রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নেইমার কাদঁলেন, হাসঁলেন মেসি

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১০, ২০২২
news-image

স্পোর্টস ডেস্ক:

এই বিশ্বকাপে শুক্রবারের রাতটি ছিল ব্রাজিলের হতাশা আর আর্জেন্টিনার আনন্দের রাত দুটিরই বাহন টাইব্রেকার। ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে বিদায় নিতে হয়েছে নেইমারের ব্রাজিলকে। আর নেদারল্যান্ডসকে টাইব্রেকারে হারিয়ে সেমিফাইনালে উঠে গেছে আর্জেন্টিনা।

দারুণ এক গোল করার পরও কান্নায় শেষ হয়েছে নেইমারের বিশ্বকাপ। লিওনেল মেসিও গোল করেছেন, করিয়েছেনও এর আগে। তারপরও শেষের নাটক তাঁর বিশ্বকাপ শেষ করে দেওয়ার হুমকি দিয়েছিল, যা জয় করার পর মেসি মাঠে শিশুর মতো লাফালেন।

সে জন্য এমিলিয়ানো মার্তিনেজের কাছে তাঁর কৃতজ্ঞতার শেষ থাকার কথা নয়। টাইব্রেকারে ডাচদের প্রথম দুটি শটই দারুণ দক্ষতায় ফিরিয়ে দিয়েছেন আর্জেন্টাইন গোলরক্ষক। আর্জেন্টিনা গোল করেছে প্রথম তিন শটেই। এনজো ফার্নান্দেজের চতুর্থ শটটি বাইরে চলে যাওয়ার পর এই রাতের সব নাটকের পরিসমাপ্তি নির্ভর করছিল লাওতারো মার্তিনেজের ওপর। অতিরিক্ত সময়ে সহজ একটা সুযোগ অপচয় করা স্ট্রাইকার এখানে আর ভুল করেননি।

ব্রাজিল-আর্জেন্টিনা সেমিফাইনাল দেখবে বলে অধীর অপেক্ষায় ছিল প্রায় পুরো ফুটবল বিশ্ব। সেই স্বপ্নের ম্যাচের সমাধি হয়ে গেছে ক্রোয়েশিয়ার কাছে ব্রাজিলের পরাজয়েই। ব্রাজিল-আর্জেন্টিনার বদলে এখন আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া সেমিফাইনাল। ১৩ ডিসেম্বর এই লুসাইল আইকনিক স্টেডিয়ামেই।

ব্রাজিল-ক্রোয়েশিয়া ম্যাচে অতিরিক্ত সময়ে দুই গোল আর টাইব্রেকারকে যদি নাটক বলেন, তাহলে এই ম্যাচের জন্য অন্য কোনো শব্দ খুঁজতে হয়। ৭৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করে মেসি যখন আর্জেন্টিনাকে ২-০ গোলে এগিয়ে দিলেন, ম্যাচ তো সেখানেই শেষ বলে মনে হচ্ছিল। ৮৩ মিনিটে ভাউট ভেগহোর্স্টের হেডে গোল দিয়ে উত্তেজনার শুরু। যোগ করা সময়ে এই ভেগহোর্স্টই দ্বিতীয় গোল করে সমতা এনেছেন খেলায়। সেই গোলটি দারুণ বুদ্ধিদীপ্ত এক ফ্রি কিকে। যেখানে ফ্রি কিক পেয়েছিল নেদারল্যান্ডস, সেখান থেকে সরাসরি গোলেই মারার কথা। তা না করে কপমাইনার্স আস্তে করে পাস দিয়ে দিলেন ভেগহোর্স্টকে। আর্জেন্টিনা একটু হতভম্বই হয়ে গিয়ে থাকবে। ভেগহোর্স্টের ফিনিশিংটা অবশ্য দারুণ ছিল।৭৩ মিনিটে মেসির গোল বিশ্বকাপে আর্জেন্টিনার পক্ষে সবচেয়ে বেশি গোলের রেকর্ডে তাঁকে গ্যাব্রিয়েল বাতিস্তুতার পাশে বসিয়ে দিল। রেকর্ডটা নিজের করে নেওয়ার সুযোগ তো পাচ্ছেনই। ক্যারিয়ারের একমাত্র অতৃপ্তি বিশ্বকাপ জয়ের সুযোগও।

এর আগে আর্জেন্টিনা যথারীতি এগিয়েছে মেসি-জাদুর ওপর ভর করে। ৩৫ মিনিটে মেসির দারুণ এক পাস থেকে গোল করেন মলিনা। রাইট ব্যাকে খেলেন, এর আগে আর্জেন্টিনার হয়ে ২৪ ম্যাচে কোনো গোল করতে পারেননি। আর এখানে বিশ্বকাপে এসে এমন এক গোল, মলিনার জন্য এই রাত অবিস্মরণীয় হয়েই থাকবে। শেষ পর্যন্ত জিততে না পারলে হয়তো তা থাকত না।

কাদঁলেন নেইমার:

ক্রোয়েশিয়ার কাছে হেরে কোয়ার্টার ফাইনালেই থেমে গেছে ব্রাজিলের দৌড়। ষষ্ঠ বিশ্বকাপ শিরোপা জয়ের সব আশা জলাঞ্জলি দিয়ে গত রাতে দোহার এডুকেশন সিটি স্টেডিয়াম ছেড়েছে পাঁচবারের বিশ্বসেরারা। কোটি কোটি ব্রাজিল সমর্থকের কাছে এ যেন কান্নার রাত।

