শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দেশের সরকারি-বেসরকারি ৩৬ হাজারের বেশি শিক্ষাপ্রতিষ্ঠানের আমলনামা সংগ্রহ করা হবে

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ৩, ২০১৯
news-image

 

ডেস্ক রিপোর্ট :

বর্তমান সরকারের ইশতেহার বাস্তবায়নে এমন পদক্ষেপ হাতে নিতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। প্রতিবছর এসব প্রতিষ্ঠানের আমলনামা সংগ্রহ করবে পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর (ডিআইএ)।

কর্মপরিকল্পনায় দেখা গেছে, শিক্ষার মানোন্নয়নে জবাবদিহিতামূলক শিক্ষা প্রশাসন তৈরির কাজ শুরু করা হয়েছে। এ লক্ষ্যে প্রতি বছর দেশের সরকারি-বেসরকারি ৩৬ হাজার ৭০০ শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন করা হবে। নিয়মিত পরিদর্শন, নিরীক্ষা ও অভিযোগ তদন্ত করে এসব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিবেদন পাঠানো হবে। একই সঙ্গে এর মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রকৃত অবস্থা যাচাই করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ে এ সংক্রান্ত একাধিক সভা হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসেনের উপস্থিতিতে এসব সভা অনুষ্ঠিত হয়। সভায় শিক্ষাখাতের সব বিভাগকে কর্মপরিকল্পনা প্রণয়ন করতে বলা হয়। আগামী ৮ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে এ সংক্রান্ত আরও একটি সভায় সব কর্মপরিকল্পনা চূড়ান্ত করা হবে।

কর্মকর্তারা জানান, বিদ্যালয় তদন্ত ও পরিদর্শনে ডিআইএ একটি অটোমেশন সফটওয়্যার তৈরি করা হবে। এর মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন ও নিরীক্ষা কার্যক্রম সহজীকরণসহ স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা হবে। এ জন্য ডিআইএর জনবল বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইতোমধ্যে ৩৫ জন কর্মকর্তার নিয়োগ কার্যক্রম শুরু হয়েছে। পাশাপাশি ডিআইএর কর্মকর্তা ও দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের নিয়মিত প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে ডিআইএর পরিচালক অধ্যাপক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, স্বচ্ছ জবাবদিহিতামূলক শিক্ষা প্রশাসন তৈরিতে একটি পরিকল্পনা তৈরি করেছি। এর মাধ্যমে প্রতি বছর দেশের সব সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান মনিটরিং করা হবে। এ জন্য ডিআইএতে জনবল বাড়ানো হচ্ছে।

তিনি আরও বলেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে আমাদের কর্মপরিকল্পনাটি অনুমোদন করলে আগামী বছর তা বাস্তবায়ন করা হবে। এ জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও প্রতিষ্ঠান প্রধানদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

আর পড়তে পারেন