বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি যেকোনো সময় ঘোষণা

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১, ২০১৬

পকেট কমিটি গঠনে তৎপর সিন্ডিকেট ; ঢাকা মহানগর ভাগ নিয়ে জটিলতা
ণিউজ ডেস্ক: হচ্ছে হবে করে দীর্ঘ দিনেও কেন্দ্রীয় কমিটি পূর্ণাঙ্গ করতে পারেনি জাতীয়তাবাদী ছাত্রদল। সংগঠনটির বর্তমান কেন্দ্রীয় কমিটির মেয়াদ দেড় বছর হলেও এখনো অপূর্ণাঙ্গ। শুধু তা-ই নয়, কেন্দ্রসহ আরো কয়েকটি গুরুত্বপূর্ণ ইউনিটের কমিটিরও মেয়াদ শেষ। ছাত্রদলকে ঢেলে সাজানোর দীর্ঘ দিনের পরিকল্পনাও থেকে গেছে অধরাই। দিন, মাস, বছর আর যুগের পর যুগ ঘুরে এলেও ত্যাগী ও পরীতিদের মূল্যায়িত করে কমিটি গঠনের সিদ্ধান্ত হাইকমান্ড বাস্তবায়ন করতে পারছে না বলে খোঁজ নিয়ে জানা গেছে। এতে ঝরে যাচ্ছে হাজারো উদীয়মান তরুণ ছাত্র নেতৃত্ব। এদের অনেকেই আশাহত হয়ে অনাস্থা জানাচ্ছে পুরো রাজনীতিকেই। আর বিপরীতে দায়িত্বশীল নেতৃবৃন্দ নতুন কমিটি গঠনের নামে চালু করেছে ভাগাভাগির পদ্ধতি।

satrodol-logo-nationalist-student-party
ছাত্রদলের সভাপতি রাজীব আহসান কারাগারে থাকার কারণে কমিটি গঠন ঝুলে যায়। কিন্তু গত বুধবার রাতে কারামুক্ত হন তিনি। ফলে কমিটি গঠন প্রক্রিয়া ফের চূড়ান্ত পর্যায়ে। যেকোনো সময় সংগঠনটির কেন্দ্রীয় পূর্ণাঙ্গসহ ছয়টি গুরুত্বপূর্ণ শাখার কমিটি ঘোষণা হতে পারে। তবে তৃণমূলের যেসব নেতাকর্মী বিগত আন্দোলন সংগ্রামে সক্রিয় ছিলেন এবং জেল খেটেছেন, নির্যাতিত হয়েছেন মামলায় ফেরারি আছেন তাদের মূল্যায়ন করা হবে বলে সেসব নেতাকর্মী মনে করছেন।
ছাত্রদল সূত্র জানায়, সংগঠনের সঙ্কট কাটাতে ছাত্ররাজনীতির তীর্থস্থান ঢাকা বিশ্ববিদ্যালয়ের কমিটি থেকে বিভিন্ন হল কমিটি গঠন, ঢাকা মহানগর কমিটি, গুরুত্বপূর্ণ পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর কমিটি গঠনের দাবি দীর্ঘ দিনের। পাশাপাশি সারা দেশে শতভাগ মেয়াদোত্তীর্ণ কমিটিগুলোকেও পুনর্গঠন জরুরি। এসব নিয়ে দায়িত্বশীল নেতৃবৃন্দও বিভিন্ন সময়ে আশার বাণী শুনিয়েছিলেন। এখন হবে, তখন হবে কিন্তু কোনোকালেই কমিটি হচ্ছে না বলে আশাহত হয়ে পড়ছেন তৃণমূলের নেতাকর্মীরা। সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকীতে পূর্ণাঙ্গ কেন্দ্রীয় কমিটিসহ কয়েকটি গুরুত্বপূর্ণ ইউনিট কমিটি ঘোষণার কথা বলা হয়েছিল। কিন্তু তা-ও আর আলোর মুখ দেখেনি।

মাঠপর্যায়ের নেতাকর্মীদের মতে, সংগঠনের শীর্ষ নেতাদের মতবিরোধের কারণে ছাত্রদলকে এখনো নির্জীব অবস্থায় রাখা হয়েছে। এটা পুরো দলের জন্য একটি ষড়যন্ত্র। এর সঙ্গে বর্তমান কমিটির নেতৃত্বও সমানভাবে দায়ী। তাদের নেতৃত্বের দুর্বলতাকে কাজে লাগিয়ে ষড়যন্ত্রকারীরা সুযোগের সদ্ব্যবহার করছে। মেরুদণ্ডহীন নেতৃত্ব দায়িত্বভার নিলে যা হয় আমাদেরও তাই হয়েছে।

