সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জাপান সাগরে যৌথ বিমান ও নৌ মহড়ায় চীন ও রাশিয়া

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১৬, ২০২৩
news-image

আন্তর্জাতিক ডেস্ক:

জাপান সাগরে রাশিয়ার নৌ ও বিমানবাহিনীর আকাশ ও সমুদ্র মহড়ায় অংশ নিচ্ছে চীনা নৌবাহিনীর একটি জাহাজের বহর। কৌশলগত জলপথের নিরাপত্তা রক্ষার লক্ষ্যে এ মহড়া চালানো হচ্ছে।

রোববার জাপান সাগরে চীনা সামরিক বাহিনীর জাহাজের মহড়ায় অংশ নেওয়ার তথ্য জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

নর্দার্ন ইন্টারঅ্যাকশন-২০২৩ নামে জাপান সাগরে এই মহড়া শুরু করেছে মস্কো। মহড়ার মাধ্যমে চীন-রাশিয়ার সামরিক সহযোগিতা আরও জোরদারের ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

রোববার চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, পাঁচটি রণতরী ও চারটি হেলিকপ্টারবাহী জাহাজের সমন্বয়ে চীনের সামরিক বাহিনীর জাহাজের বহর পূর্বাঞ্চলীয় কিংডাও বন্দর ত্যাগ করেছে। জাহাজের এই বহর জাপান সাগরের ‘পূর্ব নির্ধারিত এলাকায়’ রুশ বাহিনীর সঙ্গে মিলিত হবে।

এর আগে, শনিবার দেশটির এই মন্ত্রণালয় বলেছিল, জাপান সাগরে অনুষ্ঠিতব্য মহড়ায় রাশিয়ার নৌ ও বিমানবাহিনী অংশ নেবে। রাশিয়ার সামরিক বাহিনীর দুই রণতরী গ্রোমকি ও সোভারশেন্নি জাপান সাগরের ওই মহড়ায় অংশ নিচ্ছে।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরুর কয়েক দিন আগে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বেইজিং-মস্কোর ‘সীমাহীন’ অংশীদারত্ব ঘোষণা করেছিলেন।

ওই সময় তারা বলেছিলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রভাব মোকাবিলার লক্ষ্যে তারা এই অংশীদারত্ব ঘোষণা করছেন। দুই দেশের অংশীদারত্বের অন্যতম একটি খাত পারস্পরিক সামরিক সহযোগিতা।

আর পড়তে পারেন