বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দাউদকান্দিতে কৃষি জমি থেকে বালু উত্তোলন, হুমকিতে ফসলি জমিসহ বৈদ্যতিক খুঁটি

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২৬, ২০২১
news-image

 

জাকির হোসেন হাজারী:
কুমিল্লার দাউদকান্দিতে প্রভাবশালীদের বিরুদ্ধে কৃষি জমি সুরক্ষা আইনের তোয়াক্কা না করে অবৈধ ড্রেজার দিয়ে ফসলি জমি থেকে বেপরোয়াভাবে বালু উত্তোলনের অভিযোগ উঠেছে। ফলে একদিকে যেমন ফসলি জমির পরিমাণ হ্রাস পাচ্ছে, অন্যদিকে পরিবেশের ওপর বিরূপ প্রভাব এবং ঘরবাড়িসহ বিভিন্ন স্থাপনা হুমকিতে পড়েছে।

বালুখেকোরা সরকারি দলের ছত্রছায়ায় থাকায় কেউ তাদের এই অপকর্মে বাধা দিতে সাহস পাচ্ছে না। ভুক্তভোগীরা এ ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট বিভাগের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।

ভুক্তভোগীদের অভিযোগ, জমি থেকে গভীরভাবে খনন করে বালু উত্তোলন করায় আশপাশের জমি ভেঙে পড়ছে। কৃষকরা সব সময় আতঙ্কে থাকেন কখন কার জমি ভেঙে পাশের গর্তে পড়ে।

সরেজমিনে দেখা যায়, উপজেলার মোহাম্মদপুর, সুন্দলপুর, গোয়ালমারী, ইলিয়টগঞ্জ দক্ষিন, মালিগাও ও বিটেস্বর ইউনিয়নের অন্তত ২০টি স্থানে ড্রেজার ও শ্যালো মেশিন বসিয়ে অবাধে বালু তুলছেন স্থানীয় প্রভাবশালীরা। স্থানীয় এক ইউপি চেয়ারম্যান তার এলাকার বালু ব্যবসায়ী ড্রেজার মালিকদের তালিকা করে উপজেলা প্রশাসনের নিকট জমা দিলেও কোন ব্যবস্থা না নেয়ার অভিযোগ করেন তিনি। আর কৃষি জমি থেকে বালু উত্তোলনের জন্য প্রথমে ভেকুু মেশিন দিয়ে পুকুর খননের নামে চার পাশে পার(বাধঁ) নির্মাণ করা হয়। পরে পুকুর খনন দেখিয়ে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করে অন্যত্র বিক্রী করা হচ্ছে। আবার কৃষি জমি যেখানে চারপাশে ইরি ধান, মাঝখানে ড্রেজার বসিয়ে তোলা হচ্ছে বালু। এমন দৃশ্য দেখা যায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের রায়পুর বাসস্ট্যান্ডের পূর্বপাশে লতিফ মিয়ার বাড়ীর দক্ষিনে। ড্রেজার মালিক পিন্টুসহ তিনজন সরকারী দলের ছত্রছায়ায় থাকায় কেউ প্রতিবাদ করার সাহস পায়না।

জমি গভীরভাবে খনন করে বালু উত্তোলন কাজে জড়িত রয়েছেন মোহাম্মদপুর গ্রামের শ্রমীকলীগ নেতা কামাল হোসেন, হোসেন মিয়া , সেলিম মিয়া, গোয়ালমারী ইউনিয়নের দুলাল মেম্বার. মালিগাও ইউনিয়নের থৈরখলা গ্রামের হাজি ফয়েজ, মালিখিল গ্রামের পিন্টু। তারা বলেন, ব্যক্তি মালিকানাজমি থেকে হাজার হিসেবে মাটি কিনে বালু উত্তোলন করছি।

কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি-৩ এর ৩৩হাজার ভোল্ডের খুঁটি পাশের জমি থেকে থৈরখলা গ্রামের হাজি ফয়েজ মিয়ার ড্রেজার চলতে দেখা যায়। উপজেলা কৃষি কর্মকর্তা সারোয়ার জামান সরেজমিনে দেখে বলে যে কোন সময় খুটিটি বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পারে। তিনি বলেন, ড্রেজারের কারনে দিন দিন দাউদকান্দিতে কৃষি জমি হ্রাস পাচ্ছে, যা একাধিকবার মাসিক মিটিংয়ে উল্লেখ করেছি।

সুন্দলপুর ইউনিয়নের দড়িগোয়ালী গ্রামের ভূক্তভোগী জসিম উদ্দিন বলেন, ভেকু মেশিন দিয়ে ফসলি জমির মাটি কেটে ট্রাক্টর দিয়ে নিয়ে যাচ্ছে স্থানীয় কবির গং। এবিষয়ে অভিযোগ করলে প্রশাসনের লোকজন হাতেনাতে সরঞ্জামসহ আটক করলেও অদৃশ্য ক্ষমতাবলে ছাড়া পেয়ে আবারও শুরু করেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কামরুল ইসলাম খান বলেন, বিভিন্ন এলাকায় একাধিকবার অভিযান চালিয়ে ভেকু ট্রাক্টর আটকসহ ড্রেজার পুড়িয়ে দেয়াসহ কয়েকজনকে জরিমানাও করা হয়েছে। আমাদের অভিযান চলমান রয়েছে।

আর পড়তে পারেন