বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চৌদ্দগ্রামে কৃষকদের জমি অধিগ্রহন না করেই বিদ্যুৎ উপ-কেন্দ্র নির্মানের প্রতিবাদে কৃষকদের মানববন্ধন

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৪, ২০১৮
news-image

স্টাফ রিপোর্টার ঃ
জমি অধিগ্রহন না করেই কুমিল্লার চৌদ্দগ্রামে কৃষকদের জমির উপর বিদ্যুৎ উপ-কেন্দ্রের বিদ্যুৎ সঞ্চালন টাওয়ার ও গ্রেন্টি টাওয়ার নির্মানের প্রতিবাদ ও কৃষকদের ভূমি অধিগ্রহন করে কাজ শুরুর দাবীতে স্মারকলিপি প্রদান, মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে ক্ষতিগ্রস্থ কৃষকরা ।

বুধবার সকালে চৌদ্দগ্রামের শ্রীপুর, পাচরা ও যাত্রাপ্রর মৌজার কৃষকরা এ মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে।
কৃষকদের দাবী বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে আমরা খুশি কিন্তু আমাদের অনুমতি ও জমি অধিগ্রহন না করে এ স্থাপনা নির্মানে আমরা ক্ষতিগ্রস্থ হব। আমরা চাই আমাদের জমি অধিগ্রহন করে ক্ষতি পূরন দিয়ে আমাদের জমির উপর কাজ করা হউক।

স্থানীয় কৃষকরা জানান, চৌদ্দগ্রামের শ্রীপুর, পাঁচরা ও যাত্রাপ্রর মৌজায় প্রস্তাবিত ১৩২/৩৩ কেভি গ্রীড বিদ্যুৎ উপ-কেন্দ্রের বিদ্যুৎ সঞ্চালন টাওয়ার ও গ্রেন্টি টাওয়ার নির্মান কাজে প্রচলিত আইন ও বিধিমালা প্রয়োগ ব্যতিত বিদ্যুৎ স্থাপনার কাজ বন্ধ রাখার হোক।

এ বিষয়ে চৌদ্দগ্রাম পৌর মেয়র, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রশাসক বরাবরে প্রদান করা স্মরকলিপিতে জমির মালিকগন জানায়, প্রকল্প পরিচালক এনপিটিএনডি, পিজিসিবি, ঢাকা, উল্লেখিত মৌজায় বিদ্যুৎ সঞ্চালন টাওয়ার ও গ্রেন্টি টাওয়ার নির্মানের সকল সরঞ্জাম এনে কাজ শুরু করেছে আমাদের জমির উপরে, অথচ আমাদের কোন অনুমতি কিংবা জমি অধিগ্রহন ছাড়াই। কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের ভূমি অধিগ্রহন শাখায় এ সংক্রান্ত কোন চিঠি বা কাগজপত্র নাই। ঠিকাদার প্রতিষ্ঠান জোর করেই এ সকল মোজায় এ স্থাপনা নির্মানের চেষ্ঠা করছে। এ স্থাপনা নির্মান করা হলে স্থানীয় ভূমির মালিকগন হয়রানী ও আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হবে। নিঃস্ব হবে অনেক জমির মালিক।

ভূমির মালিকগন জানায়, ঠিকাদারী প্রতিষ্ঠান ব্রিটিস আমলের বিদ্যুৎ আইন-১৯১০ এর বদলতে ভূমির মালিকদের কোন ক্ষতি পূরন ছাড়াই এ স্থাপনা নির্মান করতে চায় অথচ বর্তমান সরকারের সর্বশেষ ভূমি অধিগ্রহন সমস্যা সমাধানে ভূমি অধিগ্রহন আইন (সংশোধিত)-২০১৭ ই এবং বিদ্যুৎ আইন -২০১৮ ইং প্রয়োগে ভূমির মালিকের জমি অধিগ্রহন করে কাজ করার দাবী জানাই।

তাদের দাবী, বিদ্যুৎ আইন (০৭নং)-২০১৮ ইং-র ধারা-১২ এবং ধারা ১৪(১),১৪(২) এবং ভূমি অধিগ্রহন সংশোধিত (২১নং আইন)-২০১৭ইং-র ধারা-৯, ২৩(১),২৩(২), ২৩(৩),২৪, ২৫ এবং এ সংক্রান্ত অন্যান্য আইন ও ধারা যর্থার্থ প্রয়োগ করে ক্ষতির হাত থেকে ভূমির মালিকদের রক্ষার জন্য চৌদ্দগ্রাম পৌর মেয়র, উপজেলা নির্বাহী কর্মকতা, জেলা প্রশাসক ও মাননীয় রেলপথমন্ত্রীর প্রতি বিনীত অনুরোধ জানান।

এ বিষয়ে চৌদ্দগ্রাম পৌর মেয়র মিজানুর রহমান বলেন, চৌদ্দগ্রামে বিদ্যুৎ উপ-কেন্দ্রের বিদ্যুৎ সঞ্চালন টাওয়ার ও গ্রেন্টি টাওয়ার নির্মান করায় আমরা চৌদ্দগ্রামবাসী আনন্দিত, এ জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রেলপথমন্ত্রী মজিবুল হক এর প্রতি আমরা কৃতজ্ঞ। প্রকল্পের জমি নিয়ে স্থানীয়দের মাঝে ক্ষোভ রয়েছে। প্রকল্পটির জন্য স্থানীয় অনেক ভূমির মালিক ক্ষতিগ্রস্থ হবে। তাদের দাবী জমিটি অধিগ্রহন করে নেওয়ার জন্য। প্রকল্প নির্মানকারী প্রতিষ্ঠান স্থানীয় ভূমি মালিকদের সাথে বিষয়টি সূরাহা করে নিলে সকলের জন্য ভাল হবে।
এ বিষয়ে বিদ্যুৎ উপ-কেন্দ্রের বিদ্যুৎ সঞ্চালন টাওয়ার ও গ্রেন্টি টাওয়ার নির্মানকারী প্রতিষ্ঠান পিজিসিবি এর সহকারী প্রকৌশলী আবদুল মালেক জানান, ভূমির মালিকরা জমি অধিগ্রহন করা ছাড়া কাজ করতে দিবেনা, তাদের দাবীর কথা আমি কর্তৃপক্ষকে জানাব।

আর পড়তে পারেন