সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ডিমের আড়তে অভিযান, জরিমানা তিন ব্যবসায়ীর

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১২, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

দেশের বাজারে বেড়েই চলছে ডিমের দাম। এই দাম সহনীয় পর্যায়ে রাখতে কাপ্তানবাজারে ডিমের পাইকারি মার্কেটে অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

শনিবার (১২ আগস্ট) সকাল থেকে এ অভিযান শুরু হয়। ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আবদুল জব্বার মন্ডলের নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়।

ক্রয় রশিদ ও বিক্রয় রশিদে ডিমের দাম উল্লেখ না রাখায় মোস্তাফিজ ট্রেডার্স ও জহিরুল হক ট্রেডার্সকে মোট ২০ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া মূল্য তালিকা না টানানোয় মিলন এন্টারপ্রাইজকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আবদুল জব্বার মন্ডল বলেন, ডিমের তিনটি প্রতিষ্ঠানে কিছু গরমিল পাওয়া গেছে। ডিম ক্রয়-বিক্রয়ের কোনো রশিদ নেই ব্যবসায়ীদের কাছে। এর ফলে ব্যবসায়ীরা কত টাকা দিয়ে ডিম কিনছেন আর বিক্রি করছেন, কী পরিমাণ লাভে বিক্রি করছে তা কিছু বোঝা যাচ্ছে না। এ ছাড়া এখানকার ব্যবসায়ীরা মূল্য তালিকার নিয়মও মানছে না। এসব কারণে কিছু প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।

তিনি বলেন, বাজার ঘুরে ডিমের দাম বৃদ্ধির কারণ হিসেবে যেগুলো পেয়েছি, সেগুলো প্রতিবেদন আকারে তৈরি করে ভোক্তা ডিজির কাছে জমা দেবো এবং সে অনুযায়ী অধিদপ্তর ব্যবস্থা গ্রহণ করবে।

গত কয়েকদিনে লাফিয়ে লাফিয়ে বেড়েছে ডিমের দাম। ফার্মের মুরগির ডিম এখন বিক্রি হচ্ছে ৬০ টাকা হালি। অর্থাৎ এক পিস ডিমের দাম ১৫ টাকা। গত সপ্তাহেও এক পিস ডিম বিক্রি হয়েছে ১১ থেকে ১২ টাকায়, অর্থাৎ হালি ছিল ৪৮ থেকে ৫০ টাকা।

এ ছাড়া দেশি মুরগির ডিম বিক্রি হচ্ছে ২০০ থেকে ২১০ টাকা ডজন দরে। হাঁসের ডিম বিক্রি হচ্ছে ২৪০ টাকায়। সোনালি মুরগির ডিমের হালি বিক্রি হচ্ছে ৬০ টাকা। আর ডজন বিক্রি হচ্ছে ১৮০ টাকা। দেশি মুরগির ডিমের শত বিক্রি হচ্ছে ১৫০০ টাকায়।

আর পড়তে পারেন