বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চান্দিনায় সরিষা চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২৭, ২০১৯
news-image

মো. শরীফুল ইসলাম, চান্দিনা ঃ
স্বল্প সময়ে অধিক লাভ হওয়ায় সরিষা চাষের দিকে ঝুঁকছেন চান্দিনার চাষীরা। সামান্য পরিচর্যা আর স্বল্প খরচে চাষ হওয়ায় বাড়তি ফসল হিসেবে সরিষা চাষ করছেন তারা। চলতি মৌসুমে এ উপজেলায় গত বছরের চেয়ে দ্বিগুণ পরিমাণ জমিতে সরিষা চাষ হয়। উপজেলার সুহিলপুর, মাধাইয়া, কেরনখাল, এতবারপুর ইউনিয়নেই এবছর সরিষা চাষ বেশি হয়েছে।

চান্দিনা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপসহকারী কৃষি কর্মকর্তা মো. মাজেদুল ইসলাম জানান, গত মৌসুমে এই উপজেলায় ২০ হেক্টর জমিতে সরিষার বীজ রোপণ করা হয়েছে যা চলতি মৌসুমে দ্বিগুণ বৃদ্ধি পেয়ে ৪০ হেক্টর জমিতে সরিষা রোপণ করা হয়েছে। যার হেক্টর প্রতি ফলনের সম্ভাব্য লক্ষ্যমাত্রা ২০ টন হবে বলে ধারণা করা হচ্ছে।

চান্দিনার বিভিন্ন এলাকার কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, বর্তমানে দুই ধরনের সরিষার আবাদ হচ্ছে। একটি দেশীয় জাতের সরিষা ও অন্যটি উন্নত জাতের সরিষা। উন্নত জাতের মধ্যে বারি-১৪, ১৫ ও ১৭ জাতের সরিষা এখানে আবাদ হচ্ছে। এছাড়া দেশি জাতের টরি বা মাঘী সরিষার আবাদ করা হচ্ছে। দেশি জাতের সরিষা থেকে উন্নত জাতের সরিষায় দ্বিগুণের বেশি ফলন হয়।
চান্দিনার বিভিন্ন এলাকার কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, কার্তিক মাসে প্রতি বিঘা জমিতে দুই কেজি সরিষা ছিটিয়ে দিতে হয়। ৬০ থেকে ৭০ দিনে এ সরিষা সংগ্রহ করতে পারেন তারা। ভালো বীজ হলে এক বিঘা জমিতে ১০ থেকে ১৫ মণ সরিষা উৎপাদন হয়ে থাকে। সরিষা সংগ্রহ শেষে ওই জমিতেই কৃষকরা বোরো চাষ করে থাকেন।

চান্দিনা উপজেলার মাইজখার ইউনিয়নের সরিষা চাষী হাজী মো. আবদুল মালেক বলেন, বাপ-দাদার আমল থেকে এই সরিষা চাষ করছি। অন্যান্য ফসল থেকে সরিষা চাষ তুলনামূলক লাভজনক। কার্তিক মাসে আমন ধান কাটার পর আমরা সরিষার বীজ বুনি। বীজ বুনার পর তিনটি চাষ দিতে হয়। মাঘ মাসে আমরা সরিষা চাষ ঘরে তুলতে পারি। আর এই সরিষা চাষের পর সেই জমিতে ইরি ধান চাষে ভালো ফলন পাওয়া যায়।

চান্দিনা উপজেলা কৃষি অফিসার এহতেসাম রাসূলে হায়দার বলেন- এবছর সরিষার ভাল ফলন হয়েছে। অনুকূল আবহাওয়া থাকায় কৃষকরাও ফলনে খুশি। চান্দিনার কৃষকদের মাঝে সরিষা চাষে আগ্রহ বেড়েছে।