সিন্ডিকেটের তৎপরতা : অভিযোগ রয়েছে- ছাত্রদলকে নিয়ন্ত্রণ করতে একটি প্রভাবশালী সিন্ডিকেট নিজেদের অনুগতদের পদ-পদবি দিয়ে পকেট কমিটি গঠনে উঠে পড়ে লেগেছে। এ নিয়ে নিজেদের মধ্যে ভাগবাটোয়ারা পদ্ধতিও চালু করেছেন। সংগঠনের দায়িত্বশীল নেতাদের এমন নেতিবাচক কর্মকাণ্ডে ক্ষুব্ধ হয়ে উঠছেন তৃণমূলের নেতাকর্মীরা। তারা বলছেন, দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে ছাত্রদলের রাজনীতির সাথে জড়িত আছেন এমন নেতাদের অনেকেই পদ বঞ্চিত হয়েছেন। এখন পর্যন্ত কোনো ইউনিট কমিটিতেও তাদের স্থান হয়নি। যাদের পরিচয় এখনো কর্মী হিসেবে। শুধু তা-ই নয়, ছাত্রলীগের হাতে নির্যাতনের শিকার হয়ে, মামলার পর মামলা মাথায় নিয়ে শিাজীবনকে বাধগ্রস্ত করেছেন অনেক কর্মী-সমর্থক।

অথচ ছাত্রদলকে নিয়ন্ত্রণে রাখতে একটি চিহ্নিত সিন্ডিকেট বছরের পর বছর ধ্বংসের খেলায় মেতে উঠেছে। তাদের ইচ্ছার প্রতিফলন হিসেবে এবার স্মরণকালের সর্ববৃহৎ কেন্দ্রীয় কমিটি গঠন করছে ছাত্রদল। চার শতাধিক কেন্দ্রীয় নেতাবিশিষ্ট প্রস্তাবিত এ কমিটির বহর নিয়ে কতটুকু সফলতা আসবে তা নিয়ে সন্দিহান সাবেক ছাত্রনেতাদের এক উল্লেখযোগ্য অংশ। তাদের মতে, এরকম কমিটি নিজেদের ভারেই নুয়ে পড়বে। অন্যদের কিছু করতে হবে না।

তারা জানান, ১৫৩ সদস্যের কেন্দ্রীয় কমিটির মধ্যে আন্দোলনে সক্রিয় ছিল সর্বোচ্চ ২০-২২ জন। অথচ দুই বছর মেয়াদি রাজিব-আকরাম কমিটির মেয়াদ শেষ হওয়ার মাত্র পাঁচ-সাত মাস আগে ১৫৩ থেকে বাড়িয়ে ৪২০ সদস্যের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করার প্রাথমিক প্রস্তুতি সম্পন্ন করেছে দায়িত্বশীল নেতৃবৃন্দ।

এর জন্য তারা বিগত দিনের নেতৃত্বকে দায়ী করে বলেন, ওইসব তল্পিবাহকের নেতৃত্বের কারণে ছাত্রদলে জেনারেশন গ্যাপ সৃষ্টি হয়েছে। তাদের কারণেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডাকসুসহ সারা দেশের ছাত্রসংসদগুলো নিশ্চিহ্ন করার প্রথম প্রচেষ্টা করা হয়েছিল বিএনপির ঘাড়ে ভর দিয়েই। এর খেসারত হিসেবে এখন বিএনপিতে নিজস্ব কোনো নেতা তৈরি হচ্ছে না। নেতা ভাড়া করেই চলতে হচ্ছে পুরো দলকে।
ছাত্রদল সূত্র জানায়, প্রস্তাবিত সাংগঠনিক বিভিন্ন ইউনিট কমিটিগুলোতে অছাত্রদের প্রাধান্য দেয়া হয়েছে। এর পাশাপাশি এলাকাপ্রীতিতো আছেই। যোগ্যতা না থাকেলও শুধু নিজের বলয়ের প্রতি আনুগত্য থাকলেই নেতা বানিয়ে দেয়া যায় এ সংগঠনে। এর মধ্যে এবার নোয়াখালী ও নরসিংদী জেলাকে প্রাধান্য দিয়ে ঢাকা মহানগরের বিভিন্ন ইউনিট কমিটি গঠনের প্রস্তাবনা তৈরি করা হয়েছে বলে জানা গেছে।

