রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দেশে ‘স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি সেবা’র উন্নয়নে পদক্ষেপ গ্রহণ জরুরি

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২১, ২০২২
news-image

 

স্টাফ রিপোর্টার:

বাংলা ভাষার মৌখিক ও অমৌখিক প্রয়োগে প্রকৃত স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপির ব্যবস্থা গ্রহণ এবং দক্ষ ও যোগ্য লাইসেন্সড স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট নিয়োগ অত্যন্ত জরুরি। ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে ১৯ ফেব্রুয়ারি (শনিবার) রাতে আয়োজিত ‘হায়দারস টকশো’ নামক বিশেষ আলোচনা অনুষ্ঠানে বক্তারা এমন মন্তব্য করেন।

নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের আইন ও বিচার বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. মো. নায়ীম আলীমুল হায়দারের সঞ্চালনায় হায়দারস টক শো নামের ওয়েবিনারে এবারের বিষয়বস্তু ছিল ‘বাংলা ভাষায় মৌখিক ও অমৌখিক যোগাযোগ সমস্যা ও সম্ভাব্য প্রতিকার’। অনুষ্ঠানে বক্তারা সর্বত্র বাংলা ভাষার সার্বজনীন ব্যবহার নিশ্চিতকরণে মৌখিক ও অমৌখিক যোগাযোগ উভয়ের গুরুত্ব তুলে ধরেন। পাশাপাশি তারা বলেন, ইশারা ভাষাই একমাত্র অমৌখিক ভাষা তা নয় বরং আরো অনেক ধরনের সংকেত ভাষা যেমন হাতে লেখা, মুখভঙ্গি, শরীরের অন্যান্য অঙ্গভঙ্গি রয়েছে।

অনুষ্ঠানে সোসাইটি অব স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্টস’র (এসএসএলটি) প্রতিষ্ঠাতা সদস্য ও সভাপতি এবং বেসরকারি সংস্থা বিটিআরএফ’র নির্বাহী পরিচালক ফিদা আল–শামস বলেন, “গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ২৭ নং অনুচ্ছেদে বলা আছে যে ‘সকল নাগরিক আইনের দৃষ্টিতে সমান এবং আইনের সমান আশ্রয় লাভের অধিকারী’। এই অনুচ্ছেদ ছাড়াও সংবিধানের মৌলিক অধিকার অনুচ্ছেদে আরো অনেক অধিকারের কথা রয়েছে- যেখানে বলা হয়েছে রাষ্ট্রের নাগরিক হিসেবে প্রতিবন্ধী ব্যক্তিগণ অন্যান্য অপ্রতিবন্ধী ব্যক্তিগণের অনুরূপ সমান অধিকার ভোগ করবেন। যোগাযোগ ও ভাষা ব্যবহারের অধিকার প্রত্যেক ব্যক্তির মৌলিক অধিকার। এই ভাষা হতে পারে মৌখিক কিংবা অমৌখিক কিন্তু এর মাধ্যমেই একজন নাগরিক তার মৌলিক অধিকার ও মতামত প্রকাশ করে থাকেন। ইশারা ভাষা একটি অমৌখিক ভাষার প্রয়োগ যা শ্রবণ ও বাক প্রতিবন্ধী ব্যক্তির যোগাযোগে সহায়ক ভূমিকা পালন করে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার মহান জাতীয় সংসদে ২০১৮ সালের ১৪ই নভেম্বর পাশ করে বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল আইন-২০১৮। যার তফসিল (ক) তে রিহ্যাবিলিটেশন পেশাজীবি হিসেবে স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট এর পেশাগত লাইসেন্স প্রদানের নিমিত্তে ন্যুনতম যোগ্যতা নির্ধারিত হয়েছে বিএসসি ইন স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি ডিগ্রী। স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট রাষ্ট্রের নাগরিকের কথা, ভাষা ও যোগাযোগ এবং খাবার গ্রহণ ও গলঃধকরণ প্রক্রিয়া সমস্যার চিকিৎসা প্রদান করে থাকেন। তাই বাক ও শ্রবণ প্রতিবন্ধিতাসহ নানা প্রতিবন্ধীতার মানুষের জন্যই ইশারা বা অন্যান্য অবাচনিক ভাষার কৌশল নির্ধারণ, কারো কারো ক্ষেত্রে সমস্যার ধরণ ও মাত্রা অনুয়ায়ী স্বল্প হলেও মৌখিক ভাষার প্রয়োগ এবং সর্বোপরি ইশারা ভাষার সার্বজনীন ও শুদ্ধ ব্যবহার নিশ্চিতকরণে আইন দ্বারা স্বীকৃত দক্ষ ও যোগ্যতাসম্পন্ন স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্টের নিয়োগ নিশ্চিত করা জরুরি। বাক-শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিদের পূনর্বাসনে আদালত, থানা, হাসপাতালসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এই স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপির ব্যবস্থা করার কথা প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ এর ধারা ২(৭) এও বলা হয়েছে যা দ্রুত কার্যকর হওয়া প্রয়োজন। তাছাড়া দেশের নানা প্রান্তে শ্রবণ ও বাক প্রতিবন্ধী ব্যক্তিদের ধর্ষণসহ নানারকম শারীরিক ও মানসিক নির্যাতনের স্বীকার হতে হয় যা সুস্পষ্টভাবে মানবাধিকারের লঙ্ঘন। যেহেতু তারা তাদের অধিকারের কথা বলতে পারেন না বা ন্যয়বিচার চাইতে অপারগ হন তাই অনেকাংশে তারা তাদের ন্যায্য বিচার হতে বঞ্চিত হন।”

