বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চান্দিনায় নৌকার মাঝি অধ্যাপক আলী আশরাফ

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২৩, ২০১৭
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
নির্বাচন আসলেই ব্যস্ততা বেড়ে যায় তৃণমূল নেতা-কর্মীদের। কুমিল্লার চান্দিনায়ও পিছিয়ে নেই নেতা-কর্মীদের তৎপরতা। চলে রাজনৈতিক ভাষণ। কুমিল্লার চান্দিনা উপজেলা আওয়ামীলীগ এর নেতা-কর্মীরা বলছেন, ‘চান্দিনায় নৌকার মাঝি অধ্যাপক মো. আলী আশরাফ’।
শুক্রবার বিকেলে উপজেলার দোল্লাই নবাবপুর আহসান উল্লাহ উচ্চ বিদ্যালয় সভা কক্ষে উপজেলা আওয়ামীলীগের বর্ধিত সভায় দলীয় নেতা-কর্মীরা তাদের বক্তৃতায় এসব কথা বলেন। তারা আরও বলেন-
জাতীয় সংসদ নির্বাচনের আলোচনা আসলেই সমালোচনার ঝড় উঠে কে হচ্ছেন চান্দিনায় নৌকার মাঝি? এবার চান্দিনায় ‘এই নেতা আউট, ওই নেতা ইন’, এবারের নির্বাচনে আওয়ামীলীগে আসছে নতুন মুখ। এমন নানা গুজব ছড়িয়ে দলের নেতা-কর্মীদের বিভ্রান্তি করছে দলের নেতা-কর্মী নামে কিছু দালাল চক্র। কিন্তু কোন বিভ্রান্তি ছড়িয়ে দ্বাদশ সংসদ নির্বাচনে অধ্যাপক আলী আশরাফ এর দলীয় মনোনয়ন থেকে বিরত রাখতে পারবে না। আল্লাহ যতদিন অধ্যাপক আলী আশরাফ কে সুস্থ রাখবেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাও তাকে ততদিন মনে রাখবেন।
বক্তারা আরও বলেন- নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে ততই অচেনা-অরাজনৈক-আমলা ও ব্যাবসায়ীদের আনা-গোনা বৃদ্ধি পাচ্ছে। কিন্তু কোন অরাজনৈতিক ব্যক্তিকে মেনে নেবে না চান্দিনা উপজেলা আওয়ামীলীগের নেতা-কর্মীরা।
এ আসনে ১৯৭৩ সালে তরুন আওয়ামীলীগ নেতা বীরমুক্তিযোদ্ধা অধ্যাপক মো. আলী আশরাফ বিপুল ভোটে সংসদ সদস্য নির্বাচিত হয়ে জনগনের কল্যাণে কাজ করা শুরু করেন এবং চান্দিনা উপজেলা আওয়ামীলীগকে সাংগঠনিকভাবে শক্তিশালী করার হাল ধরেন।
১৯৮৮ সালের পর যখন দেশে বঙ্গবন্ধুর খুনিরা ফ্রিডম পার্টি গঠন করে অস্ত্রের ঝনঝনানিতে মেতে উঠেছিলেন এবং চান্দিনাতে অধ্যাপক মো. আলী আশরাফ সাহেবকে প্রাণনাশের চেষ্টায় লিপ্ত ছিলেন তখনও প্রাননাশের ভয় উপেক্ষা করে আওয়ামীলীগ নেতাকর্মীদের মনোবল চাঙ্গা করে রেখেছিলেন। ১৯৯৬ সালে দেশে যখন আবার সুস্থ ধারার রাজনীতি ফিরে আসে তখন আওয়ামীলীগের মনোনয়নে অধ্যাপক মো. আলী আশরাফ এমপি নির্বাচিত হন।
২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে তিনি গনতান্ত্রিক ভোটে আবারো আওয়ামীলগের প্রার্থী হিসাবে বিজয়ী হন এবং ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দিতায় সংসদ সদস্য নির্বাচিত হন প্রবীণ ওই সাংসদ।
১৯৯৪ ইং সালে তিনি তৎকালীন পাঁচটি উপজেলা কে নিয়ে কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ প্রতিষ্ঠা করে কুমিল্লা উত্তরে আওয়ামীলীগ কে সুসংগঠিত করেন যার ফলশ্রুতিতে বাংলাদেশ আওয়ামীলীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০২ সালে বাংলাদেশ আওয়ামীলীগের জাতীয় কাউন্সিলে অধ্যাপক মো. আলী আশরাফ এমপি কে অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদকের দায়িত্ব প্রদান করেন। ১৯৭৩ সাল থেকে শুরু করে অদ্য পর্যন্ত তিনি বাংলাদেশ আওয়ামীলীগের মনোন্নয়নে জাতীয় সংসদ নির্বাচন করে আসছেন এবং চান্দিনা উপজেলা আওয়াশীলীগ, যুবলীগ, ছাত্রলীগ,সেচ্ছাসেবকলীগ সহ সহযোগি সংগঠনসমুহকে নেতৃত্বদান করে আসছেন। প্রধানমন্ত্রীর অত্যন্ত আস্থাভাজন হওয়ায় তাকে ২০০১ সালে ডেপুটি স্পিকার, ১৯৯৬ ই সালে অথর্ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র সভাপতি, ২০১৪ ইং সনে বানিজ্য মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং ২০০৯ ইং সনে সরকারি প্রতিশ্রুতি বাস্তবায়ন সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব প্রদান করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক তার উপর অর্পিত দায়িত্ব তিনি অত্যন্ত সততা মেধার মাধ্যমে সুচারুরুপে পালন করেন। অধ্যাপক মো. আলী আশরাফ এমপি তার সুদীর্ঘ রাজনৈতিক জীবনে শুধু জনগনের কল্যানে নিজেকে নিবেদিত করেছে। চান্দিনায় শিশুদের শিক্ষার জন্য অসংখ্য প্রাথমিক বিদ্যালয়, কেরনখাল উচ্চ বিদ্যালয়, দোল্লাই নবাবপুর বালিকা উচ্চ বিদ্যালয়, মাধাইয়া কলাগাও টেকনিক্যাল কলেজ,দোল্লাই নবাবপুর ডিগ্রী কলেজ,গল্লাই ইসমাইল দাখিল মাদ্রাসা, কলাগাও দাখিল মাদ্রাসা, নারী শিক্ষায়নের জন্য চান্দিনা পৌরসভার প্রানকেন্দ্র চান্দিনা মহিলা বিশ্ববিদ্যালয় কলেজ, ইসমাইল ফাউন্ডেশন, নাগরিক সেবার মান উন্নয়নের লক্ষ্যে চান্দিনা পৌরসভা গঠন এবং বেকার যুবদের কর্মসংস্থানের লক্ষে চান্দিনা ফার্মল্যান্ড এন্ড কোল্ড ষ্টোরেজ স্থাপন করেন। ইসমাইল ফাউন্ডেশনের মাধ্যমে তিনি অসংখ্য দরিদ্র মানুষকে টিনের ঘর তুলে দিয়ে মাথা গোজার ঠাঁই করে দিয়েছেন।
অধ্যাপক মো.আলী আশরাফ এমপি সাধারন নাগরিকদের জন্য সরকার প্রদত্ত সুযোগ সুবিধা বয়স্ক ভাতা, বিধবা ভাতা, পঙ্গু ভাতা, মাতৃত্ব ভাতা, ভিজিএফ, ভিজিটি, কাবিটা, কাবিখা, টিআর সমুহ জনগনের মাঝে সুষ্ঠু বন্টন করে সুবিধাসমুহ জনগনের গোড় দোরায় পৌঁছে দিয়েছেন। তার বলিষ্ঠ নেতৃত্বে ২০০৯ ও ২০১৪ সালের উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামীলীগ মনোনিত ও সমর্থিত উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, মহিলা ভাইস চেয়ারম্যান , ২০১৫ সালে চান্দিনা পৌরসভা নির্বাচনে আওয়ামীলীগ মনোনিত ও সমর্থিত পুর্ন পরিষদ এবং ২০১৬ সালের স্থানীয় সরকারে ইউপি নির্বাচনে আওয়ামীলীগ মনোনিত ও সমর্থিত চেয়ারম্যান ও মেম্বার প্রার্থীরা বিপুল জয়লাভ করে। এসব নির্বাচনে আওয়ামীলীগ ও সহযোগি সংগঠনসমুহ অধ্যাপক মো. আলী আশরাফ সাহেবের নেতৃত্বে এক ও ঐক্যবদ্ধ থাকাতেই বিজয় অর্জন সম্ভব হয়েছে।

