বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চৌদ্দগ্রামে এক ভুয়া শিক্ষককে গায়েবী নিয়োগ’, ৭ লক্ষাধিক টাকা লুট

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১১, ২০১৭
news-image

মো. আরিফুর রহমান মজুমদার:
কুমিল্লা চৌদ্দগ্রাম উপজেলায় দ্বিতীয় পর্যায়ে সরকারি হওয়া একটি প্রাথমিক বিদ্যালয়ে ‘ফাতেমা নার্গিস’ নামে এক ভুয়া শিক্ষককে মন্ত্রণালয় থেকে গায়েবী নিয়োগ দেয়ার চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। উপজেলা শিক্ষা অফিসারসহ সংশ্লিষ্টরা মোটা অংকের উৎকোচ গ্রহনের মাধ্যমে বকেয়া বিলের নামে যোগসাজশে সরকারের ৭ লক্ষাধিক টাকা উত্তোলন করে আত্মসাত করেছে। বাতিসা ইউনিয়নের বরৈয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। এ ঘটনায় জেলা ও উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকসহ স্থানীয় এলাকাবাসীর মধ্যে তোলপাড় চলছে। তবে এ বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার বললেন- ওই শিক্ষকের কোন তথ্য আমার দফতরে নেই, বিষয়টি দেখার দায়িত্ব সংশিষ্ট উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারের।
জানা গেছে, দেশের সকল রেজিষ্ট্রার্ড প্রাথমিকগুলোকে সরকারি করার জন্য প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী চৌদ্দগ্রাম উপজেলার বাতিসা ইউনিয়নের দৈয়ারা বরৈয়া রেজিষ্ট্রার্ড প্রাথমিক বিদ্যালয়টি দ্বিতীয় পর্যায়ে সরকারিকরণের জন্য তালিকাভুক্ত হয়। সরকারিকরণ প্রক্রিয়ার অংশ হিসেবে ওই বিদ্যালয়ে কর্মরত শিক্ষক মোঃ ইমরান হোসেন, ফাতেমা আক্তার, তাসলিমা আক্তার ও ফাতেমা আক্তারসহ ৪ জনের নাম ২০১৩ সালের ১৪ জুলাই চৌদ্দগ্রাম উপজেলার তৎকালীন নির্বাহী অফিসার ও শিক্ষক যাচাই-বাছাই কমিটির আহবায়ক মোঃ মোতাহার হোসেন, সদস্য সচিব ও তৎকালীন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাইদা আলমসহ ৫ সদস্যের কমিটির স্বাক্ষরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়। ইত্যোবসরে বিদ্যালয়ের দ্বিতীয় শিক্ষক ফাতেমা আক্তার তার পরিবারের সাথে স্পেন চলে যায়। ফাতেমা বিদেশ চলে গেলেও বিদ্যালয় কর্তৃপক্ষ অথবা উপজেলা শিক্ষা অফিস পদটি শূন্য ঘোষণা কিংবা ওই পদে নতুন কোন শিক্ষক নিয়োগ না করে ৩ জন শিক্ষক দিয়ে স্কুল চালাতে থাকেন। এদিকে বিদ্যালয়ে না থাকলেও মন্ত্রণালয় থেকে চাওয়া সকল কাগজপত্রে ফাতেমা আক্তারসহ প্রথম থেকে পাঠানো ৪ জন শিক্ষকের নামের তালিকাই পাঠানো হয়।
