শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দেবিদ্বারে নিজ কন্যাকে লুকিয়ে মিথ্যা অপহরন মামলা, ৫ বছর পর ঘটক সেজে উদ্ধার

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৫, ২০১৭
news-image

 
স্টাফ রিপোর্টারঃ
৫ বছর ধরে নিজ মেয়েকে লুকিয়ে রেখে প্রতিপক্ষকে শায়েস্তার জন্য মিথ্যা অপহরন মামলা করেছিল কুমিল্লার দেবিদ্বার উপজেলার মোতালেব। পরে বিয়ের ঘটক সেজে চট্টগ্রাম থেকে আব্দুল মোতালেবের মেয়ে রোকসানাকে উদ্ধার করেছে থানা পুলিশ।
মঙ্গলবার (১৪ মার্চ) বিকেল সাড়ে ৪ টায় এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন দেবিদ্বার থানা পুলিশ। চট্টগ্রাম বন্দরটিলা কসাইগলির একটি ভাড়া বাসা থেকে পুলিশ ভিকটিমকে উদ্ধার করে।
দেবিদ্বার থানা পুলিশ জানায়, দেবিদ্বারের গোপালনগর গ্রামের বাসিন্দা আবদুল মোতালেব বহু বছর ধরে থাকতেন সিলেটের মৌলভীবাজারে। কাজ করতেন ফার্নিচার দোকানে। স্থানীয় ৩/৪ জন লোকের সাথে মোতালেবের যে কোন কারণে ব্যাক্তিগত বিরোধ দেখা দিলে, মোতালেব মৌলভীবাজারের প্রতিপক্ষকে ফাঁসাতে বেছে নেন অপহরণ মামলার কৌশল।
২০১০ সালে দেবিদ্বারের গোপালনগরের মোতালেবের বাড়িতে মৌলভীবাজারের প্রতিপক্ষ ৩ লোক ধান কাটার শ্রমিক হিসাবে কাজ করতে এসে তার ১৪ বছর বয়সী নাবালিকা কন্যা রোকসানাকে অপহরন করেছে মর্মে অভিযোগ এনে ২০১২ সালে কুমিল্লার আদালতে একটি অপহরন মামলা দায়ের করেন।
আদালতের আদেশে থানায় মামলা রেকর্ড হলে পুলিশ তদন্তে নেমে জানতে পারে মৌলভীবাজারের কোন শ্রমিক ধান কাটতে বাদীর বাড়িতে আসেনি এবং বাদী বা ভিকটিম কাউকে গ্রামের লোকজন এলাকায় বহু বছর ধরে দেখেনি। এদিকে মামলা দায়েরের বছর খানেক পর মৌলভীবাজার ছেড়ে চলে যান চট্টগ্রামে নিজের কথিত অপহৃত মেয়ে গার্মেন্টস শ্রমিক রোকসানা ও তার বোন রোজিনার কাছে। পুলিশ ভিকটিমকে উদ্ধার করতে ব্যর্থ হলেও প্রাপ্ত সাক্ষ্য প্রমাণে বাদি কর্তৃক মিথ্যা মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত হয়ে তদন্তকারি কর্মকর্তা আদালতে ফাইনাল রিপোর্ট দাখিল করলে বাদি পুলিশের রিপোর্টের বিরুদ্ধে বার বার নারাজি দিয়ে আসছিল। এভাবে ৩ বার তদন্তকারী কর্মকর্তা বদল হয়ে কোর্টে বার বার একই রূপ তদন্ত রিপোর্ট দাখিল হলেও মেয়েকে অপহরনের পর খুন করা হয়েছে মর্মে দৃঢ়ভাবে পুলিশের রিপোর্ট বাদী প্রত্যাখ্যান করায় আদালত থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে স্বয়ং তদন্ত করে রিপোর্ট দেওয়ার আদেশ দেন। এরপর বদল হয় ৩ ওসি। ধারাবাহিকভাবে মামলার দায়িত্ব পান বর্তমান ভারপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমান। বাদির মোবাইলের কললিস্ট বারবার এনেও কোন তথ্য পাওয়া যাচ্ছিল না। কারন বাদী মোবাইলে নিজ মেয়েদের সাথে কথা বলতনা।
এরপর তদন্তকারি কর্মকর্তা অনুসরণ করেন ভিন্ন পন্থা। বাদির মেয়েদের জন্য ভাল পাত্রের সন্ধান দিয়ে একজন ঘটক পাঠান বাদির বাড়িতে। সংবাদ পেয়ে বাদি নিজেই ঘটকের সাথে কথা বলেন। এভাবেই বাদি নিজেই ধরা দেন পুলিশের জালে। অবশেষে চট্টগ্রাম বন্দরটিলা কসাইগলির একটি ভাড়া বাসায় ঘটক সেজে কনে দেখতে গিয়ে ভিকটিমকে উদ্ধার করেন থানা পুলিশ। ভিকটিম রোকসানা পরে পুলিশের কাছে স্বীকারোক্তিতে বলেন, তাকে কেউ কোনদিন অপহরন করেনি এবং সে মামলার বিষয়েও কিছুই জানেনা। ভিকটিম আরো জানায়, সে তার ছোট বোন রোজিনাসহ গত কয়েক বছর ধরে বাবার সাথে একত্রে বন্দরটিলা থাকছে। সে বহু বছর ধরে গার্মেন্টসে কাজ করছে এবং ইতোমধ্যে তার বাবা তার বিয়ে দিয়েছে। ছোট বোনের বিয়ের প্রস্তাব শুনে তারা খুব খুশি হয়ে সাড়া দিয়েছিল।
দেবিদ্বার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমান জানান, কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার(দক্ষিণ) আবদুল্লাহ আল মামুনের সার্বিক তদারকি ও নির্দেশনায় দীর্ঘ ৫ বছরের অধরা একটি অপহরন মামলার রহস্যের দ্বার উন্মোচন করেছে দেবিদ্বার থানা পুলিশ। মেয়েটির বাবার বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়া হবে।

আর পড়তে পারেন