বর্ধিত সভায় উপজেলা আওয়ামীলীগ সভাপতি অধ্যক্ষ আইউব আলীর সভাপতিত্বে এসময় প্রধান অতিথির বক্তৃতা করেন- অধ্যাপক আলী আশরাফ এমপি।
উপজেলার আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তপন বক্সী’র সঞ্চালনায় এ সময় বক্তব্য রাখেন- কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ সহ সভাপতি এডভোকেট নিজাম উদ্দিন, যুগ্ম সাধারন সম্পাদক রৌশন আলী মাষ্টার, সাংগঠনিক সম্পাদক এডভোকেট মহিউদ্দিন আহমেদ আলম, চান্দিনা উপজেলা আওয়ামীলীগ সাংগঠনিক সম্পাদক মো. মোখলেছুর রহমান মাষ্টার, সদস্য অধ্যক্ষ নির্মল চন্দ্র দাস, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী সেচ্ছাসেবকলীগ আহবায়ক মো. মোসলেহ উদ্দিন, চান্দিনা পৌর আওয়ামীলীগ সভাপতি কাজী গোলাম মোস্তফা, উপজেলা যুবলীগ আহবায়ক মো. জহিরুল ইসলাম মুন্সি, উপজেলা সেচ্চাসেবকলীগ সাধারন সম্পাদক মো. আশেক ইসলাম, স্থানীয়ভাবে ঘোষিত উপজেলা ছাত্রলীগ সভাপতি মো. নজরুল ইসলাম সুমন, বিভিন্ন ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি ও সাধারন সম্পাদক ।
উপস্থিত ছিলেন- চান্দিনা উপজেলা আওয়ামীলীগ উপদেষ্টা সাবেক উপজেলা চেয়ারম্যান মো. মনিরুল হক, সহ সভাপতি অধ্যক্ষ আবদুল মান্নান, সহ সভাপতি অধ্যাপক শ্রীধর বনিক, যুগ্ম সাধারন সম্পাদক অধ্যাপক দীপক মজুমদার, সাংগঠনিক সম্পাদক কাজী গোলাম দস্তগীর পাপন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক অধ্যাপক মো. হেদায়েত উল্লাহ, সদস্য চান্দিনা মহিলা বিশ্ববিদ্যালয় কলেজ উপাধ্যক্ষ মো. কামরুজ্জামান, সদস্য অধ্যাপক মো. জাহাঙ্গির আলম প্রমুখ।

আর পড়তে পারেন