২০১৬ সালের ২০ জুন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের স্মারক নং-২০৩ মূলে জেলার দ্বিতীয় পর্যায়ে সরকারিকরণের জন্য প্রাথমিক বিদ্যালয়গুলোর শিক্ষকদের একটি তালিকা প্রকাশ করা হয়। ওই তালিকায় শিক্ষকদের নামের কলামে দৈয়ারা বরৈয়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হিসেবে ফাতেমা নার্গিসের নাম উল্লেখ না থাকলেও মন্তব্যের কলামে বলা হয় ‘বর্ণিত বিদ্যালয়ে ৪নং ক্রমিকের সহকারী শিক্ষক ফাতেমা আক্তার এর স্থলে ফাতেমা নার্গিস’ শিক্ষক হিসেবে দাবি করেন। বিষয়টি তদন্ত সাপেক্ষে নিষ্পত্তি করা হবে। ২০১৬ সালের ২৩ জুলাই চৌদ্দগ্রাম উপজেলার বর্তমান শিক্ষা অফিসার ফাতেমা নাসরিনের স্বাক্ষরে জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের মাধ্যমে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো যাচাই-বাছাইকৃত তালিকায়ও একই শিক্ষকদের নামের তালিকা বহাল থাকে।
সূত্র জানায়, মন্ত্রণালয় থেকে ফাতেমা নার্গিস নামের ওই শিক্ষকের নিয়োগের বিষয়টি তদন্ত সাপেক্ষে নিষ্পত্তির কথা বলা হলেও জেলা কিংবা উপজেলা শিক্ষা অফিস থেকে ফাতেমা নার্গিসের চাকুরীতে নিয়োগ, যোগদান কিংবা ২টি যাচাই-বাছাই কমিটি কর্তৃক মন্ত্রণালয়ে প্রেরীত ২টি তালিকার কাগজপত্রে ফাতেমা নার্গিসের নাম কোথাও উল্লেখ না থাকলেও এ বিষয়ে কোনরকম তদন্ত না করে দায়সারা প্রতিবেদন দাখিল করা হয়। উপজেলা ও জেলা শিক্ষা অফিসের প্রতিবেদনে ফাতেমা নার্গিস নামে ওই বিদ্যালয়ে কোন শিক্ষক না থাকার বিষয়টি রহস্যজনক কারনে উল্লেখ করা হয়নি। তবে মন্ত্রণালয় ও চৌদ্দগ্রাম উপজেলা শিক্ষা অফিসের এক শ্রেণীর দুর্নীতিপরায়ন ও জালিয়াতচক্রের যোগসাজশে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ২০১৬ সালের ১ ডিসেম্বর স্মারক নং-৪০৭ মূলে জারিকৃত এক অফিস আদেশে জাতীয়করণ করা চট্টগ্রাম বিভাগের ৯৯নং ক্রমিকে চৌদ্দগ্রাম উপজেলার দৈয়ারা বরৈয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের নামের তালিকার ২নং ক্রমিকে ফাতেমা নার্গিসের নাম গায়েবীভাবে অন্তর্ভূক্ত করা হয় এবং এ তালিকা থেকে ইতোপূর্বে যাচাই-বাছাইপূর্বক প্রেরীত ২টি তালিকার ৪নং ক্রমিকে থাকা ফাতেমা আক্তারের নাম বাদ দেয়া হয়।
সূত্র আরও জানায়, মন্ত্রণালয়ের জারিকৃত শিক্ষকদের ওই তালিকায় গায়েবীভাবে ফাতেমা নার্গিসের নাম উঠে আসার পর তা যাচাই-বাছাই না করে জালিয়াতচক্র যোগসাজশে উপজেলা শিক্ষা অফিসের মাধ্যমে এরিয়ার বিল হিসেবে ৭ লাখ ৪ হাজার ৪১১ টাকা বিল তৈরী করে তা সোনালী ব্যাংক চৌদ্দগ্রাম শাখা (হিসাব নং-১০০৬০২৪৯১) থেকে উত্তোলনপূর্বক আত্মসাত করা হয়।
