শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নিরাপত্তা শঙ্কায় কূটনীতিকরা

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৪, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্ট :

বাংলাদেশে কর্মরত বিদেশি কূটনীতিকদের মধ্যে নতুন করে নিরাপত্তা শঙ্কা দেখা দিয়েছে। কয়েকটি দেশ তাদের নাগরিকদের ঢাকা ভ্রমণে সতর্কতা জারি করেছে। বাংলাদেশে সন্ত্রাসী হামলার বড় ধরনের হুমকি আছে বলে মনে করছে অস্ট্রেলিয়া। সন্ত্রাসী হামলাকে মাথায় রেখে নিজেদের নাগরিকদের ঢাকা ভ্রমণে সতর্কতা জারি করেছে দেশটি। গতকাল অস্ট্রেলিয়ার ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ট্রেডের ওয়েবসাইটে এ সতর্কবার্তা তুলে ধরা হয়। সেখানে বলা হয়েছে, বাংলাদেশে সম্ভাব্য ওই সন্ত্রাসী হামলার লক্ষ্য হতে পারেন পশ্চিমা দেশগুলোর নাগরিকরা।

এছাড়া অস্ট্রেলিয়ার সতর্কবার্তায় গত ২৪ মার্চে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে একটি তল্লাশিচৌকিতে আত্মঘাতী বোমা হামলা এবং ২০১৬ সালের ১ জুলাই হলি আর্টিজান হামলাসহ ২০১৫ সালের বেশ কয়েকটি সন্ত্রাসী হামলার কথা উল্লেখ করা হয়। এ ছাড়া চিকুনগুনিয়া, বন্যা, ঘূর্ণিঝড় ও ভূমিধসের বিষয়েও সতর্কতা আসে।

এর আগে গত বছর হলি আর্টিজনের হামলার পর বহু দেশ নিরাপত্তা সতর্কতা জারি করে। বহু কূটনীতিক নিরাপত্তা শঙ্কার কথা বলে বাংলাদেশ সফর বাতিল করেন। পরে জঙ্গিদের বিরুদ্ধে সর্বাত্মক অভিযানের ফলে শঙ্কা কেটে গেলে দেশগুলো ভ্রমণ সর্তকতা প্রত্যাহার করে।
এদিকে নতুন করে নিরাপত্তা শঙ্কার কথা জানিয়ে জাতিসংঘ কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবারের সদস্য যারা ঢাকায় অবস্থান করছেন, তাদের জন্য সতর্কতা জারি করেছে। সংস্থাটির নিরাপত্তা ব্যবস্থাপনা টিম (সিকিউরিটি ম্যানেজমেন্ট টিম-এসএমটি) এ সতর্কতার কথা জানায়। এসএমটি কর্মকর্তা ও পরিবারের সদস্যদের যাতায়াতের জন্য ঢাকার গুলশান এলাকায় দুটি রেস্তোরাঁ নির্ধারণ করেছে। তাদের চলাচল সীমিত করারও পরামর্শ দেওয়া হয়েছে। ইতোমধ্যে জাতিসংঘের ঢাকা অফিসের জন্য এসব পদক্ষেপ অনুমোদন করা হয়েছে। যাতায়াতের জন্য যে দুটি রেস্তোরাঁ অনুমোদন দেওয়া হয়েছে, সেগুলো হলো দ্য বেঙ্গল ব্লুবেরি গুলশান-২ এবং ন্যাসসেন্ট গার্ডেনিয়া সুটস গুলশান-২। সর্ব্বোচ্চ নিরাপত্তার জন্য সেখানে সশস্ত্র পুলিশের উপস্থিতির বিষয়টিও গুরুত্বপূর্ণ বলে জানিয়ে দেওয়া হয়। এ ছাড়া জনবহুল এলাকায় নিরাপত্তা সতর্কবার্তায় জনবহুল স্থানে নৈশভোজে অংশ না নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। বলা হয়, পূর্বঘোষিত সময় ও তারিখে নিয়মিত কোনো স্থানে জমায়েত এড়িয়ে চলতে হবে। কোনো জমায়েতেই বেশি রাত পর্যন্ত থাকা যাবে না।
ইস্যু করা নিরাপত্তা বার্তায় স্পষ্ট করে বেশকিছু নির্দেশনাও দেওয়া হয়। বলা হয়েছে, গুলশান-১ ও ২ অঞ্চলে কূটনৈতিক এলাকায় যেসব রেস্তোরাঁ জাতিসংঘের কর্মকর্তাদের জন্য অনুমোদন দেওয়া হয়েছে, সেখানে সব জায়গায় উত্তম নিরাপত্তা ব্যবস্থা নেই। এ বিষয়টি সবসময় মাথায় রাখতে হবে। রেস্তোরাঁগুলোর নিরাপত্তার বিষয়ে সতর্ক ও সজাগ থাকতে হবে।

