বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জেনে নিন দুশ্চিন্তা ও ক্লান্তিতে ঘুম না হওয়া থেকে মুক্তির উপায়

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৬, ২০২২
news-image

 

লাইফ স্টাইল ডেস্কঃ

একদিকে প্রচণ্ড গরম ও অন্যদিকে শহরের দূষিত পরিবেশ স্ট্রেস বাড়াটাই যেন স্বাভাবিক। সকালে পড়াশোনা বা গুরুত্বপূর্ণ কাজ কিংবা অফিসে যেতে হবে তবুও ঠিক সময়ে হাজার চেষ্টাতেও ঘুমাতে পারছেন না? ব্যস্ত শিডিউলের সঙ্গে মানিয়ে নিতে গেলে মাথা ঠাণ্ডা রাখা ভীষণ জরুরি। এই সমস্যা থেকে মুক্তির উপায় কি তাহলে? চলুন জেনে নেই কিছু উপায়:

রুটিনমাফিক চলুন

বাড়িতে বা অফিসে জীবনযাপনের জন্যে একটি স্বাভাবিক রুটিন করে নিন। প্রথম কদিন মানিয়ে নিতে কষ্ট হলেও কয়েকদিন জোর করে রুটিনমাফিক চলুন। এতে শরীর আস্তে আস্তে অভ্যস্ত হতে শুরু করবে। ঘুমানোর জন্যে অ্যালার্মের উপর নির্ভর করবেন না। বরং বাড়িতেই কাউকে বলুন ডেকে দিতে। যখন এই নতুন নিয়মের ছন্দ ফিরে আসবে তখন আর ঘুমের সমস্যা থাকবে না।

কাজ করুন টেবিলে

কাজ করার সময় বিশ্রামের পরিবেশ গড়ার প্রয়োজন নেই। শুয়ে বসে, উপুড় হয়ে কাজ করলে আপনার শরীরের ক্ষতি হবে। কাজেও মনোযোগ কম পড়বে। তাই শুয়ে থেকে কাজ করবেন না। বাড়িতে কাজ এলে তা টেবিলেই সেরে নিন।

দুপুরে ঘুমাবেন না

বাড়িতে আছেন আর এসময় একটু গড়িয়ে নেওয়া কি খারাপ? অবশ্যই খারাপ। দুপুরে ঘুমাবেন না। দুপুরে ঘুমালে রাতের ঘুম নষ্ট হয়। আগের রাতে ঘুমের অনিয়ম হলে পাওয়ার ন্যাপ নিন। তবে একদম এলিয়ে দেবেন না।

কফি কিংবা চা কম খান

বাড়িতে বা বাইরে চা কিংবা কফি খাওয়ার পরিমাণ কমান। বিশেষত বিকেল কিংবা সন্ধ্যায় তো একেবারেই না। যদি কফির নেশা থেকেই থাকে তবে সকালে খেতে পারেন। অন্য সময় না।

ব্যায়াম করুন

নিয়মিত ব্যায়াম, খেলাধুলা ও শারীরিক কসরতের সাথে সংযুক্ত থাকুন। লিফটে না চড়ে সিঁড়িতে হাঁটাচলার অভ্যাস করুন। দিনের শুরুতে ব্যায়াম করলে শরীরের আড়ষ্টভাব দূর হবে।

ঘুমের পরিবেশ গড়ে তুলুন

শুধু শুধু ঘরে টিভি চালিয়ে রাখবেন না। ঘুমোতে যাওয়ার অন্তত ঘণ্টাখানেক আগেই মোবাইল, টিভি এগুলো দূরে রাখুন। ঘরে আলোর ব্যবহার পরিমিত করুন। শান্ত পরিবেশে আপনার মনও খানিক শান্ত হবে। যদি সমস্যা না হয় একবার চট করে গোসল করে নিন।

আর পড়তে পারেন