বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দক্ষ হয়ে সরাসরি বৈধ রিক্রুটিং এজেন্সির মাধ্যমে বিদেশ যাওয়ার অংগীকার

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৩০, ২০২২
news-image

স্টাফ রিপোর্টার:

কুমিল্লার লালমাইয়ের ছোট শরীফপুর ডিগ্রী কলেজের শিক্ষার্থীদের নিয়ে নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (৩০ জুন) কুমিল্লা জেলার লালমাই উপজেলার ছোট শরীফপুর ডিগ্রী কলেজ মিলনায়তনে নিরাপদ শ্রম অভিবাসন প্রক্রিয়ায় শিক্ষার্থীদের সম্পৃক্তকরণের মাধ্যমে বিদেশগনেচ্ছু, বিদেশগামী এবং বিদেশ ফেরত অভিবাসী কর্মীসহ জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের আয়োজনে ১২০ জন শিক্ষার্থী এবং ৩০ জন শিক্ষকদের নিয়ে নিরাপদ অভিবাসন বিষয়ক সচেতনতামূলক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ। উপস্থাপনায় তিনি নিরাপদ, নিয়মিত, সুশৃঙ্খল এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতকরণ, মানব পাচার রোধ, বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ব নিরসন, উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস, অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষা, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে বর্তমান সরকারের দৃঢ় অঙ্গীকারের কথা ব্যক্ত করেন।

দেবব্রত ঘোষ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ব্যাংক, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের কার্যক্রম তুলে ধরেন। তিনি নিরাপদ অভিবাসন তথ্য এবং প্রবাসীদের কল্যাণে সরকারের সুবিধাদি জনগণের মাঝে পৌঁছে দিতে শিক্ষার্থীদের প্রতি আহবান জানান। প্রশিক্ষণ নিয়ে দক্ষ হয়ে সরাসরি বৈধ রিক্রুটিং এজেন্সির মাধ্যমে বিদেশ যাওয়ার জন্য পরামর্শ দেন তিনি।

অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের কাউন্সেলর এস এম রিফাত শাহরিয়ারের অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশ-এর সার্বিক কার্যক্রম সম্পর্কে শিক্ষার্থীদের অবহিত করেন এবং অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যাবলি তুলে ধরেন। তিনি অভিবাসন বিষয়ক যেকোন প্রয়োজনে এমআরসি বাংলাদেশের সাথে যোগাযোগের জন্য সকলকে আহবান জানান।

কর্মশালায় বক্তব্য রাখেন কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা আক্তার। তিনি নিরাপদ অভিবাসন নিশ্চিত করতে এবং প্রবাসী কর্মীরা যাতে প্রতারিত না হয় সে লক্ষ্যে আয়োজিত এ ধরনের কর্মশালার গুরুত্ব তুলে ধরেন।

কলেজের অধ্যক্ষ মোঃ ফারুকুল ইসলাম ভূঞা তার বক্তব্যে বলেন, অভিবাসনকে নিরাপদ, সুষ্ঠ, নিয়মিত করতে সকল শ্রেণি পেশার মানুষের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। কুমিল্লা যেহেতু দেশের শীর্ষ অভিবাসন প্রবন জেলা, সেহেতু শিক্ষার্থীরা খুব সহজে অভিবাসনের সঠিক বার্তা শহরাঞ্চল এবং গ্রামঞ্চলে পৌঁছে দিতে পারবে। ফলে মানুষ দালালের হাত থেকে রক্ষা পাবে। তিনি এ ধরনের কর্মশালার আয়োজন করার জন্য জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসকে আন্তরিক ধন্যবাদ জানান।

আর পড়তে পারেন