বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দলগুলোকে ইশতেহার দেবে কোটা সংস্কারপন্থীরা

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৬, ২০১৮
news-image

ডেস্ক রিপোর্টঃ
সরকারি চাকরিতে প্রবেশে কোটা পদ্ধতির সংস্কারসহ পাঁচ দাবি নিয়ে আন্দোলনকারী তরুণরা এবার ভোটের রাজনীতিতেও সক্রিয় হয়েছে। বেকারত্ব দূর, কর্মমুখী শিক্ষায় জোর ও সাধারণ মানুষের স্বার্থসংশ্লিষ্ট একাধিক দাবি জানিয়ে রাজনৈতিক দলগুলোকে ইশতেহার দিতে যাচ্ছে তারা।

পরবর্তী সময়ে দলগুলোর কাছে দাবি তুলে ধরবে তারা, চাইবে প্রতিশ্রুতি।

চাকরিতে কোটা পদ্ধতির সংস্কারকে কেন্দ্র করে গড়ে ওঠা ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ তরুণদের পক্ষ থেকে রাজনৈতিক দলগুলোকে এই ইশতেহার দেবে। ‘তারুণ্যের ইশতেহার ভাবনা’ বিষয়ে তরুণদের মতামত তুলে ধরবে তারা। এরই মধ্যে এই পরিষদের আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়করা দাবিদাওয়ার বিষয়ে খসড়া তৈরি করেছেন, যা দুই-তিন দিনের মধ্যে চূড়ান্ত করে সংবাদ সম্মেলনের মাধ্যমে ঘোষণা করবেন।

জাতীয় নির্বাচন সামনে রেখে সামাজিক যোগাযোগ মাধ্যমেও সোচ্চার হয়ে উঠেছেন কোটা সংস্কার আন্দোলনের নেতারা। ‘কোটা সংস্কার চাই (বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ)’ ফেসবুক গ্রুপে সক্রিয় তারা। এই গ্রুপের সদস্য ১৮ লাখ ২৩ হাজার ২৯৬ জন, যারা সারা দেশের বিশ্ববিদ্যালয়, কলেজ ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী। এদের বাইরেও অনেকে রয়েছে গ্রুপটিতে।

এই ফেসবুক গ্রুপে সংগঠিত হয়েই চলতি বছরের শুরুতে কোটা সংস্কারের বিষয়ে জোরালো আন্দোলন গড়ে তুলেছিল শিক্ষার্থীরা।

এর পরিপ্রেক্ষিতে সরকারি চাকরিতে (প্রথম ও দ্বিতীয়) কোটাব্যবস্থা বাতিল করা হয়। আন্দোলনের ধারাবাহিকতায় ওই সময় কোটা সংস্কার আন্দোলনে নেতৃত্ব দেওয়া কয়েকজনকে মারধর ও পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। একাধিক শিক্ষার্থীর নামে মামলা করা হয়, যা এখনো চলছে।

নির্বাচন কমিশন সূত্র জানায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নতুন ভোটার দুই কোটি ৯১ লাখ ৫৩ হাজার ৬৩৬ জন। ২০০৮ সালের নির্বাচনের পর এসব ভোটার প্রথম ভোটাধিকার প্রয়োগ করবে। কাজেই এই নতুন ভোটাররা জনপ্রতিনিধিদের জেতাতে বড় ভূমিকা রাখবে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ঘেঁটে দেখা গেছে, নির্বাচনের সময় ঘনিয়ে আসায় তরুণরা ফেসবুকে সোচ্চার হয়ে উঠেছে। বিশেষ করে ‘কোটা সংস্কার চাই’ গ্রুপে নানা মতামত ব্যক্ত করা হচ্ছে। কোটা পদ্ধতির সংস্কার চেয়ে আন্দোলনের সময় হামলার ছবি প্রচার করে এই সরকারকে তারা ভোট দেবে না—এমন মন্তব্যও করছে। আগামী বাংলাদেশ নির্মাণে তরুণরাই ভূমিকা রাখবে—এমন বিষয় মাথায় রেখে ভোট দেওয়ার পরামর্শও দিচ্ছে কেউ কেউ।

ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতৃস্থানীয় কয়েকজনের সঙ্গে কথা বলে জানা যায়, তরুণদের বিশেষ করে শিক্ষার্থীদের স্বার্থসংশ্লিষ্ট একাধিক দাবি রয়েছে তাঁদের। রাজনৈতিক দলকে তাঁরা সেগুলো জানাবেন। দাবিগুলোর মধ্যে এক নম্বরেই রয়েছে বেকারত্ব দূরীকরণ ও কর্মমুখী শিক্ষার বিষয়টি। সরকারি চাকরিতে নিয়োগে স্বচ্ছতা ও মেধার ভিত্তিতে নিয়োগের বিষয়টি রয়েছে দ্বিতীয় অবস্থানে। এ ছাড়া দুর্নীতিমুক্ত প্রশাসন, সুশাসন নিশ্চিতকরণ, বেকারদের বিনা মাসুলে চাকরির আবেদন, মন্ত্রণালয় বা অন্যান্য প্রতিষ্ঠানে পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে নিয়োগ, ডিজিটাল বাংলাদেশ নিশ্চিতকরণে শিক্ষার্থীদের স্বল্পমূল্যে কম্পিউটার-ল্যাপটপ প্রদান, শিক্ষার বাণিজ্যিকীকরণ বন্ধ ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে বোর্ড গঠন করে নিয়োগ এবং জনগণের স্বার্থসংশ্লিষ্ট বা মৌলিক অধিকারের বিষয় নিশ্চিত করার দাবি জানাবেন তাঁরা।

ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন বলেন, ‘রাজনৈতিক দলগুলোর কাছে তরুণ প্রজন্মের আকাঙ্ক্ষা তুলে ধরা হবে। আগামী নির্বাচনে যেকোনো রাজনৈতিক দলকে জেতাতে তরুণরা বড় ভূমিকা পালন করবে। এতে তরুণরা কী চায় বা তারা কী ভাবছে সেসব বিষয়ে দাবিদাওয়া থাকবে আমাদের ইশতেহারে। ’

সংগঠনটির যুগ্ম আহ্বায়ক নুরুল হক নূর বলেন, ‘তারুণ্যনির্ভর সরকার বলা হলেও কার্যত তরুণরা বঞ্চিতই থাকে। ভোটের আগে দলগুলোর পক্ষ থেকে এক রকম কথা বলা হলেও পরবর্তীতে দেখি উল্টো। আগামী নির্বাচনে রাজনৈতিক দলগুলোর কাছে তরুণদের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে দাবিদাওয়া জানাব। ওই সব বিষয় নিশ্চিত করলে তরুণরাও দলগুলোর পাশে থাকবে—এমনটা জানিয়ে দেওয়া হবে। চলতি সপ্তাহেই এই ইশতেহার তুলে ধরা হবে। ’

আর পড়তে পারেন