সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দেশ কাঁপানো হিজাববিরোধী আন্দোলনেও পরিবর্তন আসেনি ইরানে

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১৬, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

ইরানে গত বছরের সেপ্টেম্বরে শুরু হওয়া দেশ কাঁপানো হিজাববিরোধী আন্দোলনের পরও কোনো পরিবর্তন আসেনি। কঠোর হিজাবনীতি ভঙ্গ করার অভিযোগে ২২ বছরের কুর্দি তরুণী মাশা আমিনিকে গ্রেপ্তার ও তার মৃত্যুর পর উত্তাল হয়ে ওঠে পুরো ইরান। আন্দোলনের সে ঢেউ ছড়িয়ে পড়ে অনেক দেশে। আজ ১৬ সেপ্টেম্বর মাশা আমিনির মৃত্যুর এক বছর।

তার মৃত্যুবার্ষিকী ঘিরে যাতে কোনো অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি না হয়, সে জন্য দেশব্যাপী নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। শুরু হয়েছে ধরপাকড়। গ্রেপ্তারও করা হয়েছে অনেককে। গত বছর শুরু হওয়া এ আন্দোলন সরকারকে তো টলাতে পারেনি, উপরন্তু ইরানে নারীদের হিজাব পরা নিশ্চিত করতে আরও কঠোর আইন প্রস্তাব করা হয়েছে।

এদিকে মাশা আমিনির মৃত্যুর পর সরকারবিরোধী প্রতিবাদ কর্মসূচি দমনের ক্ষেত্রে ইরান আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছে বলে অভিযোগ করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। এ দমনপীড়নের বিচারে আন্তর্জাতিক উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছে সংগঠনটি।

হিজাব ঠিকমতো না পরার কারণে মাশা আমিনি নামে ওই তরুণীকে গত বছরের ১৩ সেপ্টেম্বর গ্রেপ্তার করে দেশটির নৈতিকতা পুলিশ। পরে পুলিশি হেফাজতে থাকা অবস্থায় ১৬ সেপ্টেম্বর হাসপাতালে তার মৃত্যু হয়। পুলিশের নির্যাতনে তার মৃত্যু হয়েছে বলে অভিযোগ ওঠার পর সারা দেশে আন্দোলন ছড়িয়ে পড়ে। রাজপথে নেমে পড়ে দেশটির হাজার হাজার নারী-পুরুষ।

নারীরা নিজেদের মাথার চুল কেটে ও হিজাব পুড়িয়ে কঠোর হিজাবনীতির প্রতিবাদ জানায়। সেইসঙ্গে দেশটির নৈতিকতা পুলিশ বিভাগ বাতিলেরও দাবি জানায়। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ আন্দোলনে সংহতি জানালে একপর্যায়ে তা নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। সরকারের নিরাপত্তা বাহিনীর গুলিতে পাঁচ শতাধিক বিক্ষোভকারী নিহত হয়। গ্রেপ্তার করা হয় কয়েক হাজার নারী-পুরুষ ও শিশুকে। আন্দোলন ছড়িয়ে পড়ে ইরানের বাইরেও। আন্তর্জাতিক সম্প্রদায় এ দমনপীড়ন বন্ধ করতে ইরান সরকারকে আহ্বান জানায়।

কিন্তু তারপরও দমনপীড়ন অব্যাহত থাকে। বরং বিদেশি শক্তির মদদে এ আন্দোলন হচ্ছে বলে অভিযোগ করে ইরান সরকার। বিক্ষোভকারীদের গ্রেপ্তার ও জেলে নিয়ে নির্যাতনের বহু অভিযোগ ওঠে। শুধু তাই নয়, বিক্ষোভে জড়িত থাকার অপরাধে কয়েকজন বিক্ষোভকারীর মৃত্যুদণ্ডের রায় দিয়ে তা কার্যকরও করা হয়েছে। সর্বশেষ গত আগস্টে ইরানে নারীদের হিজাব পরা নিশ্চিত করতে আরও কঠোর আইন প্রস্তাব করা হয়েছে।

এ ছাড়া মাশা আমিনির মৃত্যুর জেরে তুমুল বিক্ষোভের মুখে ইরানের নৈতিকতা পুলিশের কার্যক্রম কার্যত স্থবির হয়ে পড়লেও সরকার এর কার্যক্রম গুটিয়ে নেয়নি। এ বিষয়ে গত মাসের শুরুর দিকে ইরানি পুলিশের মুখপাত্র সাঈদ মনতাজেরোল মাহদি বলেন, নারীদের পোশাকের বিধান নিয়ে তদারকি কার্যক্রম আবারও শুরু করবে নৈতিকতা পুলিশ।

দমনপীড়নের বিচারে আন্তর্জাতিক উদ্যোগ দাবি : এদিকে কুর্দি নারী মাশা আমিনির মৃত্যুর পর সরকারবিরোধী প্রতিবাদ কর্মসূচি দমনের ক্ষেত্রে ইরান আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছে বলে অভিযোগ করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। গত কয়েক দশকের ‘নিপীড়ন এবং অসমতার বিরুদ্ধে’ দাঁড়ানো প্রতিবাদকারীদের ওপর ইরানি কর্তৃপক্ষ ‘অকথ্য নৃশংসতা’ চালিয়েছে বলে মনে করেন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের জুলিয়া ডুকরো।

তিনি বলেন, অ্যামনেস্টি সেই ঘটনার বিচারে আন্তর্জাতিক উদ্যোগ নেওয়ার আহ্বান জানাচ্ছে। বাস্তবে এটি জার্মানির মতো দেশগুলোর প্রতি আহ্বান, যেখানে মানবতাবিরোধী অপরাধের বিচারের সুযোগ রয়েছে, এমনকি যদি ঘটনাটি জার্মানি বা যে দেশে বিচার হচ্ছে সেখানকার না-ও হয়, তারপরও ডুকরো বলেন, গত বছর জাতিসংঘের মানবাধিকার পরিষদে ইরান ইস্যুতে তদন্ত কমিশন গঠনে ভূমিকা রেখেছিল জার্মান সরকার। মাশা আমিনির মৃত্যুর এক বছর পর আমরা ইরানে মানবাধিকারের প্রতি জার্মান সরকারের সম্মান প্রদর্শনের পরিষ্কার প্রতিশ্রুতি চাই।’

আর পড়তে পারেন