উল্লেখ্য, বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর থেকে ২নং ক্রমিকে যোগদান করা ফাতেমা আক্তারের জন্ম তারিখ ১৬-১২-১৯৮২ইং এবং ৪ নং ক্রমিকে যোগদান করা ফাতেমা আক্তারের জন্ম তারিখ ৩০-০৬-১৯৮৯ইং। মন্ত্রণালয় থেকে তদন্তের জন্য ৪নং ক্রমিকের শিক্ষক ফাতেমা আক্তার ও শিক্ষক হিসেবে দাবি করা ফাতেমা নার্গিসের কথা উল্লেখ করা হলেও মন্ত্রণালয়ের জারিকৃত ওই বিদ্যালয়ের শিক্ষক তালিকার ২নং ক্রমিকে জালিয়াতির মাধ্যমে ফাতেমা নার্গিসের নাম অন্তর্ভূক্ত করা হয় (জন্ম তারিখ ১০-০৯-১৯৭৬ইং এবং তার চাকুরীতে ভুয়া যোগদানের তারিখ ০১-০১-২০০৭ইং)।
সরেজমিন অনুসন্ধানকালে দেখা যায়, মন্ত্রণালয় কর্তৃক ২০১৬ সালের ১ ডিসেম্বর সরকারি শিক্ষক তালিকা প্রকাশের আগ পর্যন্ত ওই বিদ্যালয়ের শিক্ষক হাজিরা খাতায় ফাতেমা নার্গিসের নাম ছিল না এবং ওই বিদ্যালয়ের ২০১৫ সালের আগস্ট, ২০১৬ সালের ডিসেম্বর ও ২০১৭ সালের ফেব্রুয়ারি ও মার্চ মাসের মাসিক বিবরণী ও বিদ্যালয়ের হাজিরা খাতায়ও তার নাম নেই।
নাম প্রকাশ না করার শর্তে ওই বিদ্যালয় পরিচালনা কমিটির এক সদস্য জানান, ফাতেমা আক্তার স্পেন যাওয়ার পর অর্থ্যাৎ ২০১৩ সাল থেকে ২০১৭ সালের মে মাস পর্যন্ত বিদ্যালয়ের হাজিরা খাতা কিংবা উপজেলা শিক্ষা অফিসে দাখিলকরা মাসিক বিবরণী অথবা কাগজপত্রে ফাতেমা আক্তার কিংবা ফাতেমা নার্গিসের কোন হাজিরা পাওয়া যাবেনা। জালিয়াতির মাধ্যমে গত জুন মাসে উক্ত টাকা উত্তোলনের আগে যোগসাজশে ভুয়া সিল-স্বাক্ষরের মাধ্যমে কাগজপত্র তৈরী করা হয় এবং চলতি বছরের মে-জুন মাসের মাসিক বিবরণী ও বিদ্যালয়ের হাজিরা খাতায় ফাতেমা নার্গিসের নাম অন্তর্ভূক্ত দেখিয়ে হাজিরা খাতায় স্বাক্ষর নেয়া শুরু করা হয়।
নাম প্রকাশে অনিচ্ছুক চৌদ্দগ্রাম উপজেলা শিক্ষা অফিসের একজন কর্মচারী জানান, উপজেলা শিক্ষা অফিসার ফাতেমা নাসরিনের চাপের মুখে প্রধান করণিক আবদুল লতিফ, বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ইমরান হোসেন, বিদ্যালয়ের সাবেক সভাপতি ও কমিটির সদস্যদের সিল-স্বাক্ষর জাল করে ভুয়া কাগজপত্র তৈরী করা হয় এবং উপজেলা শিক্ষা ও হিসাব রক্ষণ কার্যালয়ের সংশ্লিষ্টদের যোগসাজশে উপজেলা শিক্ষা অফিসের গত ৬ জুনের বিল নং- ৫২৯, ৫৩০, ৫৩১ ও ৫৩২ মূলে ভুয়া শিক্ষক ফাতেমা নার্গিসের বকেয়া বেতন, উৎসব ভাতা, নববর্ষ ভাতা ও মহার্ঘ্য ভাতার নামে মোট ৭ লাখ ৪ হাজার ৪১১ টাকা উত্তোলন করে ভাগ-বাটোয়ারা করে নেয়া হয়।
