শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দাউদকান্দিতে সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডারের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২, ২০১৯
news-image

 

দাউদকান্দি প্রতিনিধিঃ
কুমিল্লার দাউদকান্দি উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার খোরশেদ আলমের বিরুদ্ধে মুক্তিযোদ্ধাদের টাকা আত্মসাতের অভিযোগের বিষয়ে তদন্ত করায় উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহবুব আলম এর অপসারণের দাবি জানিয়ে মানববন্ধন করেন মুক্তিযোদ্ধাদের একাংশ ।

আত্মসাতের অভিযোগের বিষয়ে ৩ সদস্যের তদন্ত কমিটি ঘটন করায় এর আগে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানও বর্জন করেন তাঁরা। এনিয়ে স্থানীয় মুক্তিযোদ্ধারা দু’ভাগে বিভক্ত ।

জানা যায়, দাউদকান্দি উপজেলা ডেপুটি মুক্তিযোদ্ধা কমান্ডার জলিল খাঁন, সহকারী কমান্ডার মাহফুজুর রহমানসহ আরো কয়েকজন উপজেলা নির্বাহী অফিসারের কাছে সাবেক উপজেলা কমান্ডার খুরশিদ আলমের বিরুদ্ধে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স মার্কেটসহ থানার সামনে মুক্তিযোদ্ধা হোটেল, রূপা স্টুডিও দোকান ঘরের বিগত সাত বছরের ভাড়ার প্রায় এক কোটি টাকা আত্মসাতের লিখিত অভিযোগ দায়ের করেন। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহনের জন্য অভিযোগ কপিতে স্থানীয় সংসদ সদস্যের সুপারিশের আলোকে ইউএনও ৩ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে।
ইউএনও অফিস সূত্র জানায়, দাউদকান্দির সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ খোরশেদ আলমের বিরুদ্ধে সাবেক ডেপুটি কমান্ডার আব্দল জলিল খান, মুক্তিযোদ্ধা রুহুল আমিন, সাত্তার মুন্সি, আব্দুল মালেক, মোঃ বিল্লাল হোসেন ও মাহফুজুর রহমান লিখিত অভিযোগ করেন। এতে মুক্তিযোদ্ধা সংসদের নামে বরাদ্ধ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দাউদকান্দি বিশ্বরোডে মুক্তিযোদ্ধা মার্কেট, বাজারে মুক্তিযোদ্ধা হোটেল ও রূপা স্টুডিও এর বিগত সাত বছরের ভাড়ার টাকা কি খাতে ব্যায় করা হয়েছে বা কে নেয় তার জানতে চাওয়া হয় অভিযোগে।

এ অভিযোগের আলোকে তদন্ত করতে উপজেলা নির্বাহী অফিসার মাহবুব আলম ৩ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করেন। কমিটির সদস্যরা হলেন- উপজেলা সমাজসেবা কর্মকর্তা সেতারুজ্জামান, উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মোঃ মামুন ও উপজেলা ভূমি অফিসের কানুনগো নাজির আহম্মেদ। এই কমিটি গণশুনানি বা লিখিত জবাব নেয়ার জন্য খোরশেদ আলমকে নোটিশ করলে সে আসেনি বলে জানান কমিটির সদস্য নাজির আহম্মেদ।

এদিকে খোরশেদ আলম জানান, তার বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা। তিনি মুক্তিযোদ্ধাদের কল্যাণে কাজ করেছেন। তিনি অভিযোগ করেন, স্থানীয় সাংসদ মেজর জেনারেল(অবঃ) সুবিদ আলী ভূইয়া স্যারকে না জানিয়ে মুক্তিযোদ্ধা ভবন উদ্বোধন অনুষ্ঠানের প্রতিবাদ করায় উপজেলা নির্বাহী অফিসার একটি ভুয়া অভিযোগ পেয়ে তার বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করেছেন। ইউএনও তার সঙ্গে কোনো কথা বলেননি। এই কারণে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান বর্জন করেছেন এবং সাংবাদিক সম্মেলন ও মানববন্ধন করে ইউএনও’র প্রত্যাহারের দাবী করেন। ইউএনও’র নেতৃত্বে কোনো সরকারি প্রোগ্রামে তারা অংশ নেবেন না তিনি বলেন।

তদন্ত কমিটির প্রধান উপজেলা সমাজসেবা কর্মকর্তা জানান, তদন্ত চলছে, শেষ না হওয়া পর্যন্ত কিছু বলা যাবে না।

উপজেলা নির্বাহী অফিসার মাহবুব আলম জানান, তার কাছে ৫/৬ জন মুক্তিযোদ্ধা স্থানীয় সংসদ সদস্যের সুপারিশসহ টাকা আত্মসাতের লিখিত অভিযোগ দেন। বিষয়টি আমলে নিয়ে ঘটনার সত্যতা বের করতেই তদন্ত কমিটি গঠন করা হয়েছে। রিপোর্ট হাতে পেলে বিস্তারিত বলা যাবে।

আর পড়তে পারেন