রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নির্বাচন কাঠামো পরিবর্তন না হলে সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করা সম্ভব নয়

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১৫, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

আমার বাংলাদেশ (এবি) পার্টির নেতারা বলেছেন, নির্বাচন কাঠামো পরিবর্তন না হলে সুষ্ঠু, শান্তিপূর্ণ ও গ্রহণযোগ্য নির্বাচন নিশ্চিত করা সম্ভব নয়। আর কাঠামো পরিবর্তনের মাধ্যমে নির্বাচনের পরিবেশ, নিরপেক্ষতা ও গ্রহণযোগ্যতা নিশ্চিত না হলে জাতীয় নির্বাচনের সুফল দেশবাসী পাবে না।

আজ শনিবার বিকেল ৪টার দিকে রাজধানীর গুলশানে ইউরোপীয় ইউনিয়নের কার্যালয়ে বাংলাদেশ সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দলের সঙ্গে মতবিনিময় শেষে এবি পার্টি নেতারা এ কথা বলেন।

এবি পার্টির প্রতিনিধিদলে ছিলেন দলের যুগ্ম আহ্বায়ক ও আন্তর্জাতিক-বিষয়ক উপ-কমিটির সমন্বয়ক অ্যাডভোকেট তাজুল ইসলাম, যুগ্ম সদস্য সচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ ও ব্যারিস্টার যুবায়ের আহমেদ ভূঁইয়া, সিনিয়র সহকারী সদস্য সচিব আমিনুল ইসলাম এফসিএ এবং সহকারী সদস্য সচিব ব্যারিস্টার নাসরীন সুলতানা মিলি।

এবি পার্টির নেতাদের কাছে আগামী নির্বাচনে ইউরোপীয় ইউনিয়নের নির্বাচন পর্যবেক্ষক মিশন পাঠানোর বাস্তবতা, উপকারিতা এবং সুপারিশ সম্পর্কে জানতে চান ইইউ প্রতিনিধিদল। লিখিত ব্রিফিংয়ে এবি পার্টি প্রতিনিধিরা দেশের নির্বাচনি ইতিহাস তুলে ধরে বলেন, বাংলাদেশে গত ১১টি জাতীয় নির্বাচনের চারটি অনুষ্ঠিত হয়েছে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে। এই নির্বাচনগুলো ছিল শান্তিপূর্ণ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য।

দলীয় সরকারের অধীনে অনুষ্ঠিত ৭টি নির্বাচন ছিল প্রহসনমূলক। তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা আওয়ামী লীগ বাতিল করে বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা ধ্বংস করে দিয়েছে। এক্ষেত্রে আদালতের সঙ্গেও প্রতারণা করা হয়েছে বলে মত দেন এবি পার্টি নেতারা।

তারা অভিযোগ করেন, রাষ্ট্রের মৌলিক কাঠামো গণতন্ত্র, আইনের শাসন, মানবাধিকার ধ্বংস করে ফেলা হয়েছে। এ থেকে পরিত্রাণের জন্য তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা আবার ফিরিয়ে আনতে হবে। তাহলেই অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন করা সম্ভব।

তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থার ইতিহাস তুলে ধরে এবি পার্টি নেতারা বলেন, ১৯৯৬ সালে ত্রয়োদশ সংশোধনীর মাধ্যমে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠার মাধ্যমে একটি ঐতিহাসিক ‘রাজনৈতিক সমঝোতা’ তৈরি হয়েছিল। গণভোটের আয়োজন না করেই ২০১১ সালের ৩০ জুন তাড়াহুড়া করে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে দেয় সরকার। সংসদীয় কমিটির সর্বসম্মত মতামতকেও উপেক্ষা করে তারা দেশকে অনিশ্চয়তার দিকে ঠেলে দিয়েছে, যা বর্তমান রাজনৈতিক অচলায়তন ও সংকটের প্রধান কারণ।

এবি পার্টির নেতারা আরও বলা হয়, স্বাধীনতা অর্জনের ৫২ বছরে বাংলাদেশ আজ সত্যিকারের যুগ সন্ধিক্ষণে এসে দাঁড়িয়েছে। ইন্দো প্যাসিফিক অঞ্চলের আগামীর বাস্তবতা উপলব্ধি করতে না পারলে বাংলাদেশ আবারও পথ হারাবে।

আর পড়তে পারেন