বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

তনু হত্যার ১ বছর পূর্ণ ,শনাক্ত হয়নি তনুর খুনি

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২০, ২০১৭
news-image

ইমতিয়াজ আহমেদ জিতুঃ
কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের শিক্ষার্থী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনু হত্যার ১ বছরেও কোনো খুনিকে শনাক্ত করতে পারেনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। মামলাটি এখন হিমাগারে যাওয়ার উপক্রম।
সোমবার (২০ মার্চ) তনু হত্যাকাণ্ডের ১ বছর পূর্ণ হয়েছে। এত দিনেও মামলার কোন অগ্রগতি করতে পারেনি তদন্তকারী সংস্থা সিআইডি। এ নিয়ে হতাশা বিরাজ করছে তনুর পরিবারে।
তনুর পরিবার এখন মুরাদনগরের গ্রামের বাড়িতে রয়েছে মেয়ের প্রথম মৃত্যুবার্ষিকী পালন করছে। মৃত্যুর পর এক বছর পূর্ণ হলেও কোন কূল কিনারা নেই। হতাশ হয়ে আছে পরিবারটি।
তনুর মা আনোয়ারা বেগম জানান, আমাকে আর আমার ছেলেকে ডিজিএফআই ও সিআইডি এসে ধমক দেয়। সেনানিবাসের ডিজিএফআই ও এফআই আমাদের খুব জ্বালাই। কারন আমরা নাকি বেশি কথা বলি। সেনানিবাসের অনুষ্ঠান না করায় আমার মেয়েকে হত্যা করা হয়েছে। সেনানিবাসের কমান্ডার এ ঘটনায় জড়িত। কমান্ডারের কাছে গিয়ে বর্তমান সিআইডির তদন্তকারি কর্মকর্তা গিয়ে বসে থাকে। আগের তদন্তকারি কর্মকর্তা তো এতো যাইতো না সেখানে। আমি আমার ছেলে কখন বের হই, বাইরে কি করি , সব নজরদারিতে রাখে। আমাদেরকে কোয়ার্টার থেকে বের করে দিছে। আমারে এখন একা রাখছে। আমারে কি মারার জন্য রাখছে, নাকি বাচাঁর জন্য রাখছে। দেশবাসির কাছে জানতে চাই। আমাদের কাছে মনে হয় সরকারের চেয়ে হত্যাকারিদের ক্ষমতা বেশি। তাই বিচার পাই না। তাই আমি পরিবার নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা করতে চাই। আমার মেয়ে হত্যার বিচার চাইবো। আমাদেরকে সব সময় চাপের মধ্যে রাখে। আমরা আছি নাকি গরু-ছাগল হয়ে গেছি। আমার মেয়ের হত্যার সাথে জড়িত সার্জেন্ট জাহিদের বউকে এখনো আটক করা হয়নি।
তনুর বাবা ইয়ার হোসেন জানান, সারা দিনরাত আমার মেয়ের কথা মনে হয়। এক বছর ধরে বাবার ডাক শুনতে পাই না। আমি বিচার চাই। অনেকে আমাকে চাকরির ভয় দেখাই। চাকরি দিয়ে কি করবো। আমি এখন বিচার পাই। প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন, আমি আমার পরিবার হুমকিতে আছি এভাবে বাচাঁ সম্ভব নয়। আমাদের বাচঁতে দিন।
গত ১ বছর ধরে আমরা তনু ছাড়া কীভাবে বেঁচে আছি, একমাত্র আল্লাহই জানেন। আমি আল্লাহর কাছে বিচার দেওয়া ছাড়া আর কিছু বলতে পারছি না।’
উল্লেখ্য যে, গত ২০ মার্চ রাতে কুমিল্লা সেনানিবাসের বাসার পাশের একটি জঙ্গল থেকে তনুর মরদেহ উদ্ধার করা হয়। ২১ মার্চ কুমিল্লা মেডিকেল কলেজে তার প্রথম ময়নাতদন্ত করেন ডা. শারমিন সুলতানা। ওই দিন অজ্ঞাতদের আসামি করে কুমিল্লা কোতয়ালী মডেল থানায় মামলা দায়ের করেন তনুর বাবা ক্যান্টনমেন্ট বোর্ড অফিস সহায়ক ইয়ার হোসেন। মামলার তদন্তভার দেয়া হয় কুমিল্লার ডিবি পুলিশকে। তদন্তের স্বার্থে কুমিল্লা ডিবি পুলিশের আবেদনের প্রেক্ষিতে আদালতের নির্দেশে গত ৩০ মার্চ দ্বিতীয় দফায় ময়নাতদন্তের জন্য তনুর লাশ জেলার মুরাদনগরের মির্জাপুর গ্রামের কবর থেকে উত্তোলন ও ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়। এরপরই মামলার তদন্তভার দেয়া হয় কুমিল্লা সিআইডিতে।
গত ৪ এপ্রিল প্রথম ময়নাতদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। ওই প্রতিবেদনে তনুকে হত্যা ও ধর্ষণের আলামত না থাকায় সমালোচনার মুখে পড়ে ফরেনসিক বিভাগ। গত ১৬ মে তনুর কাপড়ে ৩ পুরুষের শুক্রাণু পাওয়া যাওয়ার খবর সিআইডি প্রকাশ করে।
১২ জুন দ্বিতীয় ময়নাতদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। ওই প্রতিবেদনে তনুর যৌন সম্পর্কের বিষয়ে আলামত পাওয়া গেছে বলে দাবি করা হয়। তবে ধর্ষণ ও হত্যার বিষয়টি এবারও অস্পষ্টই রেখে দেয় ফরেনসিক বিভাগ। ২য় ময়নাতদন্ত প্রতিবেদন নিয়ে তনুর পরিবারসহ বিভিন্ন মহলে চরম ক্ষোভের সৃষ্টি হয়। তনুর পরিবার প্রথম ময়নাতদন্তের মতো ২য় ময়নাতদন্ত প্রতিবেদনও প্রত্যাখ্যান করে। এরপর আরো প্রায় ৩ মাস কেটে গেল। কোন অগ্রগতি নেই বললেই চলে। পরে গত ২৪ আগস্ট তদন্ত কর্মকর্তা গাজী ইব্রাহীমকে পরিবর্তন করে সিআইডির এডিশনাল এসপি জালাল উদ্দিনকে দায়িত্ব দেয়া হয়। মামলায় এ পর্যন্ত তিনবার তদন্তকারি কর্মকর্তা বদল করা হয়েছে।
তবে এক বছরও কোন আলোর মুখ দেখেনি তনুর পরিবার।

আর পড়তে পারেন