সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দাউদকান্দিতে সেতু নির্মাণে কৃষি জমির ক্ষতি, সরকারি অর্থ অপচয়ের অভিযোগ

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২৩, ২০২৩
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

গ্রামীণ সড়কে সেতু নির্মাণে কৃষি জমির ক্ষতি এবং সরকারী অর্থ অপচয়ের অভিযোগ উঠেছে। এ নিয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে লিখিত অভিযোগসহ লিগ্যাল নোটিশ দেয়ার পর সেতু নির্মাণ কাজ আপাতত বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন কর্তৃপক্ষ।

সরেজমিনে ও অভিযোগ সূত্রে জানা যায়, কুমিল্লার দাউদকান্দি উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের দরাজখোলা গ্রামের ভূইয়া বাড়ীর দক্ষিণ পাশে খালের উপর সেতু নির্মাণ কাজ শুরু করেন ঠিকাদার। ঘূর্ণিঝড় আম্পান এবং বন্যা ক্ষতিগ্রস্ত পল্লী অবকাঠামো নির্মাণ শীর্ষক প্রকল্পের মাধ্যমে এককোটি পঁচাশি লাখ টাকা ব্যায়ে সেতুটি নির্মান কাজ বাস্তবায়ন করছেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)।

এলাকার লোকজনের সাথে কথা বললে তারা জানান, এখানে আমাদের সেতু দরকার, ছোট হোক আর বড় হোক আমরা সেতু চাই।

দরাজখোলা গ্রামের মিজানুর রহমান বলেন, এখানে কোন নদীও না, বড় খালও না। আগেরটার মতো ছোট একটা ব্রীজ হলেও কোন সমস্যা নেই। তবে আমাদের ব্রীজ দরকার।

অভিযোগকারী দরাজখোলা গ্রামের মোঃ মঞ্জুরুল হাসান ভুইয়া জানান, বিএস জরিপ অনুযায়ী দরাজখোলা খালের প্রশস্ত ১৬ ফুট । আগে এখানে ৪ মিটার দৈর্ঘের একটি ব্রিজ ছিল। এখন পৌনে ২ কোটি টাকা ব্যায়ে ২২ মিটার দীর্ঘ সেতু নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে। এতে পাশের জমির মালিকরা যেমন ক্ষতিগ্রস্ত হবে, তেমনি সরকারি অর্থও অপচয় হবে বলে আমি মনে করি। যেহেতু ছোট খাল তাই পূর্বের মাপে কালভার্ট বা সেতু নির্মাণ করলে পাশের কৃষি জমিও রক্ষা পাবে এবং সরকারি অর্থও বাচবে।

জেলা নির্বাহী প্রকৌশলী মীর্জা মোঃ ইফতেখার আলী বলেন, ওখানে সেতু দরকার, পানি প্রবাহে বাধাগ্রস্ত যাতে না সে জন্য বড় করা হয়েছে। অনেকসময় জমি বা খাল রেকর্ডে কম বেশি হয়। আর এখন গ্রাম শহরে রূপান্তরিত হচ্ছে, তাই সেতুটি বড় করা হচ্ছে। সেতুটি বড় করতে গিয়ে ব্যক্তি মালিকানা জায়গায় যাতে না যায় সে বিষয়টি গুরুত্বসহকারে দেখা হবে। স্থানীয় ইউপি চেয়ারম্যানের সাথে আলোচনা করে উপজেলা ইঞ্জিনিয়ারকে প্রতিবেদন দেয়ার জন্য বলা হয়েছে। তাই সেতুর কাজটি আপাতত বন্ধ রাখা হয়েছে।

আর পড়তে পারেন