শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চ্যাম্পিয়নস লিগ: পিএসজি, নাপোলি, এসি মিলান, রিয়াল মাদ্রিদ, ম্যান সিটি ও বেনফিকার জয়

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১৫, ২০২২
news-image

 

স্পোর্টস ডেস্ক:

গত রাতে চ্যাম্পিয়নস লিগে ম্যাচগুলোতে পিএসজি, নাপোলি, এসি মিলান, রিয়াল মাদ্রিদ, ম্যান সিটি ও বেনফিকা জয় পেয়েছে।  এছাড়া  চেলসি  বনাম  সালজবুর্গ, শাখতার  বনাম সেল্টিক  এবং কোপেনহেগেন বনাম  সেভিয়া ম্যাচটি  ড্র হয়েছে। গত রাতে মেসি দুটি রেকর্ড গড়েছেন।

রেঞ্জার্স বনাম নাপোলি ম্যাচ:

প্রথমার্ধ গোলশূন্য থাকার পর মাত্তেও পলিতানো, জিয়াকোমো রাসপাতোরি ও তানগগুই এনদোম্বেলের দ্বিতীয়ার্ধের তিন গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে নাপোলি। ঘটনাবহুল ম্যাচে তিনটি পেনাল্টি পায় নাপোলি, এর দুটিই রেঞ্জার্সের গোলকিপার অ্যালান ম্যাকগ্রেগর রুখে দেন, নয়তো ইতালির ক্লাবটির জয়ের ব্যবধান হতে পারত আরও বড়। এ ম্যাচটি খেলার সময় ম্যাকগ্রেগরের বয়স ছিল ৪০ বছর ২৬৬ দিন। চ্যাম্পিয়নস লিগে খেলা পঞ্চম বয়োজ্যেষ্ঠ খেলোয়াড় তিনি।

এসি মিলান  বনাম দিনামো জাগরেব:

গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে চেলসিকে হারিয়েছিল দিনামো জাগরেব। মিলানের মাঠ সান সিরোতেও ৪৫ মিনিটে অলিভিয়ের জিরুর গোল, দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটেই সায়েলেমায়েকার্সের গোল-মিলান এগিয়ে যায় ২-০ ব্যবধানে। ৫৬ মিনিটে দিনামো একটি গোল ফেরত দিলেও ৭৭ মিনিটে মিলানের জয়ের ব্যবধান বাড়ান পবেগা। ৯ বছরের মধ্যে এই প্রথম চ্যাম্পিয়নস লিগে ঘরের মাঠে জয় পেয়েছে মিলান।

চেলসি ১: ১ সালজবুর্গ :

চেলসির ডাগআউটে অভিষেকে জয়ের সুবাসই পাচ্ছিলেন স্টামফোর্ড ব্রিজের দলটির ইংলিশ কোচ গ্রাহাম পটার। ৪৮ মিনিটে রাহিম স্টার্লিংয়ের গোলে এগিয়ে যায় চেলসি। কিন্তু ৭৫ মিনিটে পটারের জয়ের স্বপ্ন ভাঙেন নোয়াহ ওকাফোর। শেষ দিকে চেলসির দুই বদলি খেলোয়াড় হাকিম জিয়েখ ও আরমান্দো বোরহা ভালো কয়েকটি সুযোগ পেলেও কাজে লাগাতে পারেননি। স্টার্লিংয়ের গতকালের গোলটি ছিল চ্যাম্পিয়নস লিগে তাঁর ২৫তম। চ্যাম্পিয়নস লিগে স্টার্লিংয়ের চেয়ে বেশি গোল আর মাত্র একজন ইংলিশ ফুটবলারেই আছে—ওয়েই রুনি (৩০টি)।

শাখতার ১: ১ সেল্টিক:

বোন্দারেঙ্কোর আত্মঘাতী গোলে নিজেদের মাঠে ১০ মিনিটেই পিছিয়ে পড়ে শাখতার। কিন্তু মিখাইলো মুদরিকের অসাধারণ এক গোলে ২৯ মিনিটেই সমতায় ফেরে তারা। শেষ পর্যন্ত সেল্টিকের সঙ্গে ১-১ গোলের সমতা নিয়ে মাঠ ছাড়ে ইউক্রেনিয়ান ক্লাবটি। চ্যাম্পিয়নস লিগে ৩৪টি অ্যাওয়ে ম্যাচে মাত্র ২টি জয় সেল্টিকের।

