১১১ জন শিক্ষার্থীর পাঠদান ব্যহত হচ্ছে। জরুরি ভিত্তিতে নতুন ভবনের প্রয়োজন বলে মনে করছে এলাকাবাসী।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিদ্যালয়ের দুটি ভবন রয়েছে, তার মধ্যে পুরাতন ভবনটি ঝুকিপূর্ণ হওয়ায় গত বছরের নভেম্বর মাসে পরিত্যক্ত ঘোষণা করেন উপজেলা স্থানীয় সরকার অধিদপ্তর। আর নতুন ভবনটিতে রয়েছে দুটি কক্ষ, একটি শিক্ষকদের অন্যটি শিক্ষার্থীদের। একটিতে কাপড়ের বেড়া দিয়ে এক পাশে তৃতীয় শ্রেণীর শিক্ষার্থীদের পাঠদান দিচ্ছেন একজন শিক্ষিকা অপর পাশে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের পাঠদান দিচ্ছেন একজন শিক্ষক। অন্য পাশে শিক্ষকদের কক্ষটি আসবাবপত্র দিয়ে বেড়া দিয়ে চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের পাঠদান দেওয়া হচ্ছে।

পঞ্চম শ্রেণির শিক্ষার্থী মোসাঃ শিমা আক্তার বলেন আমাদের শ্রেণী কক্ষ না থাকায় একই কক্ষে কাপড় দিয়ে বেড়া দিয়ে আমাদের ক্লাশ নিচ্ছে, এতে আমাদের সমস্যা হয়। আমাদের নতুন ভবন দরকার।

বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোসাঃ মনোয়ারা বেগম বলেন, আমাদের পুরাতন ভবনটি ঝুকিপূর্ণ হওয়ায় গত বছরের নভেম্বর মাসে পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে, তাই আমরা একই কক্ষে কাপড় দিয়ে বেড়া দিয়ে শিক্ষার্থীদের ক্লাশ নিতে হচ্ছে। এতে শিক্ষার্থীদের স্বাভাবিক পাঠদান ব্যাহত হচ্ছে।তবে আশা করি দ্রুত আমাদের নতুন ভবনের কাজ শুরু হবে।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ আবদুল কাদির বলেন, আমি প্রধান শিক্ষকের কাছ থেকে জানতে পেরেছি উপজেলা শিক্ষা কর্মকর্তা নাকি এবিষয়ে কাজ করছেন, আশা করি খুব দ্রুত নতুন ভবনের টেন্ডার হবে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা লায়লা পারভীন ভানু বলেন, বিদ্যালয়টিতে গিয়ে ভবন সংকটের বিষয়টি দেখেছি। পুরাতন ভবনটি ঝুকিপূর্ণ হওয়ায় বর্তমানে পাঠদান দেওয়া বন্ধ রয়েছে এবং নতুন ভবনের অনুমতি হয়েছে টেন্ডার পক্রিয়া সম্পন্ন হলেই নতুন ভবনের নির্মাণ কাজ শুরু হবে।

আর পড়তে পারেন