রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দেবিদ্বারের ফতেহাবাদে উচ্চদরে সার বিক্রির অভিযোগ সাব ডিলারের বিরুদ্ধে

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১৪, ২০২৩
news-image

 

স্টাফ রিপোর্টার:
কুমিল্লা দেবিদ্বার উপজেলার ফতেহাবাদ ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের সাব ডিলার ইউনুছ মেম্বারের বিরুদ্ধে বেশি মূল্যে সার বিক্রির অভিযোগ উঠেছে।

সরকারি ন্যায্যমূল্য অনুযায়ী, ইউরিয়া সার কেজি ১৬ টাকা, টিএসপি সার কেজি ২২ টাকা, পটাশ/এমপিও সার কেজি ১৫ টাকা, ফসফেট সার কেজি ২২ টাকা দরে বিক্রির নিয়ম থাকলেও এই সাব ডিলার বেশ বেশি দামে কৃষকদের কাছে সার বিক্রি করছে। সারের দরমূল্য ঝুলিয়ে রাখার কথা থাকলেও এই সাব ডিলার এই নিয়ম তোয়াক্কা না করে বেশি মূল্যে সার বিক্রি করছেন। এ নিয়ে কৃষকদের মাঝে অসন্তোষ বিরাজ করছে। এছাড়া কীটনাশক ও বীজও বেশি দামে বিক্রি করছে।

স্থানীয় সূত্র জানায়, বেশিমূল্যে সার বিক্রির পাশাপাশি নিম্নমানের বীজ বিক্রি করা হচ্ছে। কীটনাশকের মান নিয়েও জনঅসন্তোষ রয়েছে। ইউরিয়া কেজি প্রতি ২৫/২৭ টাকা, টিএসপি কেজি প্রতি ৩০ টাকা, পটাশ/এমপিও সার কেজি ৩০ টাকা দরে বিক্রি করছেন এই সাব ডিলার।

নুরপুর গ্রামের কৃষক হালিম মিয়া জানান, সার তো বেশি দামে বিক্রি করে। তাছাড়া বীজের ক্ষেত্রেও অনিয়ম হচ্ছে। নাম ছাড়া বীজের নামে বিক্রি করলেও আমাদের দেয়া ৫৮ বীজ দেয়া হয়। এই বীজে গতবারও ফলন খারাপ হয়েছে।

নুরপুর গ্রামের কৃষক জয়দল জানান, বাংলা বিএডিসি সার ২২ টাকার জায়গায় ৩৮ টাকা দরে আমি কিনছি। ইউরিয়া সার কিনছি ২৭ টাকা কেজি দরে।

জানা যায়, নুরপুর স্কুলের সামনে, জিয়ামদ্দিন হাজী বাড়ির আনোয়ারের বসতভিটা ও কুটনা উত্তর পাড়ার ওয়াসি সাহেবের বাড়ির পাশে এবং জাহের সরকারের দোকানের পাশে সাব ডিলার ইউনুছ মেম্বারের সার বিক্রির দোকানগুলো অবস্থিত।

এ বিষয়ে ইউনুছ মেম্বার জানান, আমি প্রায় ১৫ বছর দরে সার নিয়ে কাজ করছি। বেশি দামে সার বিক্রি করার অভিযোগ মিথ্যে। আমি ন্যায্য মূল্যে সার বিক্রি করি। আর ৫৮ বীজ আমি সরবরাহ করি না।

এ বিষয়ে দেবিদ্বার উপজেলার কৃষি কর্মকর্তা মো: মাহবুবুল হাসান ( তিনি মূলত বি-পাড়া উপজেলার কৃষি কর্মকর্তা, দেবিদ্বার উপজেলায় অতিরিক্ত দায়িত্বে আছেন) মুঠোফোনে জানান, এ বিষয়ে কোন লিখিত অভিযোগ নেই আমার কাছে। যেহেতু এখন শুনেছি। আমি মাঠ পর্যায়ে তদন্ত করবো। দোষী প্রমাণিত হলে সাব ডিলারকে আইনের আওতায় আনবো। কারণ আমাদের কাছে কৃষকের স্বার্থ সবার আগে।

আর পড়তে পারেন