বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

‘ডুবের’ ভরাডুবি কামনা করি!

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১১, ২০১৭
news-image

এপি সুমনঃ

বাঙলা কথা সাহিত্যক, সংলাপপ্রধান নতুন শৈলীর জনকের (১৩ নভেম্বর, ১৯৪৮ – ১৯ জুলাই, ২০১২) ৬৯তম জন্মদিন। যিনি বাঙ্গালিদের বই পড়তে, নাটক, সিনেমা, বৃষ্টি, পূর্ণিমা আর সমুদ্র দেখতে শিখিয়েছেন। আজো মনে পড়ে স্যারের অটোগ্রাযুক্ত বই কেনার জন্য ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে ছিলাম। হ্যাঁ আমি কিংবদন্তি হুমায়ূন আহমেদ স্যারের কথাই বলছি। এতো জনপ্রিয় লেখক এদেশে দূর ভবিষ্যতেও আমাদের উত্তরাধিকারীরা পাবে বলে মনে হয় না। এমন একজন ব্যক্তিত্বকে নিয়ে যখন কেউ মিথ্যাচার করে, তখন মনে হয় ইস্্ তার যদি টুটি চেপে ধরতে পারতাম!

আজ আমি ফারুকির টুটি চেপে ধরতে চাইছি। বায়োপিক বানায়ে বায়োপিক স্বীকার করতে না পারা কিংবা না চাওয়াটা ভন্ডামি ছাড়া আর কি হতে পারে? হুমায়ূন আহমেদ এর সিনেমা যে পরিমাণ দর্শক প্রিয়তা পেয়েছে তা আর বলার অবকাশ রাখে না। আমি মনে করি সেই কিংবদন্তিকে নিয়ে ছবি বানালেতো ছবি মাসের পর মাস হাউসফুল হবার কথা। অথচ ফারুকি সাহেব স্বীকার করলেন না। ধরে নেই যে, ডুবের প্রধান চরিত্রকে আমরা চিনি না, আভাসও পাইনা তিনি কে ছিলেন, জীবনে কি কি করছেন, বা কিভাবে উনার জীবন চলছে মৃত্যুর আগ পর্যন্ত। জাভেদ হাসানকে আমরা কেবল জানতে শুরু করি এই মুভিটা শুরু হওয়ার সাথে সাথে। তাহলে এই ডুবের কাহিনিতে ডুব দেয়া সাধারণ দর্শকের জন্য কঠিনই হবে। কাহিনির ফ্লাশব্যাক, এদিক সেদিক দৌঁড়াদৌঁড়ি আর কে কি অনুভব করছে, কেন সমস্যা, কিসের জন্য সমস্যা এইসব বোঝা দুরুহ ব্যাপার হবে। যদি প্রাক-আইডিয়া না থাকে। আপনি যদি না জানেন শাওন হুমায়ুনের মেয়ের বান্ধবী ছিলেন, গুলতেকিন আহমেদকে কিভাবে বিয়ে করেছেন, কিংবা হুমায়ুন আহমেদের জীবনে কি কি ঘটছিল, তাইলে এই ডুব ছবির অর্ধেক আপনি এমনিতেই বুঝবেন না।

ফারুকি সাহেব হুমায়ুন আহমেদের জীবন নিয়েই ‘ডুব’ সিনেমা বানিয়েছেন, এতে সন্দেহ নাই। কিছু কি মনে পড়ছে আমার? হ্যা, জাভেদ সাহেবের লাশের খাটিয়া বহন করছে কারা যেন! সামনে মোটা ফ্রেমের চশমা পরা ওটা কি জাভেদ সাহেবের ছেলে আহির? চশমাটা কিংবা গেটআপ হুমায়ুন আহমেদের ছেলে নুহাশের মত লাগে কেন? এইসব সামান্য ব্যাপারেও হুমায়ুনের বাইরে যেতে পারেননি ফারুকী, আর সরাসরি বলেন যে, হুমায়ুন আহমেদের সাথে সম্পর্ক নাই, এইটা অনৈতিক দাবী। হুমায়ুনকে তুলে ধরেই বানিয়েছেন তাতে ক্ষতিও নাই, অপরাধও হবে না। কিন্তু উনি সেটা স্বীকার করতে পারতেন। বলতে পারতেন হুমায়ুনের জীবন থেকে ফ্রেম নিয়েছেন আর সেই ফ্রেমে দরজা জানালা নিজের ইচ্ছামত দিয়েছেন। কিন্তু উনি সেটা করেন নাই, সরাসরি বলছেন হুমায়ুনের সাথে ডুবের সম্পর্ক নাই। দর্শক ঘাস খায় না বলেই আমার বিশ্বাস, গাঁজাও না। আর নীতুকে অহেতুক ভিলেন, আল্ট্রা মডার্ন বানানোর চেষ্টা করা ঠিক হয় নাই। মুভি বানিয়েছেন বলেই একটা ভিলেন লাগবে বলেই নীতু ওরফে বাস্তবের শাওন ভিলেন? আবার দ্বিতীয় বিয়ে অপরাধ না, এখানে মনে হয়েছে দ্বিতীয় বিয়ে অপরাধ এবং দ্বিতীয় বিয়ে কূটচরিত্রের কারো সাথেই হয়। সরি টু সে, একজন মানুষ কতদিন করো সাথে থাকবে সেইটা তার ব্যক্তি স্বাধীনতা। ভাললাগা চলে গেলে জোর করে কারো সাথে থাকা মানুষকে আরও অসুস্থ্য করে, শান্তিতে রাখে না। হুমায়ুন সকল সামাজিক ট্যাবুকে তোয়াক্কা না করে, নিজের মত চলে যে পথ দেখিয়েছেন, সেইটার বিরুদ্ধেই এই ডুব সিনেমার অবস্থান। এই সিনেমার মূল বক্তব্য বাস্তবের মানুষগুলোর প্রকৃত অনুভূতি সম্পর্কে আপনাকে ভুল আইডিয়া দিবে।

