শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নবীনগরে প্রাণহানীর আশংকায় কোমলমতি শিশু শিক্ষার্থীরা

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১৭, ২০১৭
news-image

মোঃ দেলোয়ার হোসেন, নবীনগর:

ব্রা‏হ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার রছুল্লাবাদ ইউনিয়নের ১০৮ নং লহরী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রাণহানীর আশংকায় কোমলমতি শিশু শিক্ষার্থীরা।
সরজমিনে জানা যায়, নবীনগর উপজেলার রছুল্লাবাদ ইউনিয়নের ১০৮ নং লহরী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবনটি ঝুঁকিপূর্ন হয়ে পড়েছে। অন্তহীন সমস্যা ও দূর্ঘটনার আশংকা মাথায় নিয়ে ঝুঁকিপূর্ণ ও জরাজীর্ণ ভবনে চলছে বিদ্যালয়ের পাঠদান। এতে করে যে কোন মূহুর্তে বড় ধরনের দূর্ঘটনার শিকার হতে পারে কোমলমতি শিশু শিক্ষার্থীরা। আবেদন করেও কোন ফল হচ্ছে না। ক্লাস করার আর কোন উপায় না থাকায় ঝুঁকিপূর্ন ভবনটির শেণী কক্ষে কোমলমতি শিশু শিক্ষার্থীরা বাধ্য হয়ে ক্লাস করছে।


স্কুলের ছাত্র/ছাত্রী সানজিদা আক্তার, তাহমিনা, মাহমুদুর রহমান, রহমত উল্লাহ্ জানান, অনেক দিন থেকে তারা ঝুঁকি নিয়ে ক্লাস করে আসছে। ক্লাস চলাকালে অনেক সময় ছাদ থেকে পলেস্তরা খসে পড়ে। বিদ্যালয়ের অবস্থা বর্তমানে খুবই নাজুক। সামন্য বৃষ্টি হলেই শ্রেণী কক্ষে পানি পড়ে, যা ক্লাস রুমে জমে থাকে।
বর্তমানে এ ভবন পাঠদানের অনুপযোগী হয়ে পড়েছে। যার কারনে লেখা পড়ার ব্যঘাত ঘটে সবসময়। ভবনটির ওয়াল ও ছাদ থেকে ইট সুড়খি খসে পড়ছে। বিদ্যালয়টি দেখলে মনে হয় এটি একটি পরিত্যাক্ত ভবন। শিক্ষার্থীদের লেখা পড়ার মান যতটা ভাল, ভবনের অবস্থা ততটা খারাপ।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আ. সামাদ বলেন, ভবনের বারান্দা ও ভিতরের পলেস্তরা যে ভাবে খসে পড়ছে তাতে যে কোন সময় বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পারে।
ম্যানোজিং কমিটির সভাপতি মো. সুমন আহাম্মেদ বলেন, ভবনটির যে অবস্থা এমতাবস্তায় অতিসত্বর বিদ্যালটির পুনঃ নির্মান করা না হলে যে কোন মূহুর্তে বড় ধরনের দূর্ঘটনা সহ শিক্ষার মান ভেস্তে যেতে পারে।
উপজেলা শিক্ষা অফিসার শরীফ রফিকুল ইসলাম বলেন, এ ব্যাপারে কোন অভিযোগ পাইনি, পেলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

আর পড়তে পারেন