শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

জাপানে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা ১৯৫

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১২, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

ভারী বষর্ণের ফলে বন্যা ও ভূমিধস ও অতিরিক্ত গরমে বিভিন্ন রোগের প্রাদুর্ভাবের ফলে জাপানের পশ্চিমাংশে নিহতের সংখ্যা বেড়ে প্রায় দুই শতাধিক। অর্ধশতাধিক মানুষ এখনো নিখোঁজ রয়েছে। প্রায় ৪০হাজারের কাছাকাছি মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে বলেও জানা গেছে। এছাড়াও ১১হাজার ঘর-বাড়িতে কোনো বৈদ্যুতিক সংযোগ নেই বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

৩৬ বছরের ইতিহাসে এ ধরণের ভয়াবহ বন্যায় এক সপ্তাহ ধরে প্রায় দুই লাখ বিশুদ্ধ পানি পাচ্ছেনা বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। পাহাড়ের ঢালে থাকা কয়েক শতকের পুরোনো জনগোষ্ঠীগুলোতে মৃতের সংখ্যার বেড়েই চলেছে। জাপানের গণমাধ্যমসূত্রে জানা গেছে, বিশুদ্ধ পানি, খাদ্য, টয়লেটের জন্য সংরক্ষিত ২ বিলিয়ন ইয়েন দিতে পারবে।

বুধবার পর্যন্ত দেশটির ওকায়ামা প্রদেশে এক হাজারেরও বেশি মানুষ ছাদে আটকা পড়ে আছে বলে জানিয়েছে জাপান টাইমস। এছাড়াও মাবিচো জেলার এক-তৃতীয়াংশ অংশ প্রায় ১২শ হেক্টর এলাকা ডুবে গেছে বলেও জানিয়েছে ঐ সংবাদপত্রটি।

এদিকে বন্যা পরিস্থিতিকে নিয়ন্ত্রণে আনতে ৭৫ হাজারের বেশি কর্মী কাজ করছে বলে জানিয়েছে এএফপি। এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে এক কর্মকর্তা জানায়, এ ধরণের অভিজ্ঞতার মুখোমুখি এর আগে কখনোই পড়তে হয়নি তাদেরকে। এদিকে, দেশটির সরকারের পক্ষ থেকে ২০মিলিয়ন ডলার ত্রাণ সহায়তা দেয়া হয়েছে বলেও জানিয়েছে।

বন্যার ফলে দেশটির ভূমি, স্থাপনা ও পরিবহণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, প্লাবিত এলাকাগুলো থেকে স্বয়ংক্রিয় পাম্পার দিয়ে পানি তোলার ব্যবস্থা করা হবে। যা সম্পন্ন হতে দুই সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে।

আর পড়তে পারেন