ফিদা আল–শামস আরও বলেন, “শুধু শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিই নন, ক্যানসার বা দুর্ঘটনাজনিত কারণে কণ্ঠনালীর অপসারণ হওয়া ব্যক্তি, স্ট্রোক পরবর্তী ‘এফাসিয়া’ আক্রান্ত অনেক ব্যক্তি, এপ্রাক্সিয়ার মত জটিল ভাষাবৈকল্য, অটিজমসহ নানা স্নায়বিক বৈকল্যের বৈশিষ্ট্যসম্পন্ন শিশু ও ব্যক্তিরও যোগাযোগের অন্যতম প্রধান মাধ্যম হতে পারে ইশারাভাষাসহ বিভিন্ন অমৌখিক ভাষা। এ ব্যাপারে দেশের সকল সরকারি ও বিশেষায়িত স্কুল, হাসপাতাল, উপজেলা হেলথ কমপ্লেক্সে ও জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনসহ সকল সেবাকেন্দ্রে বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল হতে লাইসেন্স প্রাপ্ত যোগ্যতাসম্পন্ন স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট এর নিয়োগ ও প্রকৃত স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি চিকিৎসার ব্যবস্থা করা খুবই জরুরি।”

ফিদা আল–শামস আরও বলেন, “বাংলাদেশ সরকার অত্যন্ত প্রতিবন্ধীতাবান্ধব। সরকারের দৃষ্টি আকর্ষণ করে বলতে চাই সরকার যেন নীতিনির্ধারণী পর্যায়ে স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট বিশেষজ্ঞ ও সোসাইটি অব স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্টস পেশাজীবি সংগঠনের প্রতিনিধিদের রাখেন তাহলে এই বিষয়ে প্রকৃত সমাধান খুঁজে পাওয়া যেতে পারে।”

অনুষ্ঠানের আরেক অতিথি সিআরপি’র স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি বিভাগের বিভাগীয় প্রধান ও ইশারা ভাষা বিশেষজ্ঞ তাহমিনা সুলতানা বলেন, “দেশের একটি বৃহৎ জনগোষ্ঠী নানা প্রতিবন্ধীতার শিকার। যদি ১০ শতাংশ মানুষ প্রতিবন্ধী ব্যক্তি হন তাহলে ধরে নেওয়া যায় বাকিরা প্রতিবন্ধীতার ঝুঁকিতে রয়েছেন। শুধু প্রতিবন্ধী ব্যক্তিই নন আসলে সকল মানুষেরই ইশারা ভাষার মত অমৌখিক ভাষায় ন্যুনতম কিছু মৌলিক প্রশিক্ষণ প্রয়োজন। মৌখিক ভাষায় যেমন প্রশ্ন করার ভঙ্গি, শব্দ গঠন, উচ্চারণের প্রকৃতি, স্বর এর প্রকৃতি, অল্প কথায় অভিব্যক্তিকে সহজবোধ্য করার বিষয় থাকে তেমনি ইশারা ভাষার ক্ষেত্রেও হাতের নড়াচড়া, হাতের অবস্থান ইত্যাদি বিষয় মাথায় রাখতে হয়। ইশারা ভাষারও ব্যাকরণ আছে। এটির ব্যাপারে আমাদের আরো গবেষণআ ও পর্যালোচনা জরুরি।”

অনুষ্ঠানে আলোচক দৈনিক মানবজমিন পত্রিকার সিনিয়র রিপোর্টার তারিক চয়ন বলেন, “২০০৯ সালের ১ ফেব্রুয়ারি সর্বপ্রথম অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলা ইশারা ভাষাকে অন্যতম ভাষা হিসবে স্বীকৃতির ঘোষণা দেন। ২০১২ সালের ২৬ জানুয়ারি সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নেতৃত্বে আন্তঃমন্ত্রণালয় সভায় সর্বসম্মতিক্রমে ৭ ফেব্রুয়ারিকে রাষ্ট্রীয়ভাবে বাংলা ইশারা ভাষা দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। কিন্তু ইশারা ভাষার সার্বজনীন ব্যবহার আমরা দেখতে পাই না। শুধু রাষ্ট্রপতি আর প্রধানমন্ত্রী রয়েছেন রাষ্ট্রীয় এমন অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যক্তি সংশ্লিষ্ট অনুষ্ঠানে প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়টি বিবেচনায় এনে ইশারা ভাষার ব্যবহার লক্ষ্য করা যায়। এছাড়া আর কোথাও এর ব্যবহার তেমন একটা নজরে আসে না। গণমাধ্যমেও এটি নিয়ে তেমন একটি প্রচারণা দেখা যায় না। এই ব্যাপারে ব্যপক সচেতনতা প্রয়োজন। মানুষের সমস্যা, প্রতিবন্ধীতা ও প্রয়োজন অনুযায়ী মৌখিক ও অমৌখিক ভাষায় যোগাযোগের বিষয়ে স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্টরা চিকিৎসার মাধ্যমে সিদ্ধান্ত নেন। কিন্তু আইনে থাকা সত্ত্বেও এখনো বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল স্বীকৃত স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্টদের সরকারি হাসপাতাল, শিশু বিকাশ কেন্দ্র, স্কুল, থানা ও আদালতে নিয়োগ নিশ্চিত হয়নি। প্রশ্ন হলো, তাহলে বিশেষজ্ঞ স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট নিয়োগ ব্যতীত কথা, ভাষা ও যোগাযোগের ও খাবার গলধঃকরণ সমস্যার মানুষের সেবা কিভাবে নিশ্চিত হচ্ছে? স্পিচ অ্যান্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি পেশার পরিপূরক অন্য কোন পেশাতো হতে পারে না। এ ব্যাপারে সরকারের বিশেষ দৃষ্টি দেওয়া প্রয়োজন।”

আর পড়তে পারেন