শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

না জানিয়ে স্কুলমাঠে ছাত্রলীগের সংবর্ধনা, অতিথিদের বরণ করতে যানবাহন আটকে ঘণ্টাব্যাপী যানজট

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১২, ২০২২
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

লক্ষ্মীপুরে স্কুলমাঠে ছাত্রলীগের নতুন কমিটির নেতাদের সংবর্ধনার আয়োজন করায় ক্লাস না করে বাড়ি ফিরতে হয়েছে শিক্ষার্থীদের। সোমবার (১২ সেপ্টেম্বর) দুটি শিক্ষাপ্রতিষ্ঠান লক্ষ্মীপুর বালিকা বিদ্যা নিকেতন ও এন আহম্মদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), সংশ্লিষ্ট শিক্ষা কর্মকর্তা ও প্রতিষ্ঠানগুলোর প্রধান শিক্ষকদের কাছে পূর্বানুমতি ছাড়াই ছাত্রলীগ এ আয়োজন করেছে বলে জানা গেছে।

জেলা ছাত্রলীগের নতুন কমিটির নেতাদের সংবর্ধনা দিতে লক্ষ্মীপুর সরকারি কলেজ ও সদর উপজেলা কমিটি এ আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শাজাহান খান। সদর থানা ছাত্রলীগের সভাপতি তারেক মাহমুদের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন, আওয়ামী লীগ নেতা এম আলাউদ্দিন, লক্ষ্মীপুর পৌরসভার মেয়র মোজাম্মেল হায়দার মাসুম ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম সালাহ উদ্দিন টিপু প্রমুখ।

এদিকে সকাল থেকেই লক্ষ্মীপুরে বৃষ্টি হচ্ছে। বৃষ্টি মাথায় নিয়ে শিক্ষার্থীরা বিদ্যালয়ে যায়। কিন্তু ছাত্রলীগের অনুষ্ঠানের কারণে শিক্ষকরা ক্লাস করাতে পারেননি। এতে বৃষ্টিতে ভিজেই শিক্ষার্থীদের বাড়ি ফিরতে হয়েছে। এনিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন অভিভাবক ও শিক্ষার্থীরা।

ছাত্রলীগ সূত্রে জানা যায়, জেলা ছাত্রলীগের নতুন কমিটির সভাপতি সাইফুল ইসলাম রকি ও সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন ভূঁইয়াসহ অন্যান্য নেতৃবৃন্দকে সংবর্ধনা দিতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বেলা ১১টার দিকে সংবর্ধনা অনুষ্ঠান শুরু হওয়ার কথা থাকলেও ১০টা থেকেই মাইকে বিভিন্নজন বক্তব্য দিতে শুরু করেন। পরে অনুষ্ঠান শুরু হয় দুপুর পৌনে ২টার দিকে। এর আগে সকাল থেকেই জেলার পাঁচ উপজেলার বিভিন্ন এলাকা থেকে বিপুলসংখ্যক নেতাকর্মী এসে মাঠে জড়ো হয়। এতে বালিকা বিদ্যা নিকেতন ও এন আহম্মদিয়া বিদ্যালয়ের পাঠদান সম্ভব হয়নি।

সংবর্ধনা অনুষ্ঠানের অতিথিদের বরণ করতে নেতাকর্মীরা ঢাকা-লক্ষ্মীপুর আঞ্চলিক মহাসড়কের উত্তর তেমুহনি এলাকায় অবস্থান নেন। এতে রাস্তার দুই পাশে ঘণ্টাব্যাপী যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাকসহ বিভিন্ন যানবাহন আটকে ঘণ্টাব্যাপী যানজট ছিল। অনুষ্ঠানস্থলে ড্রোন উড়িয়ে ভিডিও করতে দেখা যায়।

আবদুর রশিদ, আবুল কালাম, নুসরাত জাহান ও রেশমা আক্তার নামে কয়েকজন অভিভাবক জানান, এ দুই বিদ্যালয়ের জন্য একটি মাঠ। এখানে প্রায়ই রাজনৈতিক বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বিদ্যালয় থেকে সংরক্ষিত ছুটি দেওয়া হয়েছে। এভাবে চললে ছেলে-মেয়েদের পড়ালেখায় ক্ষতি হবে। বিদ্যালয় খোলার দিন মাঠে এসব অনুষ্ঠান পুরোপুরি বন্ধ করা প্রয়োজন।

লক্ষ্মীপুর বালিকা বিদ্যা নিকেতনের প্রধান শিক্ষক আলমগীর আলম বলেন, মাঠে অন্যান্য অনুষ্ঠানের জন্য পূর্বে অবগত করা হত। কিন্তু ছাত্রলীগের অনুষ্ঠানের বিষয়টি আমাদেরকে আগে জানানো হয়নি। সকালে শিক্ষার্থীরা বিদ্যালয়ে আসলে দুই বিষয়ে পাঠদান করানো হয়েছে। পরে মাইকের আওয়াজে বাধ্য হয়ে পাঠদান বন্ধ করে শিক্ষার্থীদের ছুটি দিয়ে দেওয়া হয়।

মধ্য বাঞ্চানগর এন আহম্মদিয়া প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবিদা নাজমীন বলেন, অনুষ্ঠানটি সম্পর্কে ছাত্রলীগের পক্ষ থেকে আমাকে রোববার জানানো হয়েছে। এতে শিক্ষার্থীদের সংরক্ষিত ছুটি দেওয়া হয়।

সদর উপজেলা ছাত্রলীগের সভাপতি তারেক মাহমুদ বলেন, অনুষ্ঠান সম্পর্কে দুই প্রতিষ্ঠানকে আগেই অবহিত করা হয়েছে। কিন্তু তারা কেন বিদ্যালয় বন্ধ দেয়নি, তা আমার জানা নেই।

এ ব্যাপারে লক্ষ্মীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইমরান হোসেন বলেন, বিদ্যালয় মাঠে সংবর্ধনা অনুষ্ঠানের জন্য কেউ অনুমতির জন্য আবেদন করেনি। বিষয়টি খতিয়ে দেখতে উপজেলা মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়েছে। দ্রুত সময়ের মধ্যে এ ব্যাপারে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

আর পড়তে পারেন