সংশ্লিষ্টরা জানান, ছাত্রদলের সুপার ইউনিট হিসেবে পরিচিত ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও ঢাকা মহানগর উত্তর, দণি, পূর্ব ও পশ্চিম শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকসহ গুরুত্বপূর্ণ পদ চূড়ান্তহয়েছে। এসব কমিটিতে ত্যাগীদের বাদ দিয়ে সুপারিশকে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। এমনকি উত্তরের কমিটিতে ধর্ষণ মামলার আসামিকে রাখা হয়েছে। এ নিয়ে ছাত্রদলের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছে।
জানা গেছে, দ্রুত ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার খবর আসার পর থেকেই যোগ্যদের পাশাপাশি অনেক অছাত্র, বিবাহিত, চল্লিশোর্ধ্ব ও বিতর্কিত নেতাও কেন্দ্রীয় পর্যায়ে জোর তদবিরে ব্যস্ত। ফলে যোগ্যরা মূল্যায়িত হবেন না বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। দায়িত্বশীল নেতারা যথাযথ দায়িত্ব পালন না করায় আন্দোলন সংগ্রামে অবদান রাখা ত্যাগী নেতাকর্মীরা এখনো অবহেলিত। বিভিন্ন শাখা কমিটিগুলো গঠিত হয়নি। কেন্দ্রীয় কমিটিতে বিতর্কিত ব্যক্তিদের স্থান দিলে সংগঠন প্রশ্নবিদ্ধ হয়ে পড়বে। সংগঠনকে শক্তিশালী করতে ও ছাত্রদলের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে অযোগ্য ও লেজুড়বৃত্তি করা নামসর্বস্ব ছাত্রনেতাদের বাদ দিয়ে কমিটি গঠন করার দাবি তৃণমূলের।

ঢাকা মহানগর নিয়ে জটিলতা : এ দিকে ঢাকা মহানগর ছাত্রদলকে ভাগ করা নিয়ে নতুন করে জটিলতা দেখা দিয়েছে। ভাগ করা না করার পক্ষে-বিপক্ষে মতামত দিচ্ছেন সিনিয়র নেতারা। সংগঠনের অনেক নেতাকর্মীর অভিযোগ- দলের বর্তমান সঙ্কটময় মুহূর্তে ঢাকা মহানগর ছাত্রদলকে চার ভাগে বিভক্ত করলে হিতে বিপরীত হতে পারে।
তা ছাড়া বিএনপির অন্য সংগঠনগুলোকে (স্বেচ্ছাসেবক দল, যুবদল, মহিলা দল) নতুনভাবে ভাগ করা হচ্ছে না। তাহলে শুধু ছাত্রদলকে ভাগ করে কী লাভ? ফলে এই মুহূর্তে ভাগ না করে দলকে আরো শক্তিশালী এবং সক্রিয় করার পর সুবিধাজনক সময়ে মহানগর ছাত্রদলকে ভাগ করার কথা বলছেন কেউ কেউ। তা না হলে বিগত আন্দোলন সংগ্রামে তৃণমূলের যেসব নেতাকর্মী সক্রিয় ছিলেন তাদের অনেকেই কমিটিতে পদ পাবেন না।

নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রদলের এক সিনিয়র নেতা নয়া দিগন্তকে বলেন, এই মুহূর্তে ভাগ করা হলে সংগঠনের চেইন অব কমান্ড বলে কিছু থাকবে না। এমনিতেই দীর্ঘদিন কমিটি না হওয়ায় তৃণমূল নেতাকর্মীদের মাঝে গ্রুপ-উপগ্রুপ তৈরি হয়েছে। নতুন দুই শাখা হলে আরো বিশৃঙ্খল অবস্থার তৈরি হবে। ফলে ছাত্রদল আরো ঝুঁকির মধ্যে পড়বে। এমনকি নয়াপল্টনে সংগঠনের কার্যালয়ে চারটি শাখার জন্য আলাদা অফিসের প্রয়োজন হবে। কিন্তু কার্যালয়ে সেই জায়গা নেই। এতে আরো বেশি সমস্যা দেখা দিবে।
শুধু তা-ই নয়, মহানগরকে ভাগের ক্ষেত্রে অসমতা স্পষ্ট। ঢাকা দক্ষিণে মোট ওয়ার্ড ৫৮টি। এর মধ্যে নতুন করে ঢাকা পূর্ব শাখায় দেয়া হচ্ছে ২২টি এবং মূল দক্ষিণে রাখা হচ্ছে ৩৬টি। এখানে মূল শাখায় ১৪টি ওয়ার্ড বেশি থাকছে। একই সমস্য মহানগর উত্তর-পশ্চিম শাখাতেও। যা নিয়ে ক্ষোভ তৈরি হয়েছে। এ ছাড়া পছন্দের প্রার্থীকে গুরুত্বপূর্ণ পদে আনতে দায়িত্বপ্রাপ্তরা নিজেদের মতো করে এলাকা ভাগ করেছেন বলে অভিযোগ উঠেছে।

আর পড়তে পারেন