রিয়াল ২: ০ লাইপজিগ

৭৯ মিনিট পর্যন্ত কোনো গোল নেই। এরপর চোখধাঁধানো দুটি গোল। ৮০ মিনিটে ফেদেরিকো ভালভের্দে আর যোগ করা সময়ের প্রথম মিনিটে মার্কো আসেনসিও—এ দুজনের অসাধারণ দুটি গোলে লাইপজিগের বিপক্ষে ২-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছেড়েছে চ্যাম্পিয়নস লিগের বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।  এ মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৮ ম্যাচের সব কটিই জিতেছে রিয়াল মাদ্রিদ।

ম্যান সিটি ২: ১ ডর্টমুন্ড

এ ম্যাচের গল্পটাও অনেকটাই রিয়াল-লাইপজিগের মতো। ম্যানচেস্টার সিটির মাঠ ইতিহাদে ৫৬ মিনিটে এগিয়ে যায় বরুসিয়া ডর্টমুন্ড। কিছুতেই গোল পাচ্ছিল না ম্যান সিটি। অবশেষে পেপ গার্দিওলার দলকে কাঙ্ক্ষিত সেই গোল এনে দেন বরুসিয়ারই সাবেক স্ট্রাইকার আর্লিং হলান্ড। ৮০ মিনিটে তাঁর অসাধারণ গোলের ৪ মিনিট পর জোয়াও কানসেলোর গোল। ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ম্যান সিটি।  ঘরের মাঠে চ্যাম্পিয়নস লিগে ২১ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড ছুঁয়েছে ম্যান সিটি।

কোপেনহেগেন ০: ০ সেভিয়া

গ্রুপ ‘জি’তে এই ম্যাচ দিয়েই প্রথম পয়েন্ট পেয়েছে কোপেনহাগেন ও সেভিয়া। ম্যাচের শুরুতে স্পেনের দল সেভিয়া ছড়ি ঘোরালেও শেষ দিকে ভালো খেলেছে ডেনমার্কের কোপেনহাগেন। গোলশূন্য ড্র ম্যাচে দুই দলের রক্ষণই ছিল দারুণ জমাট। চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে সবশেষ চার ম্যাচে কোনো গোল খায়নি কোপেনহাগেন

জুভেন্টাস ১: ২ বেনফিকা

ম্যাচের ৪ মিনিটেই এগিয়ে যায় জুভেন্টাস। কিন্তু মিলিকের করা গোলটি ধরে রাখতে পারেনি তুরিনের দলটি। ৪৩ মিনিটে বেনফিকাকে সমতায় ফেরান জোয়াও মারিও। ৫৫ মিনিটে নেরেস কাম্পোসের গোলে এগিয়ে যায় তারা। এরপর আর গোল শোধ করতে পারেনি জুভেন্টাস। গ্রুপ পর্বে এই নিয়ে শুরুর দুই ম্যাচেই হারল ইতালির ক্লাবটি। ১৯৯৭ সালের পর এই প্রথম ইউরোপিয়ান প্রতিযোগিতায় ইতালির মাটিতে জয় পেল বেনফিকা।

ম্যাকাবি হাইফা ১: ৩ পিএসজি

ইসরায়েলের স্যামি অফার স্টেডিয়ামে ২৪ মিনিটেই পিছিয়ে পড়ে পিএসজি। কিন্তু যে ম্যাচে লিওনেল মেসি, নেইমার, এমবাপ্পে—এই ত্রয়ী জ্বলে উঠবেন, সে ম্যাচে কি আর পিএসজি হারতে পারে! ৩৭ মিনিটে পিএসজিকে সমতায় ফেরান মেসি। এরপর দ্বিতীয়ার্ধে এমবাপ্পে ও নেইমারের গোলে ৩-১ ব্যবধানের জয় নিয়ে প্যারিসে ফিরেছে ক্রিস্তফ গালতিয়েরের দল। চ্যাম্পিয়নস লিগে টানা ১৮ মৌসুম গোল করা প্রথম খেলোয়াড় লিওনেল মেসি। করিম বেনজেমা টানা ১৭ মৌসুমে গোল করেছেন।

আর পড়তে পারেন