বাংলাদেশে সন্ত্রাসী হামলার বড় ধরনের হুমকি আছেÑ এমন বার্তা দিয়ে এ দেশ ভ্রমণে সতর্কতা জারি করেছে অস্ট্রেলিয়া। সতর্ক থাকার পরামর্শ দিয়ে অস্ট্রেলিয়ার নাগরিকদের বাংলাদেশ ভ্রমণের বিষয়টি পুনর্বিবেচনা করতে বলা হয়। সন্ত্রাসীদের লক্ষ্যবস্তু হতে পারেÑ এমন স্থানগুলো ভ্রমণের ক্ষেত্রে বিবেচনা করতে বলা হয়েছে।
অস্ট্রেলিয়ার কোনো নাগরিক বাংলাদেশ ভ্রমণে আসে, তবে তাকে দেওয়া ভ্রমণের সম্ভাব্য স্থান ও সেখানে নেওয়া নিরাপত্তাব্যবস্থা সম্পর্কে অবহিত থাকতে বলা হয়েছে সতর্কবার্তায়। বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ স্থান, আদালত, বিদেশি সরকারের স্থাপনা, নিরাপত্তা বাহিনী ও পুলিশের স্থাপনা, দূতাবাস, হোটেল, ক্লাব, রেস্তোরাঁ, বার, স্কুল, বিপণিবিতান, ব্যাংক, প্রেক্ষাগৃহ, গণপরিবহন, বাসস্ট্যান্ড, রেলস্টেশন, পর্যটন ও ঐতিহাসিক স্থান সম্ভাব্য হামলার লক্ষ্যবস্তু হতে পারে।

এদিকে বাংলাদেশ ভ্রমণের ব্যাপারে নিরাপত্তা সতর্কতা বহাল রেখেছে যুক্তরাষ্ট্র। সতর্কবার্তায় বলা হয়, বাংলাদেশে কর্মরত যুক্তরাষ্ট্রের সরকারি কর্মকর্তারা এবং তাদের পরিবারের সদস্যরা ফুটপাত, মোটরসাইকেল, সাইকেল, রিকশা বা অন্যান্য উন্মুক্ত উপায়ে ভ্রমণ করতে পারবেন না। কূটনীতিক ও তাদের পরিবারের সদস্যদের জনবহুল স্থান এড়িয়ে চলতে বলা হয়েছে। আগস্টে জারি করা এ সকর্তবার্তা এখনো বহাল রেখেছে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট।
এ বিষয়ে ডিপ্লোম্যাটিক জোনের পুলিশের উপকমিশনার (ডিসি) মোহাম্মদ জসিম উদ্দিন বলেন, হামলার আশঙ্কার কোনো ধরনের গোয়েন্দা রিপোর্ট আমাদের কাছে নেই। আর এমন সতর্কতা জারির বিষয়টিও আমাদের জানা নেই। কূটনৈতিকপাড়া গুলশান-বারিধারায় নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তাব্যবস্থা। সেটি বলবৎ আছে।

আর পড়তে পারেন