মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দাউদকান্দিতে বেপরোয়া কিশোর গ্যাং, অতিষ্ঠ এলাকাবাসীর মানববন্ধন

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১৬, ২০২১
news-image

 

স্টাফ রিপোর্টার:
রাহেজুল আমিন বাধঁন। এলাকায় পরিচিত কিশোর গ্যাং বাধন নামে। পুলিশ কনস্টেবল হওয়ায় ভয়ে কেউ প্রতিবাদ করার সাহস পায়না। ২০১৪ সাল থেকে দাউদকান্দি উপজেলার ইলিয়টগঞ্জ দক্ষিন ও মালিগাও ইউনিয়নের চলছে তার বেপোরয়া আধিপত্য। দু’টি ইউনিয়নের পাঁচ গ্রামের মানুষ তার অত্যাচারে অতীষ্ট হয়ে বিচার দাবীতে এবং “সন্ত্রাস নয় শান্তি চাই, চাঁদাবাজ মুক্ত সমাজ চাই”  শ্লোগানে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছেন এলাকাবাসী।

সোমবার(১৬আগষ্ট) বেলা ১১টায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পুটিয়া এলাকায় এ মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে পাচ গ্রামের কয়েক হাজার লোক অংশ নেন।

মানববন্ধনে ভূক্তভোগীরা জানান, বাসরা গ্রামের আলী আহাম্মদের ছেলে বাধঁনের অত্যাচারে আমরা অতীষ্ট। কোন অনুষ্টান করলেই তাকে চাঁদা দিতে হয়। তার নামে মামলা করলে উল্টো বিপদে পড়তে হয়। ২০১৬ সালে ৫ ডিসেম্বর চাপাতুলি গ্রামের মৃত লাল মিয়ার ছেলে রেজাউল করিমের বাড়ীতে হামলা চালিয়ে তাকে মারধর ও নগদ টাকাসহ মালামাল লুটপাট করে নিয়ে যায়। এঘটনায় ৭ ডিসেম্বর কুমিল্লার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে অভিযোগ করলে পরবর্তীতে ১৪ ডিসেম্বর দাউদকান্দি মডেল থানায় মামলা আকারে রুজু করা হয়। ওই মামলার চুড়ান্ত রিপোর্ট থেকে বাধনের নাম বাদ যাওয়ায় এলাকায় সে আরো বেপোরয়া হয়ে উঠে।
সাদ্দাম হোসেন নামে এক ভূক্তভোগী জানান, ২০১৬ পুলিশ কনস্টেবল পদে চাকরী হওয়ার পর সে এলাকায় একটি বাহিনী তৈরী করে। তার বাহিনী এলাকায় পুকুর দখল, জায়গা দখলসহ চাঁদাবাজীতে বেপোরয়া হয়ে উঠে। প্রতি সপ্তাহে বাড়ীতে এসে সে এসব কর্মকান্ডের তদারকি করতো। প্রতিবাদ করায় আমার সে তার লোকজন নিয়ে আমার উপর হামলা করে। এনিয়ে আমি কুমিল্লা পুলিশ সুপার বরাবর লিখিত অভিযোগ করলে সে একবার সাসপেন্ডও হয়।

বাসরা গ্রামে মুক্তিযোদ্ধা দৌলত হোসেন বাসিন্দা আলী আহম্মদ মিয়াজী বলেন, মালিগাও এবং ইলিয়টগঞ্জ ইউনিয়নের মানুষ ‘কিশোর গ্যাংয়ের ভয়ে মুখ খুলতে সাহস পান না। তারা (কিশোর গ্যাংয়ের সদস্যরা) যে কোনো সময় যা কিছু করতে পারে। কেউ বাড়ী নির্মাণ করতে গেলে চাঁদা না দিলে রাতের আধাঁরে ইট, বালু, রট নিয়ে যায়। তারা মূলত বাঁধন গ্রæপের লোক। এই কিশোর গ্যাং এর বিরুদ্ধে কেউ প্রতিবাদ করলে উল্টো মামলা দিয়ে হয়রানী করা হয়। এই কিশোর গ্যাং দ্বারা বাসরা, বায়নগর, লখাইতুলি, চাপাতুলি ও হাটখোলা গ্রামের মানুষ আজ অতিষ্ঠ। তাদের নামে ১০/১২টি মামলা রয়েছে। আমরা কিশোর গ্যাং মুক্ত এলাকা চাই। আর যারা এই কিশোরদের মদদ দিচ্ছে তাদেরও আইনের আওতায় আনার দাবী জানাচ্ছি।

সিনিয়র সহকারী পুলিশ সুপার(দাউদকান্দি সার্কেল) মোঃ জুয়েল রানা আজকের কুমিল্লাকে বলেন, সম্প্রতি বাসরা গ্রামে বিট পুলিশিং সভায় কিশোর গ্যাং এবং অপরাধমূলক কার্যক্রম নিয়ে এলাকাবাসী বিভিন্ন অভিযোগ করেছেন। আমরা সেগুলো অনেকটাই নিয়ন্ত্রনে আনতে সক্ষম হয়েছি। আর বাঁধন নোয়খালী জেলা পুলিশে কর্মরত। তার নামে দাউদকান্দি থানায় মামলার বিষয়টি ডিএসবির মাধ্যমে সংশ্লিষ্ট জেলা ইউনিটকে অবগত করেছি। ডিপার্টপেন্টে তার নামে প্রসিডিং শুরু হয়েছে। যতটুকু জানি সে একবার গ্রেপ্তার হয়েছিল। বর্তমানে সাসপেন্ড রয়েছে এবং তার বিরুদ্ধে ডিপার্টমেন্টের আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।

আর পড়তে পারেন