সূত্র আরও জানায়, দ্বিতীয় ধাপে সরকারি হওয়া চৌদ্দগ্রামের ৩টি বিদ্যালয়ের ১১জন শিক্ষকের বকেয়া বেতন-ভাতা একই সাথে উত্তোলন করা হলেও ফাতেমা নার্গিসের ভুয়া কাগজপত্র তৈরী ও সংশিষ্টদের সাথে দফারফায় বিলম্ব হওয়ায় তার উক্ত টাকা উত্তোলনে প্রায় ২ মাস সময় লেগে যায়।
অনুসন্ধানকালে বিদ্যালয়ের শিক্ষার্থী ও স্থানীয় লোকজন জানায়, বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর থেকে ফাতেমা নার্গিস নামের ওই শিক্ষককে কখনো দেখিনি। দুর্নীতি ও জালিয়াতির মাধ্যমে ফাতেমা নার্গিস নামে শিক্ষকের চাকুরী ও ভুয়া কাগজপত্রে সরকারের ৭ লক্ষাধিক টাকা আত্মসাতের খবরে স্থানীয়রা বিস্ময় প্রকাশ করেন এবং এ ব্যাপারে দুর্নীতি দমন কমিশনসহ সংশিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের মাধ্যমে তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণের দাবি জানান। এ বিষয়ে জানতে চেয়ে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ ইমরান হোনের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমাকে কোন কিছু জিজ্ঞেস না করে উপজেলা শিক্ষা অফিসার অথবা ম্যানেজিং কমিটির সাথে যোগাযোগ করেন।
এদিকে ভুয়া কাগজপত্র তৈরী করে টাকা উত্তোলনের বিষয়ে চৌদ্দগ্রাম উপজেলা শিক্ষা অফিসের করণিক আবদুল লতিফ জানান, ওই বিদ্যালয়ের ৩ জন শিক্ষকের বকেয়া বেতন-বিল একইসঙ্গে প্রস্তুত করে টাকা উত্তোলন করা হয়। পরবর্তীতে শিক্ষা অফিসার ফাতেমা নাসরিনের নির্দেশে আমাকে ওই শিক্ষকের (ফাতেমা নার্গিস) বকেয়া বেতন-বিল তৈরী করতে হয়েছে। বুধবার (৫ জুলাই) উপজেলা শিক্ষা অফিসার ফাতেমা নাসরিনের সরকারি ফোনে যোগাযোগ করা হলে তিনি এ প্রতিবেদকের পরিচয় পেয়ে ফোনের সংযোগ কেটে দেন। একাধিকবার চেষ্টার পর অফিসের কম্পিউটার অপারেটর মাইনুল নামের একজন ফোন রিসিভ করে বলেন, ম্যাডাম স্কুল ভিজিটে চলে গেছেন। পরে তার মোবাইলে একাধিকবার ফোন করেও তাকে পাওয়া যায়নি।
এ বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নুরুল ইসলাম জানান, ‘মন্ত্রণালয়ে প্রেরীত শিক্ষক যাচাই-বাছাইয়ের কোনও তালিকায় ফাতেমা নার্গিসের নাম নেই এবং আমার অফিসেও তার সম্পর্কে কোনও তথ্য নেই। তার নাম কিভাবে শিক্ষক তালিকায় অন্তর্ভূক্ত করে প্রকাশ হলো কিংবা উপজেলা শিক্ষা অফিসারের অফিস থেকে কিভাবে বকেয়া বেতন-বিল প্র¯তুত করা হলো এবং টাকা উত্তোলন করা হলো তা আমার জানা নেই। বিষয়টি চৌদ্দগ্রাম উপজেলা শিক্ষা অফিসার (টিও) ভাল জানেন এবং দায়ভারও তার।’

আর পড়তে পারেন