যাহোক, এই মুভিতে জাভেদ হাসান ওরফে ইরফান খানের অভিনয়ের তেমন কিছুই দেখা যায় নাই। বরং চোখমুখ আর হাবভাব দেখে মনে হয়েছে নেশাগ্রস্থ্য কেউ। ফারুকী মুভির আসল চরিত্রে আসলে নিজের স্ত্রীকে এনেছেন। কিন্তু মুভিতে জাভেদের যেমন বয়স বা লুক দেখানো হইছে, তার সাথে তিশা কিংবা সাবেরি, যে জাভেদ হাসানের কন্যা, তাকে মানায়নি। জাভেদ সাহেবের উনার স্ত্রীর সাথে কি সমস্যা ছিল, কেনই বা নীতুর প্রতি আকৃষ্ট হলেন, এসবের কারণ বোঝা দুস্কর লাগলো। কাহিনির আসলেই আন্তসংযোগ, সমন্বয় ছিল না পুরো মুভিতে। স্ক্রিপ্টের ব্যাপারে বলতে গেলে বলা লাগবে যে কাহিনির চিত্রনাট্য খুবই বাজে হয়েছে, দূর্বল। ভাবগম্ভীর করতে গিয়েই নাকি জানি না, মুভিটার গতিও বেশ স্লো। আর এসবের জন্য যারা অভিনয় করেছেন, তাদের দায় নাই। সব দায় স্ক্রিপ্টের আর যিনি ডিরেকশন দিছেন দৃশ্যায়ণে।

অবশ্য এই মুভিটাকে ফারুকির অন্য সব মুভির মত দীর্ঘলেন্থের টেলিফিল্ম কিছু কম মনে হয়েছে, কিন্তু সেই আমেজ থেকে বের হতে পারেন নাই। ক্যামেরার কিছু কাজ, দৃশ্যায়ন ভাল লেগেছে, কিন্তু এইসবের জন্য যারা ডুব দেখেন নাই, তাদের ডুব দেখতে ডুব দিতে বলব না। বলব যে যিনি সৎ সাহস নিয়ে স্বীকার করতে পারেন নাই এটা আসলে হুমায়ুন আহমেদের জীবন থেকেই নেয়া, তার মুভি ব্যবসা সফল করে লাভ নাই। আপনাদের যদি ইরফান খানকে দেখতে ইচ্ছা করে, তাহলে টরেন্ট নামান, হিন্দি মিডিয়াম নামের হিন্দী মুভি দেখেন। আমার পার্নো মিত্রকে ব্যক্তিগতভাবে বিশেষ আকর্ষণীয় লাগে, কিন্তু এই মুভিতে উনিও আসলে কি অভিনয় করেছেন বুঝি নাই, চান্সই দেয় নাই আসলে। ইরফান খানের উপস্থিতি ছাড়া অভিনয়ের ঝলক দেখানোর খুব একটা চান্স দেয়া হয়েছে বলেও মনে হয় নাই।

ডুব দেখতে দেখতে কেউ ডুবে গেলে যেতে পারেন, মানুষ এমনিতেই হাওয়ায় ডুবে থাকে। কিন্তু এই মুভিটা নিয়ে পরিচালকের দাবী অসততার উদাহরণ। এটা না দেখে দর্শকেরা সঠিব জবাব বলেই আমার বিশ্বাস। ওহ আরেকটা কথা, যে ছবি মুক্তির আগেই এ্যাওয়ার্ড জিতে, সে ছবি সম্পর্কে বুদ্ধিমান দর্শকরা কিছু কী বলবেন?

আর পড়তে পারেন