১-১ গোলের সমতার ম্যাচ শেষে টাইব্রেকারে ব্রাজিলের প্রথম শটটা নিলেন বদলি নামা তরুণ ফরোয়ার্ড রদ্রিগো। কিন্তু চরম স্নায়ুচাপের কাছে হার মেনে তিনি নিলেন দুর্বল শট, যা আটকে দেন ম্যাচে দুর্দান্ত খেলা ক্রোয়েশিয়ার গোলকিপার দমিনিক লিভাকোভিচ। রদ্রিগোর পর মার্কিনিওসের মিস সর্বনাশ করে দেয় ব্রাজিলের। অন্যদিকে ক্রোয়েশিয়া চারটি শটেই গোল করেছে। শেষ পর্যন্ত ৪-২ ব্যবধানে টাইব্রেকারে জিতে ক্রোয়েশিয়া উঠেছে বিশ্বকাপের সেমিফাইনালে। নিজেদের ষষ্ঠ বিশ্বকাপে এ নিয়ে তৃতীয়বারের মতো শেষ চারে ক্রোয়াটরা। ব্রাজিলের ১২তম সেমিফাইনাল হলো না।

১০৬তম মিনিটে দুই সতীর্থের সঙ্গে দেওয়া-নেওয়া করে বক্সে ঢুকে পড়েন ব্রাজিলের ‘নাম্বার টেন’। বাকি কাজটা করতে ভেঙে ফেলেছেন পোস্টের নিচে অপ্রতিরোধ্য হয়ে ওঠা দমিনিক লিভাকোভিচের প্রতিরোধ। ক্রোয়েশিয়ার গোলকিপার শেষ রক্ষা করতে পারেননি। তাঁকে কাটিয়ে নেইমার যখন খুব কাছ থেকে দুরন্ত শটে বল জড়ান জালে, ততক্ষণে ব্রাজিলের আকাশ থেকে অনেকটা কেটে গেছে শঙ্কার মেঘ। এই গোল তাঁকে নিয়ে অনেক আলোচনা-সমালোচনার জবাবও। নেইমার এদিন ছুঁয়ে ফেলেছেন ব্রাজিলের সর্বোচ্চ গোলদাতা কিংবদন্তি পেলেকে। দেশের হয়ে দুজনেরই গোল এখন ৭৭।

জয় থেকে যখন প্রায় নিশ্বাস দূরত্বে ব্রাজিল, তখনই ১১৭তম মিনিটে ব্রাজিল শিবিরকে স্তব্ধ করে ক্রোয়েশিয়ার গোল। সেটিই ছিল ব্রাজিলের পোস্টে প্রথম শট ক্রোয়েশিয়ার। বক্সের একটু ভেতর থেকে দিনামো জাগবেরের ফরোয়ার্ড ব্রুনো পেতকোভিচের শট ব্রাজিল ডিফেন্ডার ও অধিনায়ক থিয়াগো সিলভার পায়ে লেগে কিছুটা দিক বদলে জালে। মাথায় হাত ব্রাজিলের! তারপর তো টাইব্রেকার–দুঃখ। ২০০২ বিশ্বকাপের পর টানা পাঁচবার বিশ্বকাপের নকআউট পর্বে ইউরোপিয়ান দলকে হারাতে ব্যর্থ ব্রাজিল।

কিন্তু এই রাতে সেমিফাইনালের টিকিট পেতে ব্রাজিল ঘাম ঝরিয়েছিল বিস্তর। ব্রাজিল যেমন ম্যাচের শুরু থেকেই আক্রমণে ঝাঁপিয়ে পড়তে পছন্দ করে, কিন্তু এদিন ক্রোয়েশিয়া সেই সুযোগ দেয়নি। বল পায়ে রেখে বরং নিজেরাই উঠছিল। ১২ মিনিটে গোল তো প্রায় পেয়েই যাচ্ছিল ক্রোয়েশিয়া। ইভান পেরিসিচ বলে পা লাগাতে পারেনি বলে রক্ষা। পরপরই মদরিচের ক্রস আতঙ্ক হলুদ-রক্ষণে।

বারিসিচদের রক্ষণ ফাঁকফোকর ভরাট করে রেখেছিল। যে কারণে ব্রাজিল অন্য দিনের মতো চূড়ান্ত পাসটা রাস্তা খুঁজে পাচ্ছিল না। উল্টো ক্রোয়েশিয়া চোখ রাঙায় ব্রাজিলের রক্ষণে। কিছুটা স্নায়ুচাপেই কি না, ২৪ মিনিটে বিপজ্জনক ফাউল করে ম্যাচের প্রথম হলুদ কার্ডটা দেখেন ব্রাজিল ডিফেন্ডার দানিলো। এরপর কখনো কখনো প্রান্ত বদল করে ব্রাজিলকে ভয় ধরিয়ে দেন মারিও পাসালিচরা।

প্রথমার্ধ শেষে পরিসংখ্যান দাঁড়ায় এ রকম—বল পজেশনে ব্রাজিল ৫১, ক্রোয়েশিয়া ৪৯। পোস্টে ব্রাজিলের শট পাঁচটি, যার মধ্য লক্ষ্যে তিনটি। গোলের জন্য তিতে তাঁর ভান্ডারের সব অস্ত্রই ব্যবহার করেন। দ্বিতীয়ার্ধে রাফিনিয়াকে তুলে আন্তনিকে, ভিনিসিয়ুসকে তুলে রদ্রিগোকে নামান কোচ। শেষ দিকে রিচার্লিসনকেও তোলা হলো। ৯০ মিনিট শেষে ক্রোয়েশিয়া গোলকিপারের সেভের সংখ্যা ৮। তারপর টাইব্রেকারে একটি সেভ। নেইমারদের কাঁদিয়ে ক্রোয়েশিয়াকে শেষ চারে তোলার নায়কও তো তিনিই।

আর পড়তে পারেন