শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

নবীনগরে অনিয়মের মধ্যদিয়ে চলছে কমিউনিটি ক্লিনিক

আজকের কুমিল্লা ডট কম :
মে ৩, ২০১৮
news-image

 

মো. দেলোয়ার হোসেন, নবীনগর :
মানুষের মৌলিক চাহিদার গুরুত্বপূর্ণ একটি হচ্ছে চিকিৎসা। আর এই চিকিৎসা সেবা সকলের দ্বারপ্রান্তে পৌঁছে দিতে বাংলাদেশ সরকার উপজেলা পর্যায়ে সরকারি হাসপাতলের পাশাপাশি ইউনিয়ন ও গ্রাম পর্যায়ে কমিউনিটি ক্লিনিকের ব্যবস্থা করেছেন। যার বাৎসরিক ব্যয় প্রায় সাড়ে চৌদ্দ-শ কোটি টাকা। কিন্তু এতো টাকা ব্যয় করেও কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য সহকারীদের দ্বারা সঠিক চিকিৎসা সেবা পাচ্ছে কি প্রত্যন্ত অঞ্চলের সাধারণ রোগীরা? এই প্রশ্ন কিন্তু থেকেই যাচ্ছে।

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার কালঘড়া কমিউনিটি ক্লিনিক চলছে অনিয়মের মধ্যদিয়ে। সরকারি ছুটির দিন ব্যতিত সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত খোলা থাকার কথা থাকলেও বন্ধ হয়ে যায় নির্ধারিত সময়ের পূর্বেই। এতে করে স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে সাধারণ রোগীরা। যার ফলে তাদের নির্ভর করতে হচ্ছে প্রাইভেট ক্লিনিক ও হাসপাতালের উপর। ফলে ভোগান্তির পাশাপাশি অতিরিক্ত টাকা গুনতে হচ্ছে নিম্ন আয়ের মানুষগুলোকে।

সরেজমিনে গিয়ে জানা যায়, কমিউনিটি ক্লিনিকটির স্বাস্থ্য সহকারীদের দায়িত্বহীনতার গল্প। এ বিষয়ে স্থানীয়দের জিজ্ঞাসা করলে তারা অভিযোগের ঝড় তুলে ধরে বলেন এই ক্লিনিকটির স্বাস্থ্য সহকারীরা নিয়মিত ক্লিনিকে আসে না। মাঝে মাঝে আসলেও সকাল ১১টার পর এসে দুপুর একটার আগেই চলে যায়। ক্লিনিকের রোগীরা চিকিৎসার জন্য এসে প্রায়ই ঔষধ না নিয়ে খালি হাতে বাড়ী ফিরতে হয়।
স্বাস্থ্য সহকারী কামরুন্নাহারকে উক্ত বিষয়ে জিজ্ঞাসা করলে অভিযোগের সত্যতা অস্বীকার করে বলেন, নিয়মিত ক্লিনিক খোলা হয় না কিংবা যথা সময়ের পূর্বে বন্ধ করে ফেলা হয় এ কথাটি সত্য নয় এবং নিয়মিত ঔষধও প্রদান করা হচ্ছে।

এদিকে ক্লিনিকটির পরিচালনা পর্ষদের সভাপতি শিপন খাঁন মেম্বার বলেন, চাহিদা অনুযায়ী পর্যাপ্ত ঔষধ না পাওয়ায় এমনটি হচ্ছে।

আর পড়তে পারেন