শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সৌদি আরবে গ্রেফতার আতঙ্কে বাংলাদেশিরা

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২, ২০১৭
news-image

 

সালাহ উদ্দিন সোহেল,সৌদিআরব ঃ

সৌদি আরবে বিভিন্ন কারনে অবৈধ শ্রমিকের হার বেড়ে যাওয়ার কারনে দেশটির সরকার প্রত্যেক দেশের প্রবাসীদের নিজ নিজ দেশে ফেরত যাওয়ার জন্য সাধারণ ক্ষমার ঘোষনা করেন।প্রবাসীদের নিজ নিজ দেশে ফিরে যাওয়ার জন্য প্রথমে ৩ মাসের সাধারন ক্ষমার ঘোষণা করা হয়েছে এবং পরে আরো এক মাস বর্ধিত করা হয়।গত ২৪শে জুলাই সোমবার এই সাধারণ ক্ষমার মেয়াদ শেষ হওয়ার পর অবৈধ শ্রমিকদের গ্রেফতার করার  অভিযানে নামার পরিকল্পনা চুড়ান্ত করেছে সৌদি পুলিশ। এই অভিযানের পরিকল্পনা নিয়ে পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা নিজেদের মধ্যে আলোচনাও করেছেন।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সহকারি পরিচালক মেজর জেনারেল জামান আল-ঘামদি বলেছেন, প্রতিদিনের অভিযানের নজরদারি করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।সৌদি আরবের পাসপোর্ট বিভাগের মহাপরিচালক মেজর জেনারেল সোলায়মান আল ইয়াহিয়া স্থানীয় আল মদিনা পত্রিকাকে বলেন,যে সব অবৈধ প্রবাসীরা আইনের প্রতি সম্মান না দেখিয়ে শ্রম আইন লঙ্ঘন করে সৌদি আরবে অবস্থান করছে তাদেরকে গ্রেফতার করে আর্থিক জরিমানা ও শাস্তি দেয়া হবে।তিনি জানান, এরই মধ্যে এ সুযোগ নিয়ে মোট ৬ লাখেরও বেশি অবৈধ শ্রমিক বা বিদেশি সৌদি আরব ছেড়েছেন। যারা সাধারণ ক্ষমার সুযোগ নিয়েছেন তাদের ফিঙ্গারপ্রিন্ট রাখা হয়নি। ফলে সহজেই তারা বৈধভাবে আবার প্রবেশ করতে পারবেন সৌদি আরবে। তিনি আরও বলেন,অবৈধ প্রবাসিদের ধরতে সরকারের ১৯টি বিভাগ অভিযান শুরু করবে। ইতি মধ্যে সৌদি আরবের জেদ্দা,দাম্মাম,মক্কা,রিয়াদ বাতা,মানফুয়া,হারা, কিছু কিছু এলাকায় অভিযান পরিচালনা করে বাংঙালী সহ অনেক প্রবাসীদের আটক করে সৌদি পুলিশ।এছাড়াও বৈধ প্রবাসীদের তাদের নিজ কপিলের কাজ ব্যতিত অন্য কোন কাজে পাওয়া গেলে গ্রেফতার করে দেশে ফেরত পাঠাচ্ছে।

এতে গ্রেফতার আতঙ্কে ভোঁগছে প্রবাসীরা,কারন বেশির ভাগ প্রবাসি নিজ কপিলের কাজের পরে বাড়তি টাকা ইনকামের জন্য বাহিরের কাজের উপর নির্ভর করে।গ্রেফতারে ভয়ে বর্তমানে বাহিরে কাজে যাচ্ছেনা অনেক বাংলাদেশি প্রবাসীরা।

রিয়াদ পুলিশের এক কর্মকর্তা জানান, এ অভিযান হজ্বের পরে আরো জোরদার করা হবে। সৌদি আরবের পরিস্হিতি ভয়াবহ হওয়ায় বাংলাদেশী প্রবাসিদের সাবধানে কাজ কর্ম ও চলাফেরার পরামর্শ দেন বাংলাদেশ দূতাবাসের কর্ম কর্তারা।এছাড়াও বাংলাদেশ দুতাবাস থেকে জানা গেছে সাধারন ক্ষমা ঘোষণার পর প্রায় ৫০ হাজার ৫৭০ জন বাংলাদেশি আউট পাস সংগ্রহ করেছেন,এবং ৫ হাজার ৩৫০জন বাংলাদেশি পূনরায় সৌদিআরব এসেছেন।এছাড়া ভারতীয় ৩১ হাজার, সুদানি ৪৬ হাজার, পাকিস্তানি ৭৬ হাজার, ইথিওপিয়ান ৬০ হাজার ও ইন্দোনেশিয় ১৩ হাজার জন নিজ নিজ দেশে ফিরতে আবেদন করেছেন।

